Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইংলিশ প্রতিরোধ ভেঙে এগিয়ে গেল ভারত


৬ সেপ্টেম্বর ২০২১ ২৩:৩৫

জিততে হলে শেষ দিনে ২৯১ রান করতে হতো ইংল্যান্ডকে। ম্যাচ বাঁচাতে হলে কাটিয়ে দিতে হতো পুরো দিন। হাতে দশ উইকেট নিয়ে ইংলিশরা প্রথম উইকেটেই একশ রান তুললে সেটা খুব সম্ভবই মনে হচ্ছিল। কিন্তু তারপর ইংলিশ প্রতিরোধ ভেঙে দারুণ জয় তুলে নিয়েছে ভারতীয় পেস আক্রমণ।

প্রথম ইনিংসে ৯৯ রানে পড়া ভারত শেষ পর্যন্ত ১৫৭ রানে ম্যাচ জিতেছে। এই জয়ে পাঁচ ম্যাচ সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল ভারত। সিরিজের শেষ টেস্ট অনুষ্ঠিত হবে ম্যানচেস্টারে। ওই ম্যচে ড্র করলেও সিরিজ জিতে নিবে ভারত। সমতায় সিরিজ শেষ করতে হলে জয়ের বিকল্প নেই ভারতের।

ইংল্যান্ডের দুই ওপেনার ররি বার্নস ও হাসিব হামিদের আগের দিনের ৭০ রানে অপরাজিত জুটিটা ১০০’তে পৌছুতেই প্রথম আঘাত হানেন শার্দুল ঠাকুর। বার্নসকে ঠিক ৫০ রানের মাথায় উইকেটরক্ষক রিষভ পন্তের ক্যাচ বানিয়ে ১০০ রানের জুটি ভেঙেছেন।

১০০ রানে প্রথম উইকেট হারানো ইংল্যান্ড শেষ পর্যন্ত গুটিয়ে গেছে ২১০ রানে। ১৪১ রানের মাথায় জোড়া ধাক্কা খেয়েছে ইংল্যান্ড। অপর ওপেনার হাসিব হামিদকে (১৯৩ বলে ৬৩ রান) ফেরান রবীন্দ্র জাদেজা। ডেভিড মালান দুর্ভাগ্যবশত রান আউট হয়েছেন।

এরপর হঠাৎ-ই বিপদে পড়া ইংল্যান্ডের কোমড় ভেঙে দেন জাসপ্রীত বুমরাহ। ১১ বলের মধ্যে ওলি পোপ (২) ও জনি বেয়ারস্টোকে (০) বোল্ড করে ভারতকে দুর্দান্তভাবে ম্যাচে ফেরান তারকা পেসার। মঈন আলী (০) কাটা পড়ের জাদেজার দ্বিতীয় শিকার হয়ে।

এরপর ক্রিস ওকসে সঙ্গে নিয়ে প্রতিরোধের একটা ছন্দ তৈরি করেছিলেন অধিনায়ক জো রুট। কিন্তু বেশিদূর এগুতে পারেনি তাদের প্রতিরোধ। রুট ৭৮ বলে ৩৬ রান করে ফিরলে উমেশ যাদবের বিপক্ষে আর দাঁড়াতে পারেনি ইংলিশ লোয়ার অর্ডার। শেষ পর্যন্ত ২১০ রানে গুটিয়ে যায় ইংল্যান্ড।

উমেশ যাদব তিনটি ও দুটি করে উইকেট নিয়েছেন বুমরাহ, জাদেজা ও শর্দুল ঠাকুর। দ্বিতীয় ইনিংসে ১২৭ রানের দুর্দান্ত একটা ইনিংস খেলা রোহিত শর্মার হাতে উঠেছে ম্যাচ সেরার পুরস্কার।

জাসপ্রিত বুমরাহ ভারত-ইংল্যান্ড সিরিজ ভারতীয় ক্রিকেট রোহিত শর্মা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর