Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টি-টোয়েন্টিতে বাংলাদেশের সফলতম বছর


৪ সেপ্টেম্বর ২০২১ ১৮:১৩

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ জয়ের পর ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে ৪-১ ব্যবধানে উড়িয়ে দিয়েছিল বাংলাদেশ। চলতি নিউজিল্যান্ড সিরিজেও অপ্রতিরোধ্য সেই ধারা অব্যাহত আছে। পাঁচ ম্যাচ সিরিজে এখন পর্যন্ত দুই ম্যাচ মাঠে গড়িয়েছে, বাংলাদেশ জিতেছে দুটিতেই। সব মিলিয়ে চলতি বছর ৮টি টি-টোয়েন্টি জিতল বাংলাদেশ। অতীতে কখনোই এক পঞ্জিকা বর্ষে এতো টি-টোয়েন্টি জিতেনি টাইগাররা।

এই আট জয়ের দুটি জিম্বাবুয়ের বিপক্ষে, দুটি নিউজিল্যান্ডের বিপক্ষে এবং বাকি চারটি অস্ট্রেলিয়ার বিপক্ষে। এই সময়ে ১৩টি ম্যাচ খেলে আট জয় পেয়েছে বাংলাদেশ। এক পঞ্জিকাবর্ষে সর্বোচ্চ জয়ের রেকর্ডটা আরও বাড়িয়ে নেওয়ার ভালো সুযোগ মাহমুদউল্লাহ রিয়াদের দলের। কারণ চলতি নিউজিল্যান্ড সিরিজেই বাকি আছে আরও তিনটি ম্যাচ।

বিজ্ঞাপন

অক্টোবরে শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। বিশ্বকাপের প্রথম পর্বের ম্যাচ খেলবে বাংলাদেশ, সেখানে তিন ম্যাচ। বিশ্বকাপের আগে দুটি প্রস্তুতি ম্যাচও খেলবে বাংলাদেশ। বিশ্বকাপের মূল পর্বে উঠতে পারলে ম্যাচ সংখ্যা আরও বাড়বে। সেই হিসেবে জয়ের সংখ্যাও বাড়তে পারে।

টি-টোয়েন্টিতে এর আগে বাংলাদেশের সবচেয়ে বেশি আন্তর্জাতিক জয়ের ঘটনা ছিল ২০১৬ সালের। সেবার ১৬ ম্যাচ খেলে ৭টিতে জিতেছিল বাংলাদেশ। ২০১৮ সালে ১৬ ম্যাচ খেলে জয় ছিল পাঁচটিতে। ২০১২ ও ২০১৯ সালে ছিল চারটি করে জয়।

টি-টোয়েন্টি ফরম্যাটটা এখনো রপ্ত করতে পারেনি বাংলাদেশ- কিছুদিন আগেও এমন কথা ঘুরত ক্রিকেটপাড়ায়। এই ফরম্যাটে প্রত্যাশিত ফলও যে মিলত না, সেই কবে থেকে টি-টোয়েন্টি র্যাংকিংয়ের দশ নম্বরে ছিল বাংলাদেশ। তবে সাম্প্রতি পারফরম্যান্স বলছে অন্য কথা। টানা জয়ের মধ্যে থাকা বাংলাদেশের র্যাংকিংয়েও উন্নতি হয়েছে। অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলংকার মতো দলকে পেছনে ফেলে ছয় নম্বরে উঠে এসেছে মাহমুদউল্লাহ রিয়াদের দল।

বিজ্ঞাপন

টি-টোয়েন্টি ক্রিকেট বাংলাদেশ ক্রিকেট বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজ

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর