Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্কটিশ গেরো কাটল না, পরাজয়ে শুরু টাইগারদের বিশ্বকাপ


১৭ অক্টোবর ২০২১ ২৩:৫০

১৪০ রানের জবাব দিতে নেমে শুরুতেই দুই ওপেনারকে হারানো বাংলাদেশের হয়ে হাল ধরতে চেয়েছিলেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। দুই অভিজ্ঞ ক্রিকেটার অনেকক্ষণ ক্রিজে থাকলেন ঠিকই কিন্তু বলের সঙ্গে পাল্টা দিয়ে রান তুলতে ব্যর্থ। প্রত্যাশা মেটাতে পারেননি আফিফ হোসেন ধ্রুব, নুরুল হাসান সোহানরা। সব মিলিয়ে বাংলাদেশের বিশ্বকাপ যাত্রার সূচনা হলো দুঃস্বপ্নের। বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে ৬ রানে হেরেছে বাংলাদেশ।

বিজ্ঞাপন

দলীয় শক্তি, ক্রিকেট ঐতিহ্য, অবকাঠামোতে বাংলাদেশের চেয়ে যোজন যোজন পিছিয়ে স্কটিশরা। কিন্তু মাঠের লড়াইয়ে সেটা দেখা গেল কই! প্রথমে স্কটিশ ব্যাটিং আক্রমণের বিপক্ষে খাবি খেল বাংলাদেশের পেস আক্রমণ। পরে অনেকটা পিছিয়ে থাকা স্কটল্যান্ডের বোলিং আক্রমণের সামনে কখনোই মাথা তুলে দাঁড়াতে পারেনি বাংলাদেশ। টি-টোয়েন্টিতে এ নিয়ে স্কটল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচ খেলে দুটিতেই হারল বাংলাদেশ। আজও ব্যাটিংটাই ডোবাল টাইগারদের।

বিজ্ঞাপন

রোববার (১৭ অক্টোবর) ওমানের রাজধানী মাসকাটের আল আমেরাত স্টেডিয়ামের পিচকে কঠিন মনে হয়নি কখনোই। কিন্তু একের পর এক দায়িত্বহীন শট খেলে বিপদ ডেকে আনেন বাংলাদেশি ব্যাটাররা। বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের বিপক্ষে টানা স্পিনবান্ধব উইকেটে খেলা নিয়ে প্রশ্ন উঠেছিল। বিশ্বকাপের দুটি অফিসিয়াল প্রস্তুতি ম্যাচে হেরে সেই প্রশ্নটা বাড়িয়ে দিয়েছিল বাংলাদেশ। যদিও গতকাল ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে মাহমুদউল্লাহ জয় ছাড়া অন্য কিছু না ভাবার কথা বলেছিলেন। কিন্তু মাঠে জেতার মতো ক্রিকেট খেলতে ব্যর্থ টাইগাররা।

১৪০ রানের জবাব দিতে নেমে দুই ওপেনার ফেরার সময় বাংলাদেশের রান ছিল ১৮। এরপর সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম তৃতীয় উইকেট জুটিতে ৪৬ বলে ৪৭ রান তোলেন। উইকেটে সেট হয়ে যখনই বড় শট খেলার চেষ্টা করতে গেলেন তখনই আউট হলেন দুজন। ক্রিস গ্রিভসকে হাঁকাতে গিয়ে ২৮ বলে ২০ রান করে আউট হয়েছেন সাকিব। মুশফিক এই গ্রিভসকেই স্কুপ করতে গিয়ে লাইন মিস করে বোল্ড। ৩৬ বলে ১টি চার ২টি ছয়ে ৩৮ রান করেন মুশি।

দুই অভিজ্ঞ ফেরার পর দল যে চাপে পড়েছিল পরে কেউই সেই চাপ কাটিয়ে তুলতে পারেননি। অধিনায়ক মাহমুদউল্লাহ একের পর এক ডট বল খেলে দলের চাপ বাড়িয়েছেন। তরুণ আফিফ হোসেন বড় শট খেলার চেষ্টা করতে গিয়ে আউট হন ১২ বলে ১৮ রান করে।

শেষ তিন ওভারে ৩৭ রান লাগত বাংলাদেশের। মাহমুদউল্লাহ-আফিফ-শেখ মাহাদি সেই সমীকরণ মেলাতে পারেননি। শেষ পর্যন্ত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৩৪ রানে থেমেছে বাংলাদেশ। শেষ দিকে মাহদি ৫ বলে ১৩ রান করে অপরাজিত ছিলেন। মাহমুদউল্লাহ ২২ বলে ২৩ রান করেন। স্কটল্যান্ডের হয়ে ব্র্যাড হুইল ২৪ রানে তিন উইকেট নিয়েছেন।

এর আগে শুরুতে জর্জ মানজির কার্যকারী এক ইনিংসের পর ক্রিস গ্রিভসের শেষের ঝড়ে ১৪০ রানের সংগ্রহ গড়েছিল স্কটল্যান্ড। টস জিতে প্রথমে ব্যাটিং করতে নেমে দ্বিতীয় ওভারে প্রথম উইকেটের দেখা পায় বাংলাদেশ। সাইফউদ্দিনের ইয়র্কার সামলাতে না পেরে ৭ বল খেলে শূন্য রানে বিদায় স্কটল্যান্ড অধিনায়ক। এরপর শক্ত একটা জুটি গড়ে তুলেছিলেন ম্যাথু ক্রস ও জর্জ মানজি। দ্বিতীয় উইকেটে তাদের জুটি ছিল ৪০ রানের।

তবে মাঝের ওভারগুলোতে সাকিব-মেহেদি আক্রমণে এলেই ছন্দ হারিয়ে ফেলেন স্কটিশরা। অষ্টম ওভারে এক বলের ব্যবধানে ম্যাথু ক্রস ও জর্জ মানজিকে ফেরান শেখ মেহেদি হাসান। ১১তম ওভারে রিচি বেরিংটন ও মাইকেল লিস্ককে ফিরিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেটের শিকারী বনে যান সাকিব আল হাসান। পরের ওভারে মেহেদি ক্যালাম ম্যাকলিওডকে নিজের তৃতীয় শিকার বানালে ৮ রানের ব্যবধানে চার উইকেট হারায় স্কটল্যান্ড। স্কটিশদের কোমড় ভেঙে পড়ে সেখানেই। মনে হচ্ছিল, একশ বুঝি পেরুতে পারবে না দলটি।

কিন্তু সাকিব-মেহেদির স্পেল শেষ হতেই খোলস ছেড়ে বেড়িয়েছেন স্কটিশরা। অন্য প্রান্ত থেকে নিয়মিত বিরতিতে উইকেট পতন হলেও একপ্রান্ত ধরে রেখে ক্রিস গ্রিভস স্লগ ওভারগুলোতে রীতিমতো ঝড় তুলেছেন বাংলাদেশের পেসারদের ওপর। শেষ ৫ ওভারে ৫৩ রান তোলে স্কটল্যান্ড। ইনিংসের শেষ ওভারে মোস্তাফিজুর রহমানের বলে ফেরার আগে মাত্র ২৮ বল খেলে ৪৫ রান তোলেন গ্রিভস। তার ইনিংসে চারের মার ৪টি, ছক্কা ২টি। এছাড়া ১৭ বলে ২২ রান করেছেন মার্ক ওয়াট। জর্জ মানজি ২৩ বলে ২৯ রান করেছেন। ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৪০ রান থেমেছে স্কটল্যান্ড।

বাংলাদেশের পক্ষে ৪ ওভারে ১৯ রান খরচায় তিন উইকেট নিয়েছেন শেখ মেহেদি হাসান। সাকিব চার ওভারে ১৭ রান দিয়ে নিয়েছেন দুই উইকেট। মোস্তাফিজুর রহমান দুই উইকেট পেলেও চার ওভারে খরচ করেছেন ৩২ রান। একটি করে উইকেট পেয়েছেন তাসকিন আহমেদ ও সাইফউদ্দিন।

ভারতের আয়োজনে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত হচ্ছে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিশ্বকাপের খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন https://www.rabbitholebd.com/

টি-টোয়েন্টি বিশ্বকাপ মাহমুদউল্লাহ মুশফিকুর রহিম সাকিব আল হাসান

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর