Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাকিস্তানের জন্য জাতীয় লিগে প্রস্তুত হবেন তামিম-মুমিনুলরা


২৬ সেপ্টেম্বর ২০২১ ১৯:৫৬

কদিন পর থেকে শুরু হবে বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশন। অক্টোবরের তৃতীয় সপ্তাহ থেকে বিশ্বকাপের মাঠের লড়াইয়ে নেমে পড়বে মাহমুদউল্লাহ রিয়াদের দল। ওই সময় টেস্ট স্কোয়াডের ক্রিকেটাররাও কিন্তু বসে থাকবেন না। শুরু হয়ে যাবে জাতীয় ক্রিকেট লিগ (এনসিএল)। নির্বাচক হাবিবুল বাশার সুমনের ধারনা, এবারের জাতীয় লিগে পাকিস্তান সিরিজের সেরা প্রস্তুতি নিতে পারবেন ক্রিকেটাররা।

টি-টোয়েন্টি বিশ্বকাপের পরই তিনটি টি-টোয়েন্টি ও দুটি টেস্ট খেলতে বাংলাদেশ সফল করবে পাকিস্তান। টেস্ট ম্যাচ মাঠে গড়ানোর আগে জাতীয় লিগের তিনটি রাউন্ড খেলতে পারবেন ক্রিকেটাররা। টেস্ট অধিনায়ক মুমিনুল হক সৌরভ, টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে নিজেকে সরিয়ে নেওয়া ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালের সঙ্গে নাজমুল হাসান শান্ত, মেহেদি হাসান মিরাজ, মোহাম্মদ মিঠুন, সাদমান ইসলাম, আবু জায়েদ রাহিদের মতো ক্রিকেটাদের জাতীয় লিগে খেলার কথা।

রোববার (২৬ সেপ্টেম্বর) সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে হাবিবুল বাশার বলছিলেন, ‘বিশ্বকাপের পরপরই আমাদের কিছু টেস্ট ম্যাচ আছে। (পাকিস্তান সিরিজের জন্য) এটা কিন্তু খেলোয়াড়দের তৈরি করার জন্যে ভালো একটি সুযোগ। আমরা খুব একটা টেস্ট খেলার সুযোগ পাইনি। অনুশীলন ম্যাচ আর প্রতিযোগিতামূলক ম্যাচের মধ্যে তো পার্থক্য অবশ্যই আছে। পাকিস্তান সিরিজের আগে এনসিএলের মাধ্যমে পর্যাপ্ত প্রস্তুতি হবে বলে মনে করি।’

পাকিস্তান সিরিজ দিয়েই আরেকটা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু করবে বাংলাদেশ। আগের আসরে শুধু হতাশাই জুটেছে টাইগারদের কপালে। সাত টেস্ট খেলে হারতে হয়েছে ছয়টিতেই। শ্রীলংকার বিপক্ষে অপর টেস্টটি ড্র করেছে মিলেছিল ২০ পয়েন্ট। তবে এবার প্রস্তুতি নিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু করতে যাচ্ছে বলে বেশ আত্মবিশ্বাসী হাবিবুল।

সাবেক এই অধিনায়ক বলেন, ‘এবার আমরা ভালো প্রস্তুতিতে নামতে যাচ্ছি। আশা করছি, ভালো শুরু যেন করতে পারি। শুরুটা খুব গুরুত্বপূর্ণ। গতবার আমরা যখন শুরু করেছি, তখন আমরা ভালো করতে পারিনি। গতবারের পুনরাবৃত্তি এবার আমরা চাই না। ভালোভাবে শুরু করতে চাই। দেশের মাটিতে খেলে শুরু করতে পারছি। যদিও পাকিস্তান খুব ভালো দল টেস্টে। তারপরও, আমাদের ঘুরে দাঁড়ানোর জন্য এটাই সঠিক সময়।’

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল মাঠে গড়াবে ১৪ নভেম্বর। বাংলাদেশ-পাকিস্তান সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচটি মাঠে গড়ানোর কথা ১৯ নভেম্বর। প্রথম টি-টোয়েন্টি ও ২০ এবং ২২ তারিখে অনুষ্ঠিত হতে যাওয়া দ্বিতীয় ও তৃতীয় টি-টোয়েন্টি হবে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। ২৬ নভেম্বর থেকে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটি শুরু হবে চট্টগ্রামে, দ্বিতীয় টেস্ট মিরপুরে।

এনসিএল তামিম ইকবাল মুমিনুল হক হাবিবুল বাশার সুমন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর