Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টি-টোয়েন্টি বিশ্বকাপের যত অঘটন

স্পোর্টস ডেস্ক
১৮ অক্টোবর ২০২১ ১৭:২৫

২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী দিনে বাংলাদেশ হেরে বসেছে স্কটল্যান্ডের কাছে। যাকে বিশ্ব গণমাধ্যম অঘটন বলেই আখ্যা দিয়েছে। এবারের বিশ্বকাপের দুই ম্যাচ মাঠে গড়াতে না গড়াতেই জন্ম নিল অঘটনের। এবারের বিশ্বকাপের প্রথম হলেও গেল সাত বিশ্বকাপে হিসাবে আনলে দেখা মিলবে আরও বেশ কয়েকটি অঘটনের। যার মধ্যে বাংলাদেশের নাম এসেছে দুইবার। বাংলাদেশ ছাড়াও আন্ডারডগদের থাবার শিকার হয়েছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া এবং ওয়েস্ট ইন্ডিজের মতো দলগুলোও।

বিজ্ঞাপন

এক নজরে টি-টোয়েন্টি বিশ্বকাপের কিছু অঘটন দেখে নেওয়া যাক—

জিম্বাবুয়ে বনাম অস্ট্রেলিয়া (২০০৭)

ওয়ানডে বিশ্বকাপ জয়ের পর বেশ ফুরফুরে মেজাজেই প্রথমবারের মতো অনুষ্ঠিত হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহণ করে রিকি পন্টিংয়ের অস্ট্রেলিয়া। প্রথম বিশ্বকাপেই ফেভারিট অস্ট্রেলিয়াকে থমকে দিয়ে অঘটনের জন্ম দিয়েছিল জিম্বাবুয়ে। সেবার অস্ট্রেলিয়াকে পাঁচ উইকেটের ব্যবধানে হারিয়েছিল প্রোস্পার উৎসেয়ার জিম্বাবুয়ে।

প্রথমে ব্যাট করতে নেমে এল্টন চিগুম্বুরা, গ্যারি ব্রেন্টের দুর্দান্ত বোলিংয়ে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৩৯ রান তুলতে পারে অস্ট্রেলিয়া। জবাবে ব্যাট করতে নেমে ব্রেট লি, নাথান ব্র্যাকেনদের মতো পেসারদের পাত্তায় দেননি জিম্বাবুয়ের ওপেনিং ব্যাটার ব্রেন্ডন টেইলর। ৪৫ বলে ৬০ রানের অপরাজিত ইনিংস খেলে ১ বল বাকি থাকতেই দলকে এনে দেন ৫ উইকেটের জয়। আর এতেই প্রথম বিশ্বকাপেই দেখা মেলে অঘটনের।

নেদারল্যান্ডস বনাম ইংল্যান্ড (২০০৯)

২০০৯ সালে ইংল্যান্ডে বসে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। আর টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচেই স্বাগতিক ইংলিশদের হারিয়ে অঘটনের জন্ম দেয় নেদারল্যান্ডস। লর্ডসের টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে ইংলিশদের ছুঁড়ে দেওয়া ১৬৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৪ উইকেট হাতে রেখেই জয় তুলে নেয় ডাচরা।

প্রথমে ব্যাট করে রবি বোপারার ৪৬ এবং লুক রাইটের ৭১ রানে ভর করে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৬২ রান তোলে স্বাগতিক ইংল্যান্ড। জবাবে ব্যাট করতে নেমে টম ডি গ্রুথের ৪৯, পিটার বোরেনের ৩০ এবং রায়েন টেন ডোসাটের ২২ রানে ভর করে রোমাঞ্চকর ম্যাচের শেষ বলে জয় তুলে নেয় নেদারল্যান্ডস।

বিজ্ঞাপন

এরপর পাঁচ বছর পরে আবারও টি-টোয়েন্টি বিশ্বকাপে দেখা ইংল্যান্ড ও নেদারল্যান্ডসের। বাংলাদেশে অনুষ্ঠিত হওয়া এই বিশ্বকাপেও নেদারল্যান্ডসের কাছে হেরে বসে ইংলিশরা। তবে এবার আরও শোচনীয়ভাবে পরাজিত হয় ইংলিশরা। ডাচদের ছুঁড়ে দেওয়া ১৩৪ রানের জবাবে ব্যাট করতে নেমে মাত্র ৮৮ রানে অলআউট হয়ে যায় ইংলিশরা। আর এতেই ৪৫ রানের বড় জয় পায় নেদারল্যান্ডস।

আফগানিস্তান বনাম ওয়েস্ট ইন্ডিজ (২০১৬)

ভারতের নাগপুরে টি-টোয়েন্টি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজকে মাত্র ১২৪ রানের লক্ষ্য ছুঁড়ে দিয়েও শেষ পর্যন্ত জয় তুলে নেয়। প্রথমে ব্যাট করতে নেমে নাজিবুল্লাহ জাদরানের ৪০ বলের ৪৮ রানের ইনিংসে ভর করে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১২৩ রান তোলে আফগানিস্তান। জবাবে ব্যাট করতে নেমে জনসন চার্লস, ডোয়ায়েন ব্রাভো, আন্দ্রে রাসেল ও মারলোন স্যামুয়েলসের মতো ব্যাটারদের আটকে দেয় আফগানরা।

মোহাম্মদ নবী, আমির হামজা এবং রশিদ খান মিলে নেন পাঁচটি উইকেট। আর তাতেই মাত্র ৬ রানের ব্যবধানে হেরে বসে ওই আসরের চ্যাম্পিয়নরা।

হংকং বনাম বাংলাদেশ (২০১৪)

ঘরের মাঠে ২০১৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে হংকংয়ের কাছে হেরে অঘটনের জন্ম দেয় বাংলাদেশ দল। চট্টগ্রামে প্রথমে ব্যাট করতে নেমে মাত্র ১০৮ রানে অলআউট হয় বাংলাদেশ দল। জবাবে দুই বল হাতে রেখেই দুই উইকেটের জয় তুলে নেয় হংকং।

হংকংয়ের স্পিনার নাদি আহমেদ মাত্র ২১ রান খরচায় নেন ৪টি উইকেট আর নিজাকাত খান ১৯ রান দিয়ে তুলে নেন ৩টি উইকেট। এতেই বাংলাদেশ নির্ধারিত ২০ ওভারে ১০৮ রানে অলআউট হয় স্বাগতিকরা। জবাবে ব্যাট করতে নেমে ইরফান আহমেদের ২৮ বলে ৩৪ ও মুনির দারের ২৭ বলে ৩৬ রানের দুর্দান্ত ইনিংসে দুই উইকেটে জয় তুলে নেয় হংকং।

স্কটল্যান্ড বনাম বাংলাদেশ (২০২১)

ওমানে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বে ওঠার লড়াইয়ে বাংলাদেশকে খেলতে হচ্ছে বাছাইপর্ব। আর বাছাইপর্বে নিজেদের প্রথম ম্যাচেই স্কটল্যান্ডের কাছে হেরে অঘটনের জন্ম দিয়েছে টিম বাংলাদেশ।

রোববার (১৭ অক্টোবর) মাস্কাটে ক্রিস গ্রিভসের অলরাউন্ড পারফরম্যান্সে ভর করে বাংলাদেশকে ৬ রানে হারিয়েছে স্কটিশরা। ব্যাট হাতে ২৮ বলে ৪৫ রানের ঝড়ো ইনিংস খেলে দলকে প্রথমে ১৪০ রানের পুঁজি এনে দেন এই স্কটিশ অলরাউন্ডার। এরপর বল হাতে মাত্র ১৯ রান দিয়ে নেন ২টি উইকেট। এতেই বাংলাদেশ দল নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে তুলতে পারে কেবল ১৩৪ রানই। আর তাতেই বাংলাদেশ হেরে বসে ৬ রানের ব্যবধানে।

ভারতের আয়োজনে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত হচ্ছে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিশ্বকাপের খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন https://www.rabbitholebd.com/

আরও পড়ুন: স্কটিশ গেরো কাটল না, পরাজয়ে শুরু টাইগারদের বিশ্বকাপ

সারাবাংলা/এসএস

২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ টি-টোয়েন্টি বিশ্বকাপ

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর