Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হেডিংলিতে ইংলিশ পেসে বিধ্বস্ত ভারত


২৫ আগস্ট ২০২১ ২১:২৭

ইংল্যান্ডের অন্য ভেন্যুর তুলনায় হেডিংলির উইকেটে সুইং একটু বেশিই হয়। তবু টস জিতে প্রথমে ব্যাটিং করর সাহসী সিদ্ধান্ত নিলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। এটাই ভারতীয়দের জন্য কাল হলো কিনা কে জানে! প্রথমে বোলিং করতে নেমে ইংল্যান্ডের পেসারদের সুইং আর পেসে বিধ্বস্ত ভারতীয়রা। বিরাট কোহলির দলের প্রায় প্রতিরোধহীন ইনিংসটিকে মাত্র ৭৮ রানে গুটিয়ে দিয়েছেন ইংলিশরা।

টেস্টে ভারতীয়দের নবম সর্বনিম্ন স্কোর এটি। ইংল্যান্ডের মাটিতে দ্বিতীয় সর্বনিম্ন। ১৯৭৪ সালে ইংল্যান্ডে ৪২ রানে গুটিয়ে গিয়েছিল ভারত। ইংল্যান্ডের মাটিতে সর্বনিম্ন রানে গুটিয়ে যাওয়ার রেকর্ড সেটিই।

বিজ্ঞাপন

লর্ডসের গত টেস্টে দারুণ জয় পেয়েছে ভারত। সেই আত্মবিশ্বাস থেকেই হয়তো টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন কোহলি। কিন্তু হেডিংলিতে ভারতীয়দের সেই আত্মবিশ্বাস রীতিমতো গুঁড়িয়ে দিয়েছে ইংল্যান্ড। আর ইংল্যান্ডের পেস ব্যাটারির নেতৃত্বে যথারীতি ছিলেন জেমস অ্যান্ডারসন। ৩৯ বছর বয়সী পেসার দিন দিন যেন আরও তরুণ হচ্ছেন!

আগের টেস্টে দুর্দান্ত সেঞ্চুরি করা লোকেশ রাহুলকে ফিরিয়ে প্রথম ওভারেই ভারতীয় ইনিংসের মড়কের সূচনা করেন অ্যান্ডারসন। সুইংয়ে নাচিয়ে ফুল লেংথ ডেলিভারি দিয়েছিলেন। রাহুল বুঝতেই পারেননি, ড্রাইভ দিতে গিয়ে ধরে পড়েছেন উইকেটরক্ষকের হাতে। তারপর চেতেশ্বর পুজারা ও বিরাট কোহলিকেও উইকেরটরক্ষক বাটলারের ক্যাচ বানিয়েছেন অ্যান্ডারসন। ইনিংসের একাদশ ওভার শেষ হওয়ার আগেই ২১ রানে তিন উইকেট হারিয়ে ধুঁকতে শুরু করে ভারত।

এরপর খানিকটা প্রতিরোধের গল্প। অজিঙ্কা রাহানেকে নিয়ে ১৫ ওভারে ৩৫ রানের জুটি গড়ে লড়াইয়ের আভাস দিচ্ছিলেন অভিজ্ঞ ওপেনার রোহিত শর্মা। কিন্তু দৃশ্যাপটে হাজির ওলি রবিনসন। মধ্যাহ্ন বিরতির আগে তখন বল বাকি মাত্র দুইটি। সেই সময় ২৬তম ওভারের পঞ্চম বলটিতে রাহানেকে (১৮) বাটলারের হাতে ক্যাচ দিতে বাধ্য করলেন রবিনসন। মধ্যাহ্ন বিরতি থেকে ফিরে তিন ওভার পর ঋষভ পন্তকেও ফেরালেন তিনিই। পন্তও ক্যাচ তুলে দিলেন বাটলারের হাতে। ৩০তম ওভারের প্রথম বলেই তখন ৫৮ রানে ভারতের অর্ধেক যোদ্ধা সাজঘরে। আর তাদের প্রত্যেকেই ক্যাচ তুলেছেন উইকেটের পেছনে!

বিজ্ঞাপন

এরপরের গল্পটা ক্রেইগ ওভারটন আর স্যাম কারানের। দু’জনেই হ্যাট্রিকের সম্ভাবনা জাগিয়ে জোড়া আঘাত হেনেছেন ভারতীয় শিবিরে। ৩৭তম ওভারের চতুর্থ বলে রোহিত শর্মাকে ফেরালেন ওভারটন। ১০৫ বলে ১৯ রানের সংগ্রামী ইনিংসটি শেষ হয় বাউন্সার হাঁকাতে গিয়ে মিড-অনে ক্যাচ তুলে দিয়ে। ওভারটনের পরের বলেই থার্ড স্লিপে ক্যাচ তুলে দিয়ে ফিরলেন মোহাম্মদ সামি।

পরের ওভারের দ্বিতীয় ও তৃতীয় বলে যথাক্রমে রবীন্দ্র জাদেজা ও জাসপ্রিত বুমরাহকে সাজঘরে ফেরান স্যাম কারান। দু’জনকেই এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি কেউই। ২৯ বলে ৪ রান করা রবীন্দ্র জাদেজা যাও কিছুটা প্রতিরোধের আভাস দিয়েছিলেন, তারও সমাপ্তি ঘটে। আর রোহিত শর্মা থেকে শুরু করে বুমরাহ পর্যন্ত চার উইকেটের পতন পর্যন্ত ভারতের রান স্থির ছিল ৬৭-তে!

এরপর শেষ উইকেট জুটি ভারতের ইনিংসকে টেনে নিতে পেরেছে আর মাত্র ১৯ বল। ওভারটনের করা ৪১তম ওভারের চতুর্থ বলে প্রথম স্লিপে ক্যাচ তুলে দেন মোহাম্মদ সিরাজ। তাতে ৭৮ রানেই গুটিয়ে গেছে ভারতের ইনিংস।

ইংলিশ বোলারদের মধ্যে অ্যান্ডারসন ৬ রানে নিয়েছেন ৩ উইকেট। ১৪ রানে ৩ উইকেট নিয়েছেন ওভারট। দু’টি করে উইকেট নিয়েছেন স্যাম কুরান ও রবিনসন। এরপর জবাব দিতে নেমে এই প্রতিবেদন লেখা পর্যন্ত বিনা উইকেটে ২৯ রান তুলেছে ইংল্যান্ড।

ইংল্যান্ড-ভারত সিরিজ জেমস অ্যান্ডারসন বিরাট কোহলি রোহিত শর্মা

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর