Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউক্রেনে হোঁচট বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের

স্পোর্টস ডেস্ক
৫ সেপ্টেম্বর ২০২১ ০৮:৪৯

চোটে পড়ে ছিটকে গেছেন কিলিয়ান এমবাপে আর টানা ম্যাচ খেলে ক্লান্ত করিম বেনজেমাকে বিশ্রামে রাখেন ফ্রান্সের কোচ দিদিয়ের দেশাম্প। দলের সেরা দুই তারকাকে ছাড়াও শক্তিশালী দলই মাঠে নামিয়েছিলেন বিশ্বকাপ জয়ী এই কোচ। কিন্তু শেষ পর্যন্ত ইউক্রেনের বিপক্ষে জয়টা পাওয়া হলো না। বসনিয়ার বিপক্ষে ১-১ গোলে ড্রয়ের পর ইউক্রেনের বিপক্ষে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত ১-১ গোলে ড্র করে শেষ রক্ষা হয়েছে বিশ্ব চ্যাম্পিয়নদের।

বিজ্ঞাপন

ইউরোপিয়ান বিশ্বকাপ বাছাইয়ে শনিবার রাতে ‘ডি’ গ্রুপের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে। মাইকোলা শাপারেঙ্কোর গোলে ইউক্রেন এগিয়ে যাওয়ার পর সমতা টানেন অ্যান্থনি মার্শিয়াল।

উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শেষ ষোল থেকে সুইজারল্যান্ডের বিপক্ষে টাইব্রেকারে হারের পর গত বুধবার বসনিয়ার বিপক্ষে প্রথম মাঠে নামে ফ্রান্স। সেই ম্যাচে অ্যান্তোনিও গ্রিজম্যানের গোলে কোনো রকমে ম্যাচ ড্র করেছিল। এবার ইউক্রেনের মাঠেও হোঁচট খেতে হলো বিশ্ব চ্যাম্পিয়নদের। বাছাইয়ের প্রথম রাউন্ডে ফ্রান্সকে তাদের মাঠেও একই স্কোরলাইনে আটকে দিয়েছিল ইউক্রেন।

শুরু থেকে বল দখলের লড়াইয়ে ইউক্রেন-ফ্রান্স ছিল সমানে সমান। তবে ম্যাচে প্রথমে গোলের সুযোগ পেয়েছিল স্বাগতিক ইউক্রেনই। ম্যাচের ৩৫তম মিনিটে সহজ দুটি সুযোগ হারায় স্বাগতিকরা। ইয়ারমোলেঙ্কোর ভলি গোলরক্ষক হুগো লরিস ফেরানোর পর আলগা বল পেয়ে ছয় গজ দূর থেকে উড়িয়ে মারেন ইলিয়া জাবারনি।

প্রথমার্ধের শেষ দিকে এসে গোলরক্ষককে একা পেয়েও বল জালে জড়াতে পারেননি ম্যানচেস্টার ইউনাইটেডের তারকা স্ট্রাইকার অ্যান্থনি মার্শিয়াল। তবে গোলরক্ষক আন্দ্রি পিয়াতভের বুদ্ধিদীপ্ত সেভে রক্ষা পায় ইউক্রেন। আর সেখান থেকেই প্রতি আক্রমণে ডান দিক দিয়ে বল নিয়ে দারুণ ক্ষিপ্রতায় ইয়ারেমচুক বল নিয়ে ঢুকে পড়েন ফ্রান্সের রক্ষণভাগকে পেছনে ফেলে। এরপর কার্ট জুমা বল বিপদমুক্ত করতে না পারলে ডি-বক্সের বাইরে বল পেয়ে প্রথম ছোঁয়ায় বুলেট গতির শটে ঠিকানা খুঁজে নেন শাপারেঙ্কো।

এরপর বিরতি থেকে ফিরেই ম্যাচের ৫০তম মিনিটে ফ্রান্সকে সমতায় ফেরান অ্যান্থনি মার্শিয়াল। প্রথমার্ধে ইউক্রেনকে বাচানো পিয়াতভের ভুলেই লিড হারায় ইউক্রেন। মার্শিয়ালের শট গোলরক্ষক বরাবরই ছিল, কিন্তু পিয়াতভ তালগোল পাকানোয় বল চলে যায় গোললাইন পেরিয়ে।

বিজ্ঞাপন

দ্বিতীয়ার্ধের ২৩ মিনিট বাকি থাকতে মাঠে নামেন করিম বেনজেমা আর মাঠে নেমেই তৈরি করেন গোলের সুযোগ। ডি-বক্সের ভেতর ফাঁকায় থাকা মুসা দিয়াবিকে দেখে বল পাস দেন বেনজেমা কিন্তু দারুণ সুযোগ পেয়েও বল পোস্টে মেরে হতাশ করেন এই ফরোয়ার্ড। শেষ পর্যন্ত আর কোনো গোল না হওয়ায় ওই ১-১ গোলের ড্র’তেই মাঠ ছাড়তে হয় দুই দলকে।

বিশ্বকাপ বাছাইয়ে পাঁচ ম্যাচে এই নিয়ে তিনবার পয়েন্ট হারাল ফ্রান্স। দুই জয় ও তিন ড্রয়ে ৯ পয়েন্ট নিয়ে অবশ্য গ্রুপের শীর্ষেই আছে তারা। তিন ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে দুইয়ে ফিনল্যান্ড। পাঁচ ম্যাচের সবকটি ড্র করা ইউক্রেনের পয়েন্টও সমান, তিনে আছে তারা। বসনিয়া ও কাজাখস্তানের পয়েন্ট সমান ২ করে।

‘জি’ গ্রুপের ম্যাচে মেমফিস ডিপাইয়ের জোড়া গোলে মন্টেনেগ্রোকে ৪-০ ব্যবধানে হারিয়েছে নেদারল্যান্ডস। আর জিব্রাল্টারের মাঠে ৩-০ গোলে জিতেছে তুরস্ক। পাঁচ রাউন্ড শেষে ১১ পয়েন্ট নিয়ে শীর্ষে তুর্কিরা। ১ পয়েন্ট কম নিয়ে দুইয়ে নেদারল্যান্ডস।

সারাবাংলা/এসএস

২০২২ বিশ্বকাপ বাছাইপর্ব অ্যান্থনি মার্শিয়াল ইউক্রেন বনাম ফ্রান্স ফ্রান্সের ড্র বিশ্বকাপ বাছাইপর্ব

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর