Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মুজিব-রশিদের ঘূর্ণিতে স্কটিশদের ১৩০ রানে হারাল আফগানরা

স্পোর্টস ডেস্ক
২৫ অক্টোবর ২০২১ ২৩:২৮

টি-টোয়েন্টি বিশ্বকাপে দাপুটে শুরু করল আফগানিস্তান। প্রথমে ব্যাট করে ১৯০ রানের পুঁজি দাঁড় করায় আফগানরা। এরপর বল হাতে মুজিব-উর রহমান ও রশিদ খানের ঘূর্ণি জাদুতে স্কটল্যান্ডকে মাত্র ৬০ রানে অলআউট করে ১৩০ রানে বিশাল জয় তুলে নেয় আফগানরা।

চার ওভারে ২০ রান দিয়ে নেন পাঁচটি উইকেট। এরপর রশিদ খান ২.২ ওভার বলে করে ৯ রান দিয়ে নেন চারটি উইকেট। বাকি একটি উইকেট নেন নাভিন-উল-হক। এতেই মাত্র ৬০ রানে অলআউট হয়ে যায় স্কটিশরা।

স্কটিশদের সামনে আফগানদের পাহাড়সম পুঁজি

আফগানদের ১৯১ রানের জবাবে ব্যাট করতে নেমে শুরুটা বেশ ভালোই করেছিল স্কটিশরা। পাওয়ার প্লের তিন ওভারে কোনো উইকেট না হারিয়েই তুলে ফেলে ২৭ রান। তবে বিপত্তি ঘটে চতুর্থ ওভারে এসে। মুজিব উর রহমান নিজের দ্বিতীয় ওভারে বল করতে এসে ২য় বলে কাইল কোয়েতজারকে তুলে নেন। আউট হওয়ার আগে তিনি করেন ১০ রান। এরপর আর দাঁড়াতে পারেনি স্কটিশরা। পরের বলেই কলাম ম্যাকলয়েড শূন্যতে ফেরেন আর ওই ওভারের শেষ বলে রানের খাতা খোলার আগেই ফেরেন রিচি বেরিংটন। তিন ওভারে বিনা উইকেটে ২৭ রান থেকে চতুর্থ ওভার শেষে ২৮ রানে তিন উইকেট হারানো দলে পরিণত হয় স্কটল্যান্ড।

পরের ওভারে নাভিন-হল-হক এসে ম্যাথিউ ক্রসকে তুলে নিলে ৩০ রানে চতুর্থ উইকেট হারায় স্কটিশরা। ষষ্ঠ ওভারে আবারও মুজিবের হাতেই বল তুলে দেন আফগান অধিনায়ক মোহাম্মদ নবী। এবার ২৫ রান করা স্কটিশ ওপেনার জর্জ মানসেকে তুলে নেন তিনি। এতেই ৩৬ রানে ৫ম উইকেট হারায় তারা।

এবার দলের আরেক তারকা স্পিনার রশিদ খানকে আক্রমণে আনেন নবী। অধিনায়কের ভরসার প্রতিদানও দেন রশিদ। প্রথম ওভারেই তার ঘূর্ণিতে কুপোকাত মাইকেল লিয়াস্ক। মুজিবের ঘূর্ণি সামলাতেই হিমশিম খাচ্ছিল স্কটিশরা সেখানে আবার রশিদ খানকে মোকাবিলা করতে এসে আরও এক হোঁচট। এতেই ৪০ রানে নেই ৬ উইকেট।

এবার নিজের কোঠার শেষ ওভার করতে আসেন মুজিব। ওভারের প্রথম চার বলে পাঁচ রান দেওয়া মুজিবের কি তবে পাঁচ উইকেটের স্বপ্ন অধরা রয়ে যাবে? না! তা আর হয়নি। পঞ্চম বলে মার্ক ওয়াটকে বোল্ড করে তুলে নেন ফাইফার। আর স্কটল্যান্ড পরিণত হয় ৪৫ রানে ৭ উইকেট হারানো দলে।

এরপর বাকি তিনটি উইকেট নিজের নামের পাশে জুড়ে নেন রশিদ খান। এতেই ১০.২ ওভারে মাত্র ৬০ রানে অলআউট হয় স্কটল্যান্ড। আর আফগানিস্তান জয় তুলে নেয় ১৩০ রানের।

এর আগে টস জিতে ব্যাট করতে নেম হজরতুল্লাহ জাজাই, মোহাম্মদ শাহজাদের পর ব্যাট হাতে দুর্দান্ত পারফর্ম করেন রহমানুল্লাহ গুরবাজ এবং নাজিবুল্লাহ জাদরান। তাদের ব্যাটে ভর করে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৯০ রান তোলে আফগানিস্তান।

ভারতের আয়োজনে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত হচ্ছে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিশ্বকাপের খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন https://www.rabbitholebd.com/

সারাবাংলা/এসএস

আফগানিস্তান বনাম স্কটল্যান্ড টি-টোয়েন্টি বিশ্বকাপ মুজিবুর রহমান রশিদ খান


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর