Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নামিবিয়াকে হারিয়ে সেমিফাইনালে পাকিস্তান

স্পোর্টস ডেস্ক
২ নভেম্বর ২০২১ ২৩:৫৭

নামিবিয়ার বিপক্ষে ৪৫ রানের জয়ে প্রথম দল হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২১-এর সেমিফাইনাল নিশ্চিত করল পাকিস্তান। নিজেদের প্রথম তিন ম্যাচ জয়ে অনেকটা নিশ্চিত হলেও অপেক্ষা ছিল অফিসিয়াল ঘোষণার। নামিবিয়ার বিপক্ষে দুর্দান্ত জয়ে নিশ্চিত হয়ে গেল সেটাও। এবারের বিশ্বকাপের প্রথম দল হিসেবে পাকিস্তানের নিশ্চিত হলো সেমিফাইনাল।

আবুধাবিতে মঙ্গলবার (২ নভেম্বর) প্রথমে ব্যাট করে মোহাম্মদ রিজওয়ান এবং বাবর আজমের দুর্দান্ত ব্যাটিংয়ে ১৮৯ রান তোলে পাকিস্তান। জবাবে ব্যাট করতে নেমে শাহিন শাহ আফ্রিদি, হাসান আলী, হ্যারিস রউফ, শাদাব খানদের দুর্দান্ত বোলিং লাইনআপের সামনে বুক চিতিয়ে লড়াই করে নামিবিয়া। ক্রেইগ উইলিয়ামস এবং ডেভিড উইসি দারুণ লড়াই করলেও শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৪৪ রান তুলতে সক্ষম হয় নামিবিয়া। আর এতেই ৪৫ রানের জয় পায় পাকিস্তান।

বিজ্ঞাপন

এই জয়ে গ্রুপ-২ থেকে সেমিফাইনাল নিশ্চিত হলো পাকিস্তানের। এই গ্রুপে নিজেদের প্রথম চার ম্যাচের সবকটিতেই জয় পেল পাকিস্তান। ভারতের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে ১০ উইকেটের জয়, এরপর নিউজিল্যান্ডের বিপক্ষে ৫ উইকেটের এবং আফগানিস্তানের বিপক্ষে ৫ উইকেটের জয় তুলে নিয়ে সেমিফাইনাল অনেকটাই নিশ্চিত করে পাকিস্তান। এরপর চতুর্থ ম্যাচে এসে নামিবিয়াকে ৪৫ রানে হারালে নিশ্চিত হয় সেমিফাইনাল।

গ্রুপ-২ এ পাকিস্তান চার ম্যাচ জিতে পেয়েছে ৮ পয়েন্ট। তাদের নেট রানরেট  +১.০৬৫। এদিকে দুইয়ে থাকা আফগানিস্তানের তিন ম্যাচে দুই জয় এবং এক পরাজয়ে ৪ পয়েন্ট। তাদের নেট রানরেট +৩.০৯৭। দুই ম্যাচে একটি করে জয় এবং পরাজয় নিয়ে তিনে নিউজিল্যান্ড। চারে আছে এক ম্যাচ জেতা নামিবিয়া। আর বিশ্বকাপের অন্যতম ফেভারিট এবং আয়োজক ভারত দুই ম্যাচ খেলে দুটিতেই হেরে অবস্থান করছে পাঁচে। প্রথম রাউন্ডে বাংলাদেশকে হারিয়ে দেওয়া স্কটল্যান্ড দুই ম্যাচের দুটিতেই হেরে আছে একদম তলানিতে।

বিজ্ঞাপন

শক্তির বিচারে নামিবিয়ার চেয়ে যোজন যোজন এগিয়ে পাকিস্তান। ভারত, নিউজিল্যান্ডের মতো দলকে হারিয়ে পাকিস্তানের আত্মবিশ্বাসও অনেক ওপরে। আজ মাঠে নেমে সেটারই প্রতিফলন দেখাল বাবর আজমের দল। নামিবিয়ার বিপক্ষে আগে ব্যাটিং করতে নেমে ১৮৯ রানের পাহাড় গড়েছে পাকিস্তান।

চলতি বিশ্বকাপে দ্বিতীয় সর্বোচ্চ রানের রেকর্ড এটি। সর্বোচ্চ রানের রেকর্ডটি আফগানিস্তানের। স্কটল্যান্ডের বিপক্ষে ১৯০ রান তুলেছিল আফগানরা।

মঙ্গলবার (২ নভেম্বর) আবুধাবির জায়েদ স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। আবুধাবির উইকেট বেশ বাউন্সি, স্পোর্টিংও। ফলে ব্যাটিং নিতে বেশি চিন্তা করতে হয়নি পাকিস্তান অধিনায়ককে। মোহাম্মদ রিজওয়ানকে নিয়ে দুর্দান্ত একটা জুটি গড়ে পাকিস্তানকে অসাধারণ একটা ভিত্তিও দিয়েছেন বাবর।

দুজনের ওপেনিং জুটি ছিল ১১৩ রানের। প্রথম দিকে তেড়েফুড়ে খেলতে পারেননি বাবর-রিজওয়ান। তবে সেট হওয়ার পুরনো বলে দারুণভাবে এগিয়েছেন দুজন। ৪৯ বল খেলে ৭টি চারের সাহায্যে বাবর ঠিক ৭০ রান করে ফিরলেও রিজওয়ান অপরাজিত ছিলেন শেষ পর্যন্ত।

২০ ওভারে ২ উইকেট হারিয়ে ১৮৯ রান তোলে পাকিস্তান। শেষ ওভারে একাই ২৪ রান তোলা রিজওয়ান শেষ পর্যন্ত ৫০ বলে ৭৯ রানে অপরাজিত ছিলেন। তার ইনিংসে চার ৮টি, ছক্কা ৪টি। এছাড়া শেষ দিকে মাত্র ১৬টি বল খেলে ৫টি চারের সাহায্যে ৩২ রান করেন।

নামিবিয়ার হয়ে একটি করে উইকেট নেন ডেভিড উইসি এবং ইয়ান ফ্রাইলিংক।

১৯০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই হাসান আলীর বলে বোল্ড হয়ে ফেরেন উদ্বোধনী ব্যাটার মাইকেল ভ্যান লিংগেন। এরপর ক্রেইড উইলামসের সঙ্গে দারুণ এক জুটি গড়েন স্টেফান বার্ড। ৯ম ওভারে বার্ড রান আউট হয়ে যখন ফিরছিলেন তখন নামিবিয়ার স্কোরবোর্ডে রান সংখ্যা ৫৫। বার্ড ২৯ বলে ২৯ রান করে ফেরেন। এরপর ১৩তম ওভারে ফেরেন জারহার্ড এরাসমাস ১০ বলে ১৫ করে। তবে নিজের ব্যাট সচল রাখেন ক্রেইগ উইলিয়ামস। ৩৭ বলে ৪০ রান করে শাদাব খানের বলে হাসান আলীর হাতে ক্যাচ দিয়ে ফেরেন দলীয় ৯৩ রানের মাথায়।

সময়ের সঙ্গে সঙ্গে বাড়ছিল রানরেট তবে বুক চিতিয়ে লড়াইটা ঠিকই করেছে নামিবিয়া। ডেভিড উইসির ৩১ বলে অপরাজিত ৪০ রানের দুর্দান্ত ইনিংস অবশ্য কেবল পরাজয়ের ব্যবধানই কমাতে পারে নামিবিয়ার। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৪৪ রানে থামে নামিবিয়ার ইনিংস। এতেই পাকিস্তান পায় ৪৫ রানের বিশাল জয়।

পাকিস্তানের হয়ে একটি করে উইকেট নেন হাসান আলী, ইমাদ ওয়াসিম, হারিস রউফ এবং শাবাদ খান। এদিন ৪ ওভারে ৩৬ রান দিয়ে উইকেটশূন্য থাকেন শাহিন শাহ আফ্রিদি।

ভারতের আয়োজনে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত হচ্ছে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিশ্বকাপের খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন — https://www.rabbitholebd.com/

সারাবাংলা/এসএস

টি-টোয়েন্টি বিশ্বকাপ পাকিস্তান বনাম নামিবিয়া মোহাম্মদ রিজওয়ান সেমিফাইনাল

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর