Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জার্মানির কাছে বিধ্বস্ত আইসল্যান্ড, জয় পেয়েছে স্পেনও

স্পোর্টস ডেস্ক
৯ সেপ্টেম্বর ২০২১ ০২:৪৮

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ইংল্যান্ডের কাছে হেরে বাদ পড়ার মধ্য দিয়ে জার্মান ফুটবলে ইউখিম লো অধ্যায়ের শেষ হয়। এরপর জার্মানদের দায়িত্ব নেন হান্সি ফ্লিক। তার দায়িত্ব নেওয়ার পরে প্রথম তিন ম্যাচের তিনটিতেই জয় তুলে নিল জার্মানি। যার শেষটি এলো আইসল্যান্ডের বিপক্ষে। বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে আইসল্যান্ডকে ৪-০ গোলের ব্যবধানে বিধ্বস্ত করেছে জার্মানরা। অন্যদিকে কসোভোকে ২-০ গোলের ব্যবধানে হারিয়েছে স্পেন।

বুধবার বিশ্বকাপের ইউরোপিয়ান অঞ্চলের বাছাইপর্বের ‘জে’ গ্রুপের ম্যাচে আইসল্যান্ডের মুখোমুখি হয় জার্মানি। আর এই ম্যাচেই আইসল্যান্ড এক হালি গোল হজম করে। জার্মানির হয়ে গোল করেন যথাক্রমে সার্জ গ্ন্যাব্রি, অ্যান্তোনিও রুডিগার, লেরয় সানে এবং টিমো ভার্নার।

হান্সি ফ্লিকের ছোঁয়ায় যেন জাদুর পরশ খুঁজে পেয়েছে জার্মানি। ইউরোতে নিজেদের চার ম্যাচে যেখানে মাত্র দুটিতে গোলের দেখা পেয়েছিল জার্মানরা, সেখানে ফ্লিকের অধীনে প্রথম তিন ম্যাচের প্রত্যেকটিতে জালের দেখা মিলেছে। তিন ম্যাচ মিলিয়ে মোট গোল সংখ্যা দাঁড়িয়েছে ১২টিতে।

বিশ্বকাপ বাছাইপর্বের ‘জে’ গ্রুপের ম্যাচে আইসল্যান্ডের জালে চারবার বল পাঠিয়েছে জার্মানরা। দুর্দান্ত ক্ষিপ্রতার জার্মানরা ম্যাচের চার মিনিটের মাথায় দেখা পায় প্রথম গোলের। বাঁ দিক দিয়ে আক্রমণে ওঠা লেরয় সানে জশুয়া কিমিচের কাছ থেকে বল পেয়ে এগিয়ে যান। এরপর সুযোগ বুঝে পাস দেন সার্জ গ্ন্যাব্রিকে। দারুণ পজিশনে থাকা গ্ন্যাব্রি দারুণ ক্ষিপ্রতায় ডি-বক্সে ঢুকে বল জালে জড়ান।

এরপর কিছুটা প্রতিরোধ গড়ে আইসল্যান্ডিক রক্ষণ। কিন্তু খুব বেশি সময় আর আটকে রাখতে পারেনি। ২৪তম মিনিটে ফ্রিকিক থেকে ভাসানো ক্রসে ডি-বক্সে বল পাঠান জশুয়া কিমিচ। সেখান থেকে লাফিয়ে উঠে জোরালো হেডারে জার্মানদের ২-০ গোলের লিড এনে দেন চেলসির ডিফেন্ডার অ্যান্তোনিও রুডিগার। প্রথমার্ধের শেষ দিকে এসে জোহান গুদুমসন ফাঁকা বল পেয়ে শট নিলেও তা রুখে দেন ম্যানুয়েল নয়্যার।

বিরতির পর ফিরেই ব্যবধান ৩-০ করেন লেরয় সানে। ৫৬তম মিনিটে লেওন গোরেতজেকা যেন সানের মুখে তুলে দিলেন বল। আর ডি-বক্সের ভেতর সহজ এক টোকায় বল জালে পাঠিয়ে দিলেন বায়ার্নের এই তরুণ ফরোয়ার্ড। এরপর খেলার গতি কিছুটা স্লথ হয়ে যায়। তবে শেষ দিকে এসে চেলসির দুই সতীর্থের যুগলবন্দীতে চতুর্থ গোলের দেখা পায় জার্মানি। ৮৮তম মিনিটে কাই হারভাটজের অ্যাসিস্ট থেকে ব্যবধান ৪-০ করে টিমো ভার্নার।

এই জয়ে গ্রুপ ‘জে’র ছয় ম্যাচের পাঁচটিতে জিতে ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষে জার্মানি, সমান ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে দুইয়ে আর্মেনিয়া। এছাড়া ১০ পয়েন্ট নিয়ে রোমেনিয়া তিনে, নর্থ মেসিডোনিয়া ৯ পয়েন্ট নিয়ে চারে এরপর যথাক্রমে ৪ পয়েন্ট নিয়ে পাঁচে আইসল্যান্ড এবং লিচেস্টেইন আছে তলানিতে।

অন্যদিকে গ্রুপ ‘বি’র ম্যাচে কসোভোকে ২-০ গোলের ব্যবধানে হারিয়েছে স্পেন। ম্যাচের ৩২তম মিনিটে আলভারো মোরাতার অ্যাসিস্ট থেকে পাবলো ফোরনালের দারুণ এক গোলে লিড নেয় স্প্যানিশরা। এরপর গোটা ম্যাচ জুড়ে বল নিজেদের দখলে রেখে আক্রমণ সাজায় লুইস এনরিকের দল। কিন্তু কিছুতেই কসোভোর রক্ষণ ভাঙতে পারছিল না লা রোজারা।

৭৩ শতাংশ বল দখলে রেখে ১৯টি শট নেয় স্পেন আর গোলের সুযোগ তৈরি করে ১৭টি। দারুণ এই ম্যাচের শেষ দিকে এসে দ্বিতীয় গোলের দেখা পায় স্প্যানিশরা। ৮৮তম মিনিটে এসে মিকেল মেরিনোর অ্যাসিস্ট থেকে দলের হয়ে দ্বিতীয় গোলটি করেন ফারান তোরেস।

এই জয়ে ‘বি’ গ্রুপের ছয় ম্যাচের মধ্যে ৪টিতে জিতে ১৩ পয়েন্ট নিয়ে শীর্ষে স্পেন। চার মায়াচে ৯ পয়েন্ট নিয়ে দুইয়ে সুইডেন। এছাড়া গ্রিস ৬ পয়েন্ট নিয়ে তিনে। কসোভো পাঁচ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে পাঁচে, সমান ম্যাচে ১ পয়েন্ট পাওয়া জর্জিয়া আছে তলানিতে।

সারাবাংলা/এসএস

আইসল্যান্ড বনাম জার্মানি কসোভো বনাম স্পেন জার্মানির জয় বিশ্বকাপ বাছাইপর্ব স্পেনের জয়


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর