Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পেলের উদ্যোগে নিলামে তারকাদের স্মারক

স্পোর্টস ডেস্ক
২৪ আগস্ট ২০২১ ০৯:১৮

করোনা মহামারিতে ভুগছে ব্রাজিল। যুক্তরাষ্ট্রের পরে করোনায় মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি ব্রাজিলেই। আর দেশের এমন সময়ে দারুণ এক উদ্যোগ নিয়ে এগিয়ে এসেছেন কিংবদন্তি পেলে। বিশ্বের নানান প্রান্তের তারকা ক্রীড়াবিদদের একত্র করেছেন তিনি। আর তাদের কাছ থেকে বিভিন্ন স্মারক নিয়ে নিলামে তুলে তা থেকে প্রাপ্ত অর্থ প্রদান করবে ব্রাজিলকে।

পেলের পরা ব্রাজিলের জার্সি, ডেভিড বেকহামের এসি মিলানের জার্সি, ক্রিস্টিয়ানো রোনালদো, কিলিয়ান এমবাপেদের স্মারকসহ মোট ২২৯টি স্মারক তোলা হবে নিলামে। যা শুরু হবে আগামী মাস থেকে।

সুবিধাবঞ্চিত শিশুদের সাহায্যের জন্য ২০১৮ সালে পেলের গড়া ফাউন্ডেশন এমনই একটি নিলাম আয়োজন করেছিলেন। তিনটি বিশ্বকাপজয়ী একমাত্র ফুটবলার জানিয়েছেন, নিলাম থেকে পাওয়া সব অর্থ ব্যয় করা হবে ব্রাজিলে কোভিড-১৯ মহামারির সঙ্গে লড়াই করা মানুষদের সাহায্যে।

আগামী ২২ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া নিলামে পেলে তুলছেন নিজের কিছু স্মারক। কেবল নিজের স্মারকই নয় সেই সঙ্গে ক্রীড়া ও বিনোদন জগতের তার বন্ধু এবং সতীর্থরাও নিজেদের স্মারক নিয়ে এগিয়ে এসেছেন পেলের ডাকে। একই সঙ্গে খেলাধুলা ও বিনোদন জগতের বন্ধুদের তিনি আহ্বান জানিয়েছেন সাহায্যে এগিয়ে আসতে।

এই নিলামে পেলের ব্রাজিল, সান্তোস ও নিউ ইয়র্ক কসমসের হয়ে খেলা জার্সি এবং ৮০ বছর বয়সী এই ফুটবলার ও তার ব্রাজিল সতীর্থদের মধ্যে রিভেইলিনিও, জায়ারজিনিও এবং ক্লোদোয়ালদোর স্বাক্ষর করা কিছু ছবি। এছাড়াও নেইমার জুনিয়র, রবের্তো বাজ্জিও ও রজার মিলারদের সঙ্গে এই নিলামে অংশগ্রহণ করবেন ১৯৭০ সালে ব্রাজিলের বিশ্বকাপজয়ী দলের কোচ মারিও জাগালোও।

আর জার্মান কিংবদন্তি ফ্রাঞ্জ বেকেনবাওয়ের তার নিউ ইয়র্ক কসমস ও পশ্চিম জার্মানির সময়ের স্বাক্ষর করা কিছু ছবিও প্রদান করবেন নিলামের উদ্দেশে। এছড়াও ২০১৫ সালের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের বলটিও উঠবে নিলামে। আর ফুটবলের বাইরে বাস্কেটবল, আমেরিকান ফুটবল, হকি ও ওয়াটারপোলোর জার্সি ও অন্যান্য স্মারকও থাকবে নিলামে।

এর মধ্যে খ্যাতনামা ভাস্কর দান্তে মর্টেটের তৈরি পেলের পায়ের গোল্ড-প্লেটেড ব্রোঞ্জ কাস্ট থাকবে নিলামের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে। এর আগে ২০১৬ সালে পেলে ছয় দশকেরও বেশি সময় ধরে সংগৃহীত একটি সংগ্রহ থেকে এক হাজার ৬০০টিরও বেশি আইটেম নিলামে তুলেছিলেন। যেখান থেকে পাওয়া গিয়েছিল ৩৬ লক্ষ পাউন্ড। এবারের নিলামটি লন্ডনের মল গ্যালারিতে অনুষ্ঠিত হবে এবং অনলাইনেও সুযোগ থাকবে বিড করার।

সারাবাংলা/এসএস

করোনাভাইরাস কিংবদন্তি পেলে নিলামে স্মারক পেলে ব্রাজিলের সাহায্যার্থে


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর