Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিউক্যাসল ইউনাইটেডের মালিকানা এখন সৌদির কনসোর্টিয়ামের

স্পোর্টস ডেস্ক
৮ অক্টোবর ২০২১ ০০:৩৪

দীর্ঘদিন ধরেই গুঞ্জন বাতাসে ইংলিশ প্রিমিয়ার লিগের একটি ক্লাব কিনে নিচ্ছেন সৌদি আরব। তবে প্রিমিয়ার লিগের নিয়মানুযায়ী কোনো রাষ্ট্র কোনো ক্লাবের মালিকানা কিনতে পারবে না। এ কারণেই আইনি জটিলতায় পড়ে আটকে ছিল সৌদি আরবের ইপিএলের ক্লাব কেনার স্বপ্ন। অবশেষে আইনি সবাই লড়াই পাশ কাটিয়ে নিউক্যাসল ইউনাইটেডের মালিকানা কিনে নিয়েছে সৌদি মালিকানাধীন কনসোর্টিয়াম সৌদি পাবলিক ইনভেস্ট ফান্ড (পিআইএফ), পিসিপি ক্যাপিটাল পার্টনার্স এবং আরবি স্পোর্টস মিডিয়া নিউক্যাসল কিনে নিয়েছে। সৌদি যুবরাজ প্রিন্স মোহাম্মদ বিন সালমান, পিআইএফ—এই তহবিলের প্রধান।

বিজ্ঞাপন

ইংলিশ প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ এক বিবৃতিতে নিশ্চিত করেছে, সৌদি মালিকানাধীন কনসোর্টিয়াম সৌদি পাবলিক ইনভেস্ট ফান্ড (পিআইএফ), পিসিপি ক্যাপিটাল পার্টনার্স এবং আরবি স্পোর্টস মিডিয়া নিউক্যাসল ইউনাইটেডের মালিকানা কিনে নিয়েছে। সৌদি যুবরাজ প্রিন্স মোহাম্মদ বিন সালমান, পিআইএফ—এই তহবিলের প্রধান।

মাইক অ্যাশলির কিপটেমিতে হতাশ হয়ে পড়েছিলেন নিউক্যাসল ইউনাইটেডের সমর্থকেরা। ইংলিশ প্রিমিয়ার লিগকে প্রথম ‘মাল্টি মিলিয়ন’ স্ট্রাইকার উপহার দেওয়া এবং একসময়ের প্রতাপশালী এই ক্লাবের মালিকানা ১৪ বছর ধরে ছিল অ্যাশলির হাতে। ব্রিটিশ এই বিলিয়নিয়ারের হাত থেকে অবশেষে নিউক্যাসল মুক্তি পেল—অন্তত ক্লাবটির সমর্থকেরা এমন ভাবতেই পারেন।

অ্যাশলির কাছ থেকে নিউক্যাসলকে কিনতে সৌদির গুনতে হয়েছে ৩০০ মিলিয়ন পাউন্ড যা বাংলাদেশি মুদ্রায় দাঁড়ায় প্রায় ৩ হাজার ৪৯৮ কোটি টাকা।

প্রিমিয়ার লিগের পক্ষ থেকে বিবৃতিতে জানায়, ‘প্রিমিয়ার লিগের ক্লাব নিউক্যাসল ইউনাইটেড এবং সেন্ট জেমস হোল্ডিংস লিমিটেডের মালিকানা নিয়ে জটিলতার আজ অবসান ঘটিয়েছে পিআইএফ, পিসিপি ক্যাপিটাল পার্টনার্স এবং আরবি স্পোর্টস মিডিয়া কনসোর্টিয়াম। এর মধ্য দিয়ে এই কনসোর্টিয়ামের কাছে বিক্রি হয়ে গেল নিউক্যাসল ইউনাইটেড।’

সৌদির তেল কোম্পানি সৌদি আরমাকোর চেয়ারম্যান ইয়াসির আল-রুমাইয়ান পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ডের (পিআইএফ) গভর্নর। নিউক্যাসলের মালিকানা নেওয়ার পর বলেন, ‘নিউক্যাসল ইউনাইটেডের নতুন মালিক হতে পেরে আমরা অত্যন্ত গর্বিত। ইংলিশ ফুটবলে এটি অন্যতম খ্যাতিমান ক্লাব।’

ইংল্যান্ডের প্রথম বিভাগ ফুটবলের চারবারের চ্যাম্পিয়ন নিউক্যাসল ইউনাইটেড। তবে এখনো প্রিমিয়ার লিগ চালু হবার পর লিগ শিরোপা ঘরে তুলতে পারেনি। ঐতিহ্যবাহী এই ক্লাবটির সাম্প্রতিক সময়ের পারফরম্যান্সও তেমন নজরকাড়া নয়। চলতি মৌসুমের ৭ ম্যাচে তিন ড্র আর ৪ হারে ৩ পয়েন্ট নিয়ে ১৯তম স্থানে অবস্থান করছে ক্লাবটি।

বিজ্ঞাপন

ভারতের আয়োজনে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত হচ্ছে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিশ্বকাপের খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন https://www.rabbitholebd.com/

সারাবাংলা/এসএস

ইপিএল ইংলিশ প্রিমিয়ার লিগ নিউক্যাসেল ইউনাইটেড সৌদি আরব

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর