Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সেই নাসুমই বাদ

স্পোর্টস ডেস্ক
২৯ অক্টোবর ২০২১ ১৬:১৫

বিশ্বকাপের মঞ্চে গিয়ে যেন খেই হারিয়ে ফেলেছে টাইগার ক্রিকেটাররা। কোনোমতে সুপার টুয়েলভে উঠলেও দুই ম্যাচ হেরে দল একেবারেই ব্যাকফুটে। বলার মতো পারফরম্যান্স করতে পারছেন না কেউ। ঘুরে দাঁড়ানোর প্রত্যয় নিয়ে আজ তৃতীয় ম্যাচে টাইগারদের প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ। এই ম্যাচে জয়ে ফিরতে আগের দুই ম্যাচের একাদশে দুইটি পরিবর্তন এসেছে। আর একাদশ থেকে বাদ পড়া দুই ক্রিকেটার হলেন নুরুল হাসান সোহান এবং নাসুম আহমেদ।

বিজ্ঞাপন

শুক্রবার (২৯ অক্টোবর) শারজাহতে কায়রন পোলার্ডের সঙ্গে টস করতে নামেন টাইগার ক্যাপ্টেন মাহমুদুল্লাহ। টসে জিতে ওয়েস্ট ইন্ডিজকে আগে ব্যাটিংয়ে পাঠিয়েছেন তিনি। একইসঙ্গে জানিয়েছেন, একাদশে দুইটি পরিবর্তন এসেছে। নুরুল হাসান সোহান আর নাসুম আহমেদের বদলে দলে এসেছেন সৌম্য সরকার ও তাসকিন আহমেদ।

একাদশে দুই বদলের এই ঘোষণা এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ খানিকটা আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছে। বিশেষ করে এ ক্ষেত্রে আলোচনাটা হচ্ছে নাসুমকে নিয়েই। ওয়েস্ট ইন্ডিজের মতো দলের সঙ্গে স্পিনারকে বসিয়ে বাড়তি পেসার খেলানোর সিদ্ধান্ত নিয়েও প্রশ্ন তুলছেন অনেকেই।

আরও পড়ুন- ক্যারিবীয়দের বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ

একাদশে নুরুল হাসান সোহানের পরিবর্তনটা ছিল অনুমেয়। তলপেটের নিচের দিকে চোট পাওয়া সোহানকে নিয়ে অনিশ্চয়তা ছিল আগে থেকেই। সেই চোটের কোনো উন্নতি না হওয়ায় শুক্রবার সকালেই স্পষ্ট হয়ে যায়, এদিন একাদশে থাকা হচ্ছে না তার। আর সেই জায়গাতেই স্থান পেলেন সৌম্য সরকার। তাতে হয়তো সোহানের জায়গায় উইকেট সামলানোর দায়িত্ব নিতে হবে লিটন দাশকে। অন্যদিকে নাঈম শেখের সঙ্গে লিটন বা সৌম্য যে কেউই ওপেন করতে পারেন টাইগার ব্যাটিং। অন্যজনকে হয়তো লোয়ার অর্ডারে ব্যাট করতে হবে।

সোহানের বদল নিয়ে তাই প্রশ্ন না থাকলেও নাসুমের বাদ পড়ার বিষয়টি প্রশ্নের জন্ম দিয়েছে। বিশ্বকাপে বাংলাদেশ এখন পর্যন্ত পাঁচটি ম্যাচ খেললেও নাসুম সুযোগ পেয়েছেন দুই ম্যাচে— শ্রীলংকা ও ইংল্যান্ডের বিপক্ষে। দলের সবারই পারফরম্যান্স যখন ছন্নছাড়া, সে হিসাবে নাসুম খুব একটা খারাপ করেছেন— সেটি বলা যায় না। শ্রীলংকার বিপক্ষে বাঁহাতি স্পিনে নিয়েছিলেন দুই উইকেট। ইংল্যান্ডের ম্যাচেও টাইগাররা যে দুই উইকেট নিতে পেরেছিলেন, তার মধ্যে একটি নাসুমের। দুই ম্যাচের কোনোটিতেই নাসুম বলও খুব একটা খারাপ করেছেন— এমনটি বলা যায় না।

বিজ্ঞাপন

ইংল্যান্ডের ম্যাচে বিধ্বস্ত হওয়ার পর দলের আত্মবিশ্বাস যখন তলানিতে, সেই ম্যাচের পর পোস্ট-ম্যাচ প্রেস কনফারেন্সে দলের প্রতিনিধি হয়ে এসেছিলেন নাসুম। সেখানে অবলীলায় স্বীকার করে নেন, ‘আমাদের দিয়ে হচ্ছে না।’ যদিও ইংল্যান্ডের ম্যাচে ব্যাটিং ভরাডুবির মধ্যেও শেষ দিকে নেমে দুই ছয়, এক চারে ৯ বলে ১৯ করেছিলেন। ওই ম্যাচে তার চেয়ে বেশি রান কেবল করেছিলেন মুশফিকুর রহিম, ২৯ রান করতে তাকে খেলতে হয়েছিল ৩০ বল। আর নাসুমের সমান ১৯ রান করতে মাহমুদুল্লাহ খেলেছিলেন ২৪ বল।

আরও পড়ুন- বাদ পড়লেন সোহান-নাসুম, একাদশে ফিরলেন সৌম্য-তাসকিন

স্পেশালিস্ট স্পিনার নাসুমের ব্যাটিং নিয়ে অবশ্য বলার কিছু নেই। তারপরও বাংলাদেশের ওই ইনিংসে ব্যাটিংয়ের পজিটিভ ইনটেন্ট দেখা গেছে ওই নাসুমের ব্যাটিংয়ের সময়টাতেই। টি-টোয়েন্টিতে যেখানে সব দলই রান না পেলেও চার-ছয়ের ফুলঝুরি ছোটানোর চেষ্টা করে যাচ্ছে, নাসুমের দুই ছক্কা না হলে বাংলাদেশের ওই ইনিংসও ছক্কা ছাড়াই শেষ হতো।

এদিকে, শ্রীলংকা ও ইংল্যান্ডের মতো দলের সঙ্গে তিন স্পেশালিস্ট স্পিনার নিয়ে খেলার পর ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে একজন স্পিনার বদলে বাড়তি পেসার খেলানোর সিদ্ধান্ত কতটা কার্যকর হবে, সেটি নিয়েও প্রশ্ন উঠছে। ওয়েস্ট ইন্ডিজ দলটি হার্ড হিটারে ভরা হলেও পেস বোলিংয়ের বিপক্ষে তাদের খুব একটা অস্বচ্ছন্দ্য দেখা যায় না। বরং স্পিনারদের বিপক্ষেই কিছুটা হলেও তাদের ভুগতে দেখা গেছে। সেক্ষেত্রে ওয়েস্ট ইন্ডিজের প্রধান ব্যাটারদের মধ্যে কমপক্ষে চার জন বাঁহাতি থাকার কারণেই হয়তো বাঁহাতি স্পিনার নাসুমকে বাদ পড়তে হয়েছে একাদশ থেকে।

ভারতের আয়োজনে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত হচ্ছে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিশ্বকাপের খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন https://www.rabbitholebd.com/

সারাবাংলা/টিআর

ওয়েস্ট ইন্ডিজ টি-টোয়েন্টি বিশ্বকাপ নাসুম আহমেদ

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর