Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাড়তি পেসার নাকি স্পিনার— সিদ্ধান্ত উইকেট দেখে

স্পোর্টস ডেস্ক
২৭ অক্টোবর ২০২১ ১১:৫১

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডের তিন ম্যাচেই তিনজন পেসার নিয়ে খেলেছিল বাংলাদেশ। সুপার টুয়েলভের ম্যাচে শ্রীলংকার বিপক্ষে এক পেসার বাদ দিয়ে দলে বাড়তি এক স্পিনারকে জায়গা দেওয়া হলো। এবার শোনা যাচ্ছে ইংল্যান্ডের বিপক্ষে টাইগার একাদশে আসতে পারে পরিবর্তন। তবে টাইগার পেস বোলিং কোচ ওটিস গিবসন জানিয়ে দিলেন, উইকেট দেখে সিদ্ধান্ত নেওয়া হবে একাদশে তৃতীয় পেসার খেলবে কিনা।

সুপার টুয়েলভের ম্যাচে শ্রীলংকার বিপক্ষে তাসকিন আহমেদের জায়গায় বাড়তি স্পিনার হিসেবে একাদশে জায়গা দেওয়া হয় নাসুম আহমেদ। বাঁহাতি স্পিনার প্রথম ওভারে উইকেট পেলেও শেষ পর্যন্ত খরুচে বোলিংই করেন। ২.৫ ওভারে ২৯ রান দিয়ে নেন ২ উইকেট।

বিজ্ঞাপন

৫ উইকেটে জয়ী হওয়া ওই ম্যাচে শ্রীলংকা খেলে অধিনায়ক দাসুন শানাকাসহ ৫ পেসার নিয়ে। বাংলাদেশ সেদিন কন্ডিশন অনুযায়ী সঠিক একাদশ নিয়ে খেলেছে কী না, এমন প্রশ্ন উঠে। সেদিন দলের প্রতিনিধি হয়ে সংবাদ সম্মেলনে আসা মুশফিকুর রহিম জানান, দলের শক্তি অনুযায়ীই খেলতে নেমেছিলেন তারা।

ইংলিশদের বিপক্ষে তাই কেমন একাদশ হতে পারে এ নিয়ে কৌতুহল সকলেরই। ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে তাই টাইগার পেস বোলিং কোচ ওটিস গিবসনের কাছে জানতে চাওয়া হয় এ সম্পর্কে।

সেখানে তিনি বলেন, ‘আগে আমরা কন্ডিশন দেখব। তবে টুর্নামেন্টের শুরু থেকেই যেটা বলছি, আমাদের হাতে সবকিছুই আছে। আমাদের মোস্তাফিজের স্কিল ও কাটার আছে। ডেথ বোলিংয়ের জন্য সাইফউদ্দিন আছে। তাসকিনের গতি আছে আমাদের এবং বাঁহাতি পেসে বৈচিত্র্যের জন্য শরিফুল আছে আমাদের স্কোয়াডে। অধিনায়ক, কোচ ও নির্বাচক প্যানেলের প্রধান এই সব বিকল্প দেখে ম্যাচের জন্য সম্ভাব্য সেরাটা বেছে নিবেন।’

বিজ্ঞাপন

দলের সেরা পেসার মোস্তাফিজ গেল দুই ম্যাচ ধরে উইকেট পাচ্ছেন না। কিন্তু এ নিয়ে ভাবছেন না ওটিস। তিনি বলেন, ‘মোস্তাফিজ আমাদের জন্য গুরুত্বপূর্ণ বোলার এবং যে কোনো কন্ডিশনে সে ভালো। সম্প্রতি আইপিএলেও আমরা দেখেছি, দলে কতটা মাত্রা সে যোগ করে। অবশ্যই ওর কাটারগুলো বাংলাদেশে বেশি কার্যকর। তবে ওর যেটা আমার সবচেয়ে ভালো লাগে, যে কোনো কন্ডিশনে ওর দ্রুত মানিয়ে নেওয়ার সক্ষমতা। দ্রুত কন্ডিশন বুঝে সেভাবেই বল করে।’

‘এখনও সে আমাদের জন্য গুরুত্বপূর্ণ, বিশেষ করে শেষের দিকে। পাশাপাশি সে বল ভেতরে ঢোকাতেও পারে (ডানহাতি ব্যাটসম্যানের জন্য)। যেটি নিয়ে আমরা কঠোর পরিশ্রম করেছি। সে নতুন আর পুরাতন, দুই বলেই আমাদের জন্য অস্ত্র।’—যোগ করেন টাইগার পেস বোলিং কোচ।

ভারতের আয়োজনে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত হচ্ছে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিশ্বকাপের খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন https://www.rabbitholebd.com/

সারাবাংলা/এসএস

টি-টোয়েন্টি বিশ্বকাপ বাংলাদেশ বনাম ইংল্যান্ড

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর