Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফিরমিনো-জেসুসদের নিষেধাজ্ঞা তুলতে ফিফার কাছে ক্লাবগুলোর ধরনা

স্পোর্টস ডেস্ক
৯ সেপ্টেম্বর ২০২১ ০১:৩০

বিশ্বকাপ বাছাইপর্বে খেলার জন্য লাতিন আমেরিকার খেলোয়াড়দের ছুটি দেয়নি ইংলিশ প্রিমিয়ার লিগের (ইপিএল) ক্লাবগুলো। আর জাতীয় দলের ডাকে সাড়া না দেওয়ার কারণে নিষেধাজ্ঞায় পড়েছেন আট ব্রাজিলিয়ান ফুটবলারসহ মেক্সিকো, চিলি, প্যারাগুয়ের বেশ কয়েকজন খেলোয়াড়। ফিফার নীতি অনুযায়ী জাতীয় দলের ডাকে সাড়া না দেওয়ায় খেলোয়াড়দের ওপর পাঁচ দিনের নিষেধাজ্ঞা আনা হয়েছে। এই নিয়মটি কার্যকরের জন্য ফিফার দ্বারস্থ হয়েছে ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশন (সিএবএফ)।

বিজ্ঞাপন

ফিফার নিয়মে বলা আছে, পাঁচ দিনের এই নিষেধাজ্ঞার সময়ে কোনো ক্লাব বিশেষ ওই খেলোয়াড়দের দলে নিলে শাস্তির মুখে পড়বে। আগামী ১০ থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত চলবে নিষেধাজ্ঞার এই সময়।

বিষয়টি নিয়ে ফিফা কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। এরপর ইপিএলের ক্লাবগুলো ফিফাকে বিশেষ বিবেচনা করার অনুরোধ জানিয়েছে।

আগামী সপ্তাহে আসন্ন ইপিএলের ম্যাচে ওই আট ব্রাজিলিয়ান খেলোয়াড়সহ বাকি খেলোয়াড়দের ওপর নিষেধাজ্ঞা এনেছে ফিফা। তবে খেলোয়াড়দের স্ব স্ব ক্লাবগুলো আশা করেছে ফিফা এই খেলোয়াড়দের ব্যাপারে নমনীয় হবে এবং নিষেধাজ্ঞা তুলে নেবে।

নিষেধাজ্ঞায় পড়া খেলোয়াড়দের তালিকায় রয়েছেন লিভারপুলের গোলরক্ষক অ্যালিসন বেকার, স্ট্রাইকার রবার্তো ফিরমিনো ও মিডফিল্ডার ফাবিনিহো; ম্যানচেস্টার সিটির গোলরক্ষক এডারসন ও স্ট্রাইকার গাব্রিয়েল জেসুস; ম্যানচেস্টার ইউনাইটেডের মিডফিল্ডার ফ্রেড; চেলসির ডিফেন্ডার থিয়াগো সিলভা ও লিডস ইউনাইটেডের উইঙ্গার রাফিনিয়া।

এভারটনের উইঙ্গার রিচার্লিসনও ব্রাজিল দলে ডাক পেয়েও যেতে পারেননি, কিন্তু ব্রাজিল ফুটবল ফেডারেশনের সঙ্গে এভারটনের ভালো সম্পর্কের কারণে রিচার্লিসন এ নিয়ম থেকে ছাড় পাচ্ছেন। গত জুনে কোপা আমেরিকার পর গত আগস্টে অলিম্পিকের ব্রাজিল দলের জন্যও রিচার্লিসনকে যেতে দিয়েছিল এভারটন।

করোনা মহামারির কারণে লাতিন আমেরিকার দেশগুলোর ওপর কড়া নিয়ম প্রণয়ন করেছে ব্রিটিশ সরকার। এসব দেশ থেকে কেউ ইংল্যান্ডের প্রবেশ করলে তাদের বাধ্যতামূলক ১০ দিনের কোয়ারেনটাইন করতে হবে। আর একারণেই ইপিএলের ক্লাবগুলো বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচের জন্য নিজেদের খেলোয়াড়দের ছাড়পত্র দেয়নি।

বিজ্ঞাপন

আগামী সপ্তাহে ফিফার এই নিষেধাজ্ঞার কারণে প্রিমিয়ার লিগের ক্লাব উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্স, নিউক্যাসল ইউনাইটেড, ওয়াটফোর্ড এবং চ্যাম্পিয়নশিপের দল ব্ল্যাকবার্ন রোভার্স এই সময়ে তাদের চিলি, মেক্সিকো ও প্যারাগুয়ের খেলোয়াড়দের পাবে না।

রোববার লিডস ইউনাইটেডের বিপক্ষে তিন ব্রাজিলিয়ান অ্যালিসন বেকার, ফ্যাবিনহো এবং রবাঁর্তো ফিরমিনোকে ছাড়াই খেলতে হবে লিভারপুলকে। এছাড়াও লিডস ইউনাইটেডের হয়ে খেলতে পারবেন না রাফিনহা। চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটিও পড়েছে মহাবিপদে। তাদের দলের অন্যতম সেরা দুই খেলোয়াড় গোলরক্ষক এডারসন মোরেয়াস এবং স্ট্রাইকার গ্যাব্রিয়েল জেসুসকে দলে রাখতে পারবে না তারা। এছাড়াও ম্যানচেস্টার ইউনাইটেড পাবে না ফ্রেডকে, আর থিয়াগো সিলভাকে চেলসি।

প্রিমিয়ার লিগ, ইংলিশ এফএ, সরকার পক্ষ এবং ফিফা একত্রে আলোচনা করছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। প্রিমিয়ার লিগের প্রধান নির্বাহী রিচার্ড মার্স্টার্স ক্লাবগুলোকে চিঠি দিয়ে জানিয়েছেন যে তিনি একটি সমাধান খোঁজার চেষ্টা করছেন। ধারণা করা হচ্ছে ক্লাবগুলো আগামী অক্টোবর-নভেম্বরের আন্তর্জাতিক ফুটবলের বিরতিতে খেলোয়াড় ছাড়ার নিশ্চয়তা দিলেই কেবল এই খেলোয়াড়দের নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করবে ফিফা।

সারাবাংলা/এসএস

ইপিএল ইংলিশ প্রিমিয়ার লিগ খেলোয়াড়দের ওপর নিষেধাজ্ঞা ফিফা লাতিন ফুটবলার

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর