Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ওকস-পোপে ভর করে এগিয়ে ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক
৪ সেপ্টেম্বর ২০২১ ০৮:৩৯

ভারতের বিপক্ষে চতুর্থ টেস্টে বিশ্রামে গেলেন জস বাটলার আর তাতেই ভাগ্য খুলে গেল ওলে পোপের। দলে সুযোগ পেয়ে বিপদের সময়ে ব্যাটিংয়ে নেমে ব্যাট হাতে দুর্দান্ত পারফরম করে ইংল্যান্ড পেল প্রায় একশ রানের লিড।

দ্যা ওভালে চতুর্থ টেস্টের প্রথম ইনিংসে ১৯১ রানে গুটিয়ে যায় ভারত। জবাবে ব্যাট করতে নেমে টপ অর্ডারের ব্যর্থতায় দ্বিতীয় দিনে ৬২ রানে ৫ উইকেট হারায় ইংলিশরা। এরপর দলের বিপর্যয়ের মুহূর্তে হাল ধরেন ওলে পোপ। শেষ পর্যন্ত তার আর ক্রিস ওকসের দুর্দান্ত ব্যাটিংয়ে ইংল্যান্ড তোলে ২৯০ রান আর পায় ৯৯ রানের লিড।

বিজ্ঞাপন

আরী দ্বিতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে রোহিত শর্মা এবং লোকেশ রাহুলের ব্যাটিং দৃঢ়তায় বিনা উইকেটে ৪৩ রান তুলেছে ভারত। ৫৬ রানে পিছিয়ে থেকে তৃতীয় দিনে ব্যাট করতে নামবে বিরাট কোহলির দল।

ছয় নম্বরে ব্যাট করতে নেমে ১৫৯ বলে ৮১ রানের দুর্দান্ত এক ব্যাটিং করেন পোপ আর ৬০ বলে ৫০ রান করেন ওকস। তাদের দুইজনের ব্যাটে ভর করেই বিপর্যয় কাটিয়ে দলকে এনে দেন লিড।

দ্বিতীয় দিন ইংল্যান্ড শুরু করে ৩ উইকেটে ৫৩ রান নিয়ে। দ্রুত বিদায় নেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান ক্রেইগ ওভারটন ও ডাভিড মালান। দিনের দ্বিতীয় ওভারে শর্ট বল কাট করার চেষ্টায় প্রথম স্লিপে ক্যাচ দেন ‘নাইটওয়াচম্যান’ ওভারটন। দ্বিতীয় স্লিপে রোহিতের দারুণ ক্যাচে বিদায় নেওয়া মালান এ দিন যোগ করতে পারেন কেবল ৫ রান।

দ্বিতীয় দিনের শুরুতে মাত্র ৯ রান যোগ করেই সাজঘরে আরও দুই ব্যাটার। তাতেই ৬২ রানে পাঁচ উইকেট নেই ইংলিশদের। এরপর পোপ ও জনি বেয়ারস্টোর হাত ধরে ঘুরে দাঁড়াল স্বাগতিকরা। দুজনের ব্যাটে বাড়তে থাকে রান। মোহাম্মদ সিরাজকে টানা তিনটি চার মারেন বেয়ারস্টো, শার্দুলের চার বলে তিনটি পোপ।

বিজ্ঞাপন

মধ্যাহ্ন বিরতি পর্যন্ত দারুণ লড়াই চালিয়েছে ইংলিশরা। তবে বিরতির পর তাড়াতাড়িই ফেরেন বেয়ারস্টো। সিরাজের বলে ৩৭ রান করে বেয়ারস্টো যখন ফিরছিলেন তখনও ইংল্যান্ড পিছিয়ে ৩৯ রানে। এরপর মইন আলীকে নিয়ে ৭১ রানের জুটি গড়েন পোপ। ব্যক্তিগত ৩৫ রানে মইন ফিরলে ভাঙে এই জুটি।

এরপর পোপের ৮১ রানের ইনিংসটি শেষ হয় শার্দুলের বলে বাজে শটে। শরীর থেকে অনেক বাইরের বল স্টাম্পে টেনে আনেন তিনি। ১৫৯ বলে ৬ চারে গড়া তার ইনিংসটি যখন শেষ হয় তখন ইংল্যান্ডের লিড ৫৯। পোপের পর দ্রুত বিদায় নেন অলি রবিনসনও কিন্তু লিড বাড়িয়ে চলছিলেন ওকস। একের পর এক বাউন্ডারি মেরে পূর্ণ করেন অর্ধশতক। ৬০ বলে ১১ চারে সাজানো ওকসের ৫০ রানের ইনিংস। তার সঙ্গে ৩৫ রানের শেষ উইকেট জুটিতে জেমস অ্যান্ডারসনের অবদান কেবল ১। ২৯০ রানে থামে ইংল্যান্ডের প্রথম ইনিংসে, সঙ্গে ৯১ রানের লিড।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে দ্বিতীয় দিনে শেষ করেন রোহিত (২০*) ও রাহুল (২২*)। ভারতের সংগ্রহ দাঁড়ায় ৪৩ রানের।

সারাবাংলা/এসএস

ইংল্যান্ড বনাম ভারত চতুর্থ টেস্ট

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর