Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অজিদের বিশ্বকাপ দলে বাংলাদেশ সফরের ৭ জন

স্পোর্টস ডেস্ক
১৯ আগস্ট ২০২১ ১১:০০

সামনেই সংযুক্ত আরব আমিরাতে বসতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। এর আগে অবশ্য সেখানেই বসছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ-আইপিএলের স্থগিত হয়ে যাওয়া টুর্নামেন্ট। এবারের বিশ্বকাপ শিরোপার অন্যতম দাবিদার অস্ট্রেলিয়ার অধিনায়ক এখনও হাঁটুর ইনজুরি থেকে সেরে ওঠেননি। তবে ক্রিকেট অস্ট্রেলিয়া-সিএ অ্যারন ফিঞ্চকে অধিনায়ক করেই বিশ্বকাপের দল ঘোষণা করেছে। এই দলে চমক হিসেবে জায়গা করে নিয়েছেন উইকেটরক্ষক ব্যটার জশ ইংলিশ।

অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত পারফরম্যান্স করে ইংলিশ নজর কেড়েছিলেন ক্রিকেট অস্ট্রেলিয়ার। এছাড়াও ইংল্যান্ডে চলমান টি-টোয়েন্টি ব্লাস্ট ও দ্যা হান্ড্রেডেও নজর কেড়েছেন এই ২৬ বছর বয়সী ব্যাটার। ঘরোয়া লিগে দুর্দান্ত পারফরম্যান্সের কারণেই অস্ট্রেলিয়ার বিশ্বকাপ দলে ডাক পেয়েছেন এই বিধ্বংসী ব্যাটার।

অস্ট্রেলিয়ার ১৫ সদস্যের স্কোয়াডে দীর্ঘদিন পরে ফিরেছেন অভিজ্ঞ তারকা ক্রিকেটাররা। ওয়েস্ট ইন্ডিজ এবং বাংলাদেশ সফরে বিশ্রাম নেওয়া ক্রিকেটারদের নিয়েই এই স্কোয়াড ঘোষণা করেছে সিএ। অবশ্য ব্যক্তিগত কারণ দেখিয়ে এই দুই সফর থেকে নিজেদের নাম প্রত্যাহার করে নেওয়া ঝাই রিচার্ডসন এবং ড্যানিয়েল সামসের সুযোগ হয়নি অজিদের ১৫ সদস্যের দলে। এছাড়া স্টিভেন স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, প্যাট কামিন্সরা ফিরেছেন দলে।

গেল বিগ ব্যাশের সবচেয়ে সফল বোলার ছিলেন ঝাই রিচার্ডসন। আর তার বিশ্বকাপ স্কোয়াডে সুযোগ না পাওয়াটা তাই বেশ চমকেরই ছিল। রিচার্ডসন সুযোগ না পেলেও অতিরিক্ত খেলোয়াড় হিসেবে ইউএই যাচ্ছেন সামস।

এদিকে ওয়েস্ট ইন্ডিজ এবং বাংলাদেশ সফরে ব্যর্থ হওয়ার পরে স্কোয়াড থেকে ছিটকে গেছেন অ্যালেক্স ক্যারি। এই দুই সফরের ব্যাট হাতে ভালো না করলেও টিকে গেছেন ম্যাথু ওয়েড।

ওয়েডের নেতৃত্বে বাংলাদেশ সফরে আসা দলটির ১৭ জনের ১০ জনই জায়গা পাননি বিশ্বকাপ দলে। তাদের মধ্যে ক্যারি ছাড়াও উল্লেখযোগ্য নাম অ্যান্ড্রু টাই, জেসন বেহরেনডর্ফ, জশ ফিলিপ, মোজেস হেন্ড্রিকস ও অ্যাশটন টার্নার।

বাংলাদেশে টি-টোয়েন্টি অভিষেকে হ্যাটট্রিকের পর শেষ ম্যাচেও ভালো পারফর্ম করা পেসার নাথান এলিস এবং সফরে অস্ট্রেলিয়ার একমাত্র জয়ের নায়ক ড্যান ক্রিস্টিয়ানও জায়গা পাননি মূল স্কোয়াডে। তবে পুরস্কার পেয়েছেন তারা ভিন্নভাবে। বিশ্বকাপে যাচ্ছেন তারা অতিরিক্ত ক্রিকেটার হিসেবে।

মহামারির সময়ে বিশ্বকাপে মূল স্কোয়াডের ১৫ জনের বাইরে ক্রিকেটার রাখার সুযোগ দিয়েছে আইসিসি। তবে তাদেরকে রাখতে হবে দলগুলোর নিজেদের খরচেই। অস্ট্রেলিয়া বাড়তি নিয়ে যাচ্ছে সামস, এলিস ও ৩৮ বছর বয়সী ক্রিস্টিয়ানকে।

অস্ট্রেলিয়া দল: অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), অ্যাশটন অ্যাগার, প্যাট কামিন্স (সহ-অধিনায়ক), জশ হ্যাজেলউড, জশ ইংলিশ, মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, কেন রিচার্ডসন, স্টিভেন স্মিথ, মিচেল স্টার্ক, মার্কাস স্টয়নিস, মিচেল সোয়েপসন, ম্যাথু ওয়েড, ডেভিড ওয়ার্নার, অ্যাডাম জ্যাম্পা।

অতিরিক্ত তিন ক্রিকেটার: ড্যান ক্রিস্টিয়ান, নাথান এলিস, ড্যানিয়েল স্যামস।

সারাবাংলা/এসএস

২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ অস্ট্রেলিয়া ক্রিকেট দল অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড অ্যারন ফিঞ্চ দল ঘোষণা বিশ্বকাপ দল ঘোষণা


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর