Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মালানের শতকে সিরিজে সমতায় দক্ষিণ আফ্রিকা

স্পোর্টস ডেস্ক
৫ সেপ্টেম্বর ২০২১ ১০:০৫

শ্রীলংকার বিপক্ষে প্রথম ম্যাচে ১৪ রানে হেরে সিরিজে পিছিয়ে পড়েছিল দক্ষিণ আফ্রিকা। তবে দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়িয়েছে সফরকারীরা। বৃষ্টি আইনে স্বাগতিক শ্রীলংকাকে ৬৭ রানে হারিয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ১-১ সমতায় ফিরেছে প্রোটিয়ারা। ওপেনার ইয়ানেমান মালানের শতক আর স্পিনার তাবরিজ শামসির পাঁচ উইকেটে প্রোটিয়াদের বিপক্ষে লড়াই জমিয়েই তুলতে পারেনি লংকানরা।

কলম্বোর প্রেমাদাসায় বৃষ্টির কারণে খেলা হয় ৪৭ ওভারের। টস জিতে ব্যাটিংয়ে নামা দক্ষিণ আফ্রিকার শুরুতেই এইডেন মারকরামকে হারায় নবম ওভারে। এরপর রেজা হেনড্রিকসকে নিয়ে হাল ধরেন মালান। দুর্দান্ত এই জুটি এগোচ্ছিল শতকের দিকেই কিন্তু ধনাঞ্জয়া ডি সিলভার ঘূর্ণিতে ৫১ রান করা হেন্ড্রিকস বোল্ড হলে ৯৬ রানে ভাঙে জুটি। এরপর ভানিন্দু হাসারাঙ্গার বলে স্টাম্পড হয়ে ফেরেন রসি ভ্যান ডার ডুসেন।

বিজ্ঞাপন

তবে উইকেটের অপরপ্রান্ত আগলে রেখে ঠিকই শতক তুলে নেন মালান। ওয়ানডেতে নিজের নবম ম্যাচেই তৃতীয় সেঞ্চুরির দেখা পেলেন মালান। ১৩৫ বলে ১২১ রানের দুর্দান্ত এক ইনিংস খেলে এলবিডব্লিউতে থামেন মালান। শেষ পর্যন্ত ৬ উইকেটে ২৮৩ রানে থামে দক্ষিণ আফ্রিকার ইনিংস। লংকানদের হয়ে দুটি করে উইকেট নেন দুশমন্ত চামিরা এবং চামিকা করুনারত্নে।

২৮৪ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই কাগিসো রাবাদার বলে ফেরেন  আভিশকা ফার্নান্দো ও ভানুকা রাজাপাকসে। এরপর ম্যাচের নিয়ন্ত্রণ নেন তাবরিজ শামসি।

নিয়মিত বিরতিতে উইকেট হারানো দলের এক প্রান্ত আগলে রেখে ৫৭ বলে ফিফটি তুলে নেন আসালঙ্কা। ৬৯ বলে ৩ ছক্কা ও ৫ চারে ৭৭ রান করা এই ব্যাটসম্যান শামসিকে স্লগ সুইপ করে ধরা পড়েন বাউন্ডারিতে। সেখানেই প্রায় শেষ হয়ে যায় শ্রীলঙ্কার জয়ের আশা। শেষ দিকে চামিকা করুনারত্নের ২৩ বলে ২ ছক্কা ও এক চারে ৩৬ রানের ইনিংসে কেবল কমেছে হারের ব্যবধানই।

বিজ্ঞাপন

তাবরিজ শামসির পাঁচ উইকেটে  ৩৬ ওভার ৪ বলে মাত্র ১৯৭ রানে অলআউট হয় শ্রীলংকা। আর তাতেই বৃষ্টি আইনে লংকানদের বিপক্ষে ৬৭ রানের জয় তুলে নেয় দক্ষিণ আফ্রিকা।

দুই দলের সিরিজ নির্ধারণী ম্যাচ আগামী মঙ্গলবার।

সারাবাংলা/এসএস

ইয়ানেমান মালান ওয়ানডে সিরিজ দক্ষিণ আফ্রিকার জয় শ্রীলংকা বনাম দক্ষিণ আফ্রিকা

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর