Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মৌসুমের প্রথম লন্ডন ডার্বি জিতে নিল চেলসি

স্পোর্টস ডেস্ক
২২ আগস্ট ২০২১ ২৩:২২

২০২১/২২ মৌসুমের দ্বিতীয় গেম উইকেই লন্ডন ডার্বিতে মুখোমুখি আর্সেনাল ও চেলসি। মৌসুমের শুরুটা ৭৪ বছর পর ইংলিশ ফুটবলের শীর্ষ লিগে ফেরা ব্রেন্টফোর্ডের কাছে ২-০ ব্যবধানে হেরে করে আর্সেনাল। আর দ্বিতীয় ম্যাচেই মৌসুমের প্রথম লন্ডন ডার্বিতে ঘরের মাঠে চেলসির কাছে হার গানারদের। রোববার (২২ আগস্ট) এমিরেটস স্টেডিয়ামে ২-০ ব্যবধানের জয়ে লন্ডন নীল রঙে রাঙাল চেলসি।

রোমেলু লুকাকু ও জেমস রিচের গোলে প্রথার্ধেই ২-০ ব্যবধানে লিড নেয় চেলসি। দ্বিতীয়ার্ধে আর্সেনালের ওপর চাপ ধরে রেখেও আর গোলের দেখা পায়নি অল ব্লুজরা। তাই শেষ পর্যন্ত প্রথমার্ধের দুই গোলেই জয় নিয়ে মাঠ ছেড়েছে ইউরোপিয়ান চ্যাম্পিয়নরা।

ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে ৩-০ ব্যবধানের জয়ে মৌসুমের শুভ সূচনা করে ইউরোপিয়ান চ্যাম্পিয়ন চেলসি। আর দ্বিতীয় সপ্তাহে এসেই নগরপ্রতিদ্বন্দ্বি আর্সেনালকে তাদের ঘরের মাঠেই হারিয়ে দিল থমাস তুখেলের দল।

এই ম্যাচে দ্বিতীয় দফায় চেলসিতে অভিষেক ঘটল রোমেলু লুকাকুর।২০১১ সালে বেলজিয়ামের অ্যান্ডারলেখত থেকে মাত্র ১২ মিলিয়ন ইউরোর বিনিময়ে চেলসিতে যোগ দেন লুকাকু। ২০১২/১৩ মৌসুম ওয়েস্ট ব্রুমে ধারে কাটানোর পরের মৌসুমে এভারটনে আবারও ধারে খেলতে পাঠায় চেলসি। পরের মৌসুমে তাকে ২৮ মিলিয়ন ইউরোতে স্থায়ীভাবে চুক্তিবদ্ধ করে এভারটন। তবে এভারটনে দুর্দান্ত তিন মৌসুম কাটানোর পর ২০১৭ সালে ৭৫ মিলিয়ন পাউন্ডে ম্যানচেস্টার ইউনাইটেডে যান লুকাকু। ২০১৯ সালে ৮০ মিলিয়ন ইউরোর বিনিময়ে ইন্টারে পাড়ি জমান লুকাকু। সেখানে দুর্দান্ত দুটি মৌসুম কাটানোর পর আবারও সাবেক ক্লাব চেলসি থাকে দলে ভেড়াতে উঠে পড়ে লাগে। শেষ পর্যন্ত ১১৫ মিলিয়ন ইউরোর বিনিময়য়ে চেলসিতে যোগ দেন এই বেলজিয়ান স্ট্রাইকার।

আর চেলসিতে ফিরেই নিজের প্রথম ম্যাচেই নগরপ্রতিদ্বন্দ্বি আর্সেনালের বিপক্ষে গোল করে দলকে এগিয়ে নেন ম্যাচের মাত্র ১৫ মিনিটের মাথায়। এরপর ৩৫তম মিনিটে রিচ জেমসের দুর্দান্ত আরেক গোলে প্রথমার্ধেই ২-০ ব্যবধানে লিড নেয় চেলসি।

এমিরেটস স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই বলের দখলে চেলসি। আর বল দখলে রেখেই আক্রমণ সাজাতে শুরু করে ব্লুজরা। ম্যাচের ১৫তম মিনিটে ডি-বক্সের ঠিক সামনে থেকে পাবলো মারিকে শরীর দিয়ে আটকে বল বাড়ান মাতেও কোভাসিসের দিকে। সেখান থেকে ডান দিকে থাকা রিচ জেমসকে বল বাড়ান কোভাসিস। ডান প্রান্ত দিয়ে ডি-বক্সের ঠিক কোণায় ঢুকে গোলমুখে বল পাস দেন জেমস। আর গোলরক্ষকের পেছনে আর্সেনাল ডিফেন্ডারদের ছুঁড়ে ফেলে দাঁড়িয়ে থাকা লুকাকু পায়ের আলতো টোকায় জালে জড়ান বল। আর তাতেই গোটা এমিরেটস স্টেডিয়ামকে স্তব্ধ করে ১-০ ব্যবধানে লিড নেয় চেলসি।

পিছিয়ে পড়ার পর মধ্যমাঠের নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা করে আর্সেনাল। তবে চেলসির মধ্যমাঠে দুর্দান্ত ফর্মে থাকা জর্জিনহো, মাতেও কোভাসিস, কাই হার্ভাটজ আর মেসন মাউন্টদের সঙ্গে পেরে উঠছিল না গানার্সরা। লিড নেওয়ার ২০ মিনিট পরে এসে আবারও ধারাল আক্রমণ চেলসির। আলোন্সোর কাছ থেকে বল পেয়ে এগিয়ে যাচ্ছিলেন লুকাকু, তবে তাকে ফাউল করে ফেলে দেন শাকা। আর সেই সুবিধা নিয়ে দ্রুত মেসন মাউন্ট আক্রমণে গিয়ে ফাঁকায় থাকা জেমস রিচকে বল বাড়ান। এক টাচে বল নিয়ন্ত্রণে নিয়ে বুলেট গতির শটে চেলসিকে ২-০ ব্যবধানে এগিয়ে নেন জেমস।

প্রথমার্ধের চার মিনিট বাকি থাকতে সাকা এবং জেমস রিচের সংঘর্ষে পড়ে যান সাকা। সেখানে ফাউলের অভিযোগে পেনাল্টির আবেদন জানায় গানার্সরা। তবে ভিএআর দেখে সে আবেদন নাকচ করে দেন রেফারি।

দ্বিতীয়ার্ধের শুরুটাও প্রথমার্ধের মতোই করে চেলসি। শুরু থেকেই গানারদের ওপর চাপ ধরে রাখে লুকাকু-কাই হার্ভাটজরা। তবে এবার আর আর্সেনালের রক্ষণ ভাঙতে পারেনি চেলসির আক্রমণভাগ।

ম্যাচের ৫৯তম মিনিটে কর্নার থেকে উড়ে আসা বল ছয় গজের ভেতর থেকে লাফিয়ে উঠে হেড করেন মারি। তবে সামান্যের জন্য লক্ষ্যভ্রষ্ট হয় তার হেডার। এর মিনিট দশেক পরে নিকোলাস পেপের দারুণ বল পেয়ে যান সেড্রিক, তিনি মাটি কামড়ানো ক্রস করেন স্মিথ রোয়ের কাছে। বল পেয়ে দারুণ টাচে তা নিয়ন্ত্রণে নিয়ে শট করলেও তার শট রুখে দেন চেলসি অধিনায়ক আজপিলিকুয়েটা।

৭৭তম মিনিটে বার্নাড লেনো আর্সেনালকে ৩-০ ব্যবধানে পিছিয়ে যাওয়ার হাত থেকে রক্ষা করেন। মাউন্টের কাছ থেকে পাওয়া দারুণ এক ক্রসে জোরালো হেড করেন লুকাকু তবে তার হেডার ঝাঁপিয়ে পড়ে ঠেকিয়ে দেন এই জার্মান গোলরক্ষক। ম্যাচের শেষ দিকে এসে হার্ভাটজকে দারুন এক থ্রু বল দেন লুকাকু তবে আঁটসাঁট কোণা থেকে শট নিলেও তা লেনো রুখে দিলে আর গোল পাওয়া হয়নি চেলসির। শেষ পর্যন্ত ওই ২-০ ব্যবধানের জয় নিয়েই মাঠ ছাড়ে চেলসি।

সারাবাংলা/এসএস

২০২১/২২ মৌসুম আর্সেনাল বনাম চেলসি ইপিএল ইংলিশ প্রিমিয়ার লিগ চেলসির জয় রোমেলু লুকাকু লন্ডন ডার্বি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর