Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দায় নিয়ে রুট বললেন, কৌশলে ভুল ছিল

স্পোর্টস ডেস্ক
১৭ আগস্ট ২০২১ ১০:৪৫

ভারতের বিপক্ষে লর্ডস টেস্টে এগিয়ে থেকেও শেষ দিনের রোমাঞ্চে ১৫১ রানের বিশাল ব্যবধান হেরেছে স্বাগতিক ইংল্যান্ড। এমন হারের দায় কোনোভাবেই এড়াতে পারেন না ইংলিশ অধিনায়ক জো রুট। ম্যাচ শেষে হারের দায়টা নিজের কাঁধে নিয়েই রুট বলেছেন, মাঠে আমার কৌশলে বেশকিছু ভুল ছিল।

পঞ্চম দিনে শুরুতেই মোহাম্মদ শামি আর জাসপ্রিত বুমরাহের ৮৯ রানের দুর্দান্ত জুটিতে ভর করে ভারত ২৯৮ রানের ইনিংস ঘোষণা করে। তাতেই ইংলিশদের সামনে ২৭২ রানের পাহাড়সম লক্ষ্য।লর্ডসে শেষ দিনে ৬০ ওভারে ইংল্যান্ডের ২৭২ রানের লক্ষ্য।

মুলত ৯ম উইকেটে বুমরাহ এবং সামির ৮৯ রানের জুটিটাই ইংল্যান্ডকে ম্যাচ থেকে ছিটকে দেয়। আর এখানেই নিজের অধিনায়কত্বে ভুল দেখছেন ইংলিশ দলপতি।

‘কৌশলগতভাবে আমি মাঠে বেশ কিছু ভুল সিদ্ধান্ত নিয়েছি। যেটার দায় আমি এড়াতে পারি না।’—বলেন জো রুট।

লর্ডস টেস্টের চতুর্থ দিনের লাগাম ছিল ইংলিশদের হাতেই। পঞ্চম দিনের শুরুটাও বেশ ভালোই করেছিল স্বাগতিকরা। কিন্তু দিনের শেষে দিকে এস উলটে গেল পাশার দান। ইংলিশ অধিনায়ক বলেন, ‘ম্যাচের ফলাফল ভিন্ন হতে পারত যদি আমি কিছু সিদ্ধান্ত ভুল না নিতাম। তবে এই ম্যাচ থেকে আমি শিক্ষা নিয়ে অভিজ্ঞতা সঞ্চয় করব আর ভবিষ্যতে কাজে লাগাব।’

রুট আরও বলেন, ‘যদি ম্যাচের দিকে তাকানো যায় তাহলে দেখা মেলে আমরা ফিল্ডার সাজাতে পারিনি ঠিকমতো। আর আমাদের উচিত ছিল স্ট্যাম্প বরাবর আক্রমণ করে বল করা। আমার উচিত ছিল আরও সময় নিয়ে কৌশল সাজানো।’

দিনের মাত্র ৮ ওভার ১ বল বাকি থাকতেই অল-আউট হয়ে যায় ইংল্যান্ড। ১ রানের দুই উইকেট হারানো ইংল্যান্ড মাত্র ৬৭ রানেই ৫টি উইকেট হারিয়ে ফেলে। আর দিনের শেষ দিকে বাটলার-রবিনসন প্রতিরোধ গড়ে ম্যাচটি ড্র’র পথে রাখলেও শেষ পর্যন্ত আর পেরে ওঠেনি ইংলিশ ব্যাটাররা।

‘আমি ভেবেছিলাম আমরা দিনের বাকি সময়টা ব্যাট করতে পারব। এখান থেকে দায় না নিয়ে পালানোর আসলে কোনো সুযোগ নেই। আমাদের আরও ভালো পারফরম করতে হবে। আমাদের আরও বড় স্কোর গড়তে হবে। আর সবচেয়ে বড় কথা আরও বেশি পরিশ্রম করতে হবে আমাদের।’—যোগ করেন রুট।

তবে লর্ডসে এমন হারের পরেও বিচলিত হচ্ছেন না রুট। আগামী টেস্টেই তার দলকে নিয়ে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় এই ইংলিশ দলপতির। তিনি বলেন, ‘আমাদের শান্ত থাকতে হবে। এটা বিচলিত হওয়ার সময় নয়। আমাদের নিজেদের গুছিয়ে নিতে হবে। আর লিডসে সবকিছু ঘুরিয়ে দিতে হবে।’

হেডিংলিতে আগামি ২৫ আগস্ট শুরু হবে সিরিজের তৃতীয় টেস্ট। পাঁচ ম্যাচ সিরিজে ইতোমধ্যেই ভারত ১-০ ব্যবধানে এগিয়ে আছে।

সারাবাংলা/এসএস

ইংল্যান্ড বনাম ভারত ইংল্যান্ডের হার কৌশলে ভুল জো রুট দ্বিতীয় টেস্ট ভারতের জয় লর্ড টেস্ট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর