Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১৩ থেকে ১১! কেমন হবে একাদশ?

স্পোর্টস ডেস্ক
১ নভেম্বর ২০২১ ২২:২৭

টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের যাত্রাটা মোটেও সুখকর হচ্ছে না টাইগারদের। প্রথম রাউন্ডে শুরুটা হার দিয়ে, এরপর সুপার টুয়েলভের প্রথম তিন ম্যাচে টানা হারের পর শেষ হয়েছে সেমিফাইনালে খেলার আশা। এর মধ্যে আবার ইনজুরির হানা টাইগারদের স্কোয়াডে। প্রথমে মোহাম্মদ সাইফউদ্দিন, যার বদলি হিসেবে স্কোয়াডে সুযোগ পেয়েছেন রুবেল হোসেন। তবে এরপর সাকিব আল হাসান ও নুরুল হাসান সোহানও পড়েছেন চোটে। তাই তো টাইগারদের স্কোয়াডে এখন ক্রিকেটার সংখ্যা দাঁড়িয়েছে মাত্র ১৩’তে। যার মধ্য থেকেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সাঁজাতে হবে একাদশ।

বিজ্ঞাপন

সাকিব আল হাসানের চোটে পড়ে বিশ্বকাপ শেষ হয়ে গেছে। হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়েছেন টাইগার এই বিশ্বসেরা অলরাউন্ডার। আর তার ইনজুরির কারণেই কপাল খুলেছে শামীম হোসেনের। সাকিবের জায়গায় প্রোটিয়াদের বিপক্ষের ম্যাচে একাদশে জায়গা পাচ্ছেন শামীম। এই ম্যাচ দিয়ে বিশ্বকাপে অভিষেক হচ্ছে শামীমের, ম্যাচের আগের দিনই তা নিশ্চিত করেছেন টাইগার কোচ রাসেল ডমিঙ্গো। পাশাপাশি সৌম্য সরকারের একাদশে টিকে যাওয়ার কথাও জানিয়েছেন বাংলাদেশ কোচ। থাকছেন লিটন কুমার দাসও।

বিজ্ঞাপন

আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে মঙ্গলবার (২ নভেম্বর) বাংলাদেশ সময় বিকেল ৪টায় দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে বাংলাদেশ। সাকিব না থাকায় এই ম্যাচের একাদশ সাজাতে বেশ ভাবতে হচ্ছে টিম ম্যানেজমেন্টকে। চোটের কারণে আগে থেকেই নেই পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন। অনুশীলনে পাওয়া চোট থেকে পুরোপুরি সেরে ওঠেননি নুরুল হাসান সোহানও। দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও তিনি ফিরতে পারছেন না। সব মিলিয়েই বিশ্বকাপ অভিষেকের সামনে দাঁড়িয়ে শামীম।

ম্যাচ পূর্ববর্তী সংবাদসম্মেলনে ডমিঙ্গো জানিয়েছেন সাকিবের শূন্যতায় ভুগবে দল। আর প্রোটিয়াদের বিপক্ষে একাদশ কেমন হবে সেটাও তুলে ধরেছেন এই টাইগার কোচ।

ডমিঙ্গো বলেন, ‘সাকিব না থাকাটা অবশ্যই বড় ধাক্কা। সে না খেললে একজন বোলার বা ব্যাটার কম নিয়ে খেলতে হয়। কিংবা অনিয়মিত বোলার নিয়ে খেলতে হয়। দলের ভারসাম্যের জন্য তাই বড় ক্ষতি। পাশাপাশি, চাপের সময়ে তার নেতৃত্ব ও পুরো আবহে যে স্থিরতা সে দলে এনে দেয়, সেটিও পাওয়া যাবে না। তবে এটাই হয়তো সুযোগ করে দিচ্ছে নতুন কারও বিশ্বকাপে প্রথমবার মাঠে নামার। তরুণ একজন ক্রিকেটারের জন্য সেটি হবে ইতিবাচক দিক।’

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নামার আগে শেষ অনুশীলনে চোট পেয়েছিলেন নুরুল হাসান সোহান। সেই চোট কাটিয়ে এখনও পুরোপুরি সুস্থ নন তিনি। তাই তো থাকছেন না প্রোটিয়াদের বিপক্ষের একাদশেও। এমনটাই জানিয়েছেন টাইগার হেড কোচ। এছাড়া একাদশে টিকে যাচ্ছেন সৌম্য এবং লিটনও।

এ ব্যাপারে ডমিঙ্গো বলেন, ‘কালকের ম্যাচ খেলার মতো ফিট হবে না সোহান। শামীম ও সৌম্য সরকার, আমাদের দুই ব্যাকআপ ব্যাটার, থাকবে একাদশে।’

বিশ্বকাপে দুটি ম্যাচ খেলে সৌম্য সরকারের রান যথাক্রমে ৫ ও ১৭। বল হাতে যদিও তাকে দেখা যায়নি একটি ম্যাচেও। এদিকে প্রথম পাঁচ ম্যাচে ব্যাট হাতে টাইগার ওপেনার লিটন দাসের রান সংখ্যা ছিল মাত্র ৬৫। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে যদিও তিন নম্বরে নেমে ৪৪ রানের ইনিংস খেললেও শেষ পর্যন্ত জেতাতে পারেননি দলকে। বিশ্বকাপে ছাপ রাখার আরেকটি সুযোগ দুজনই পাচ্ছেন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সাইফউদ্দিনের জায়গা পেসার শরিফুল ইসলাম খেলেছিলেন। ধারণা করা হচ্ছে প্রোটিয়াদের বিপক্ষেও স্কোয়াডে থাকবে এই বাঁহাতি পেসার। আর বাংলাদেশ দল তিন পেসার নিয়েই মাঠে নামবে বলে ধারণা করা হচ্ছে। অর্থাৎ এদিন নিয়মিত তিন পেসার হিসেবে থাকতে পারেন মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ এবং শরিফুল ইসলাম। আর স্পেশালিষ্ট স্পিনার হিসেবে থাকছেন কেবল মাহেদি হাসান। আর পঞ্চম বোলার হিসেবে দায়িত্ব পড়তে পারে সৌম্য সরকারের ওপর। এছাড়া পার্ট-টাইমার হিসেবে অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন কিংবা শামীম হোসেনের ঘূর্ণিও দেখা যেতে পারে।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: মোহাম্মদ নাইম শেখ, লিটন দাস (উইকেটরক্ষক), সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), আফিফ হোসেন, শামীম হোসেন, মাহেদি হাসান, শরিফুল ইসলাম, তাসকিন আহমেদ এবং মোস্তাফিজুর রহমান।

ভারতের আয়োজনে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত হচ্ছে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিশ্বকাপের খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন— https://www.rabbitholebd.com/

সারাবাংলা/এসএস

টি-টোয়েন্টি বিশ্বকাপ বাংলাদেশ একাদশ বাংলাদেশ বনাম দক্ষিণ আফ্রিকা সুপার টুয়েলভ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর