Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু বাংলাদেশের বিশ্বকাপ

স্পোর্টস ডেস্ক
১৭ আগস্ট ২০২১ ১১:৪১

সংযুক্ত আরব আমিরাত এবং ওমানে আগামি ১৭ অক্টোবর শুরু হচ্ছে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ। ওমানে প্রথম রাউন্ডের ম্যাচে উদ্বোধনী দিনেই মাঠে নামবে বাংলাদেশ দল। উদ্বোধনী দিনে স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হচ্ছে বাংলাদেশের বিশ্বকাপ যাত্রা।

মঙ্গলবার (১৭ আগস্ট) আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের চূড়ান্ত সূচি প্রকাশ করেছে। গ্রুপ পর্বের তিন ম্যাচের প্রথমটিতে বাংলাদেশ দল মুখোমুখি স্কটল্যান্ডের। আর বাকি দুই ম্যাচে যথাক্রমে ১৯ অক্টোবর ওমান এবং ২১ অক্টোবর লড়বে পাপুয়া নিউ গিনির বিপক্ষে।

বিজ্ঞাপন

প্রথম পর্বের দুটি গ্রুপ আগেই ঘোষণা করেছিল আইসিসি। যেখানে গ্রুপ ‘এ’তে আছে শ্রীলংকা, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস এবং নামিবিয়া। আর গ্রুপ ‘বি’ তে আছে বাংলাদেশ, স্কটল্যান্ড, ওমান এবং পাপুয়া নিউ গিনি।

১৭ অক্টোবর প্রথম পর্বের উদ্বোধনী ম্যাচে মাঠে নামবে গ্রুপ ‘বি’ থেকে স্বাগতিক ওমান এবং পাপুয়া নিউ গিনি। বাংলাদেশ সময় ম্যাচটি মাঠে গড়াবে দুপুর ১২টায়। দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ খেলবে স্কটল্যান্ডের বিপক্ষে। এই ম্যাচটি শুরু হবে বিকেল ৪টার সময়।

নিজেদের দ্বিতীয় ম্যাচে ১৯ অক্টোবর স্বাগতিক ওমানের বিপক্ষে বাংলাদেশ সময় বিকেল ৪টায় মাঠে নামবে বাংলাদেশ। আর প্রথম পর্বের তৃতীয় ও শেষ ম্যাচে পাপুয়া নিউ গিনির বিপক্ষে দুপুর ১২টায় খেলবে বাংলাদেশ দল।

অন্যদিকে গ্রুপ ‘এ’র ম্যাচে ১৮ অক্টোবর আবু ধাবিতে শুরু হবে। দুই গ্রুপের শীর্ষ দুটি দল খেলবে সুপার-১২’এ।

প্রথম রাউন্ডের খেলা শেষ হবে ২২ অক্টোবর। দুই গ্রুপে সেরা দুটি করে দল যাবে পরের ধাপে। ২৩ অক্টোবর থেকেই শুরু ‘সুপার টুয়েলভ’-এর লড়াই।

বিজ্ঞাপন

সুপার টুয়েলভ পর্বে গ্রুপ ‘ওয়ান’-এ ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে থাকবে প্রথম রাউন্ডে ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন ও ‘বি’ গ্রুপের রানার্স আপ। গ্রুপ ‘টু’-তে থাকবে ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড ও আফগানিস্তানের সঙ্গে প্রথম রাউন্ডের ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন ও ‘এ’ গ্রুপের রানার্স আপ।

বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড অর্থাৎ মূল পর্বের খেলা শুরু হবে ২৩ অক্টোবর থেকে। যেখানে গ্রুপ-১ এর অস্ট্রেলিয়া এবং ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে মূল পর্বের খেলা। একই দিনে মাঠে গড়াবে ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার ম্যাচটি। এই গ্রুপে এই চারটি দলের সঙ্গে যোগ হবে প্রথম রাউন্ডের গ্রুপ ‘এ’র শীর্ষ এবং গ্রুপ ‘বি’র রানার-আপ দল।

২৪ অক্টোবর দুবাইয়ে ভারত ও পাকিস্তানের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে গ্রুপ-২’র খেলা। এই গ্রুপে বাকি দলগুলো হচ্ছে আফগানিস্তান, নিউজিল্যান্ড এবং প্রথম রাউন্ড থেকে উঠে আসা গ্রুপ ‘এ’র রানার-আপ এবং গ্রুপ ‘বি’র চ্যাম্পিয়ন।

সুপার-১২ এর দুটি ভিন্ন গ্রুপ থেকে দুটি করে মোট চারটি দল উঠবে সরাসরি সেমিফাইনালে। ১০ নভেম্বর প্রথম সেমিফাইনালে গ্রুপ-‘এ’র চ্যাম্পিয়ন এবং গ্রুপ ‘বি’র রানার-আপ লড়বে একে অপরের বিপক্ষে। আর দ্বিতীয় সেমিফাইনালে ১১ নভেম্বর গ্রুপ ‘বি’র চ্যাম্পিয়ন লড়বে গ্রুপ ‘এ’র রানার-আপের বিপক্ষে। দুটি সেমিফাইনালেই থাকবে রিজার্ভ ডে।

এরপর ১৪ নভেম্বর রোববার স্থানীয় সন্ধ্যা ৬টায় মাঠে গড়াবে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল।

বাংলাদেশ প্রত্যাশিতভাবে ‘বি’ গ্রুপের সেরা হতে পারলে তাদের জায়গা হবে ভারত-পাকিস্তানের এই গ্রুপেই।

সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে ২০১৬ সালে প্রথম রাউন্ডে সেরা হয়েই পরের ধাপে গিয়েছিল বাংলাদেশ। তবে ‘সুপার টেন’ পর্বে তারা সব ম্যাচ হেরেছিল পাকিস্তান, অস্ট্রেলিয়া, ভারত ও নিউ জিল্যান্ডের বিপক্ষে।

সারাবাংলা/এসএস

টপ নিউজ টি-টোয়েন্টি বিশ্বকাপ বাংলাদেশ বনাম স্কটল্যান্ড বাংলাদেশের বিশ্বকাপ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর