Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিউজিল্যান্ডকে কাঁপিয়ে হারল স্কটল্যান্ড


৩ নভেম্বর ২০২১ ২০:২০

শক্তির বিচারে নিউজিল্যান্ডের চেয়ে যোজন যোজন পিছিয়ে স্কটল্যান্ড। তবে ফরম্যাটটা যখন টি-টোয়েন্টি তখন এই এগিয়ে থাকা, পিছিয়ে থাকার বিষয়টি ভূমিকা রাখে কমই। স্কটল্যান্ড আজ সেটা দেখালও দারুণভাবে। হারলেও নিউজিল্যান্ডকে কাঁপিয়ে ছেড়েছে বিশ্বকাপের শুরুতেই বাংলাদেশকে হারিয়ে দেওয়া স্কটল্যান্ড। সুপার টুয়েলভের ম্যাচে শক্তিশালী নিউজিল্যান্ডের বিপক্ষে আজ ১৬ রানে গেরেছে স্কটিশরা।

বুধবার (৩ নভেম্বর) দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে স্কটল্যান্ডের সামনে ১৭৩ রানের বড় টার্গেট দাঁড় করিয়েছিল নিউজিল্যান্ড। টার্গেট বড় হলেও হাল ছাড়েনি স্কটিশরা। শুরু থেকেই বলের সঙ্গে পাল্লা দিয়ে রান তোলা দলটির হয়ে শেষ দিকে ঝড়  তুলেছিলেন মাইকেল লিঙ্ক। ম্যাচ শেষে ১৫ রানের হারে বড় জুটি না হওয়ার আক্ষেপটা নিশ্চয় পোড়াচ্ছে স্কটিশদের।

২০ ওভারে ৬ উইকেট হারিয়ে শেষ পর্যন্ত ১৫৬ রানে থেমেছে স্কটল্যান্ড। লিঙ্ক ছয় নম্বরে ব্যাটিংয়ে নেমে মাত্র ২০ বলে ৪২ রান করেছেন। তার ইনিংসে চার-ছয়ের মার সমান তিনটি করে। দ্বিতীয় সর্বোচ্চ ২৯ রান করেছেন ম্যাথু ক্রস। নিউজিল্যান্ডের হয়ে ২৯ রানে দুই উইকেট নিয়েছেন ট্রেন্ট বোল্ট।

এর আগে টস জিতে নিউজিল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠান স্কটল্যান্ড অধিনায়ক কাইল কোয়েটজার। নতুন বলে কিউইদের ভড়কে দিতেই নিশ্চয় এমন সিদ্ধান্ত। নবাগত দলটা ভড়কে দিতে পেরেছেও। চার বলের ব্যবধানে ড্যারিল মিচেল (১৩) ও কেন উইলিয়ামসকে (০) ফিরিয়ে বড় ধাক্কা দিয়েছিলেন স্কটল্যান্ড পেসার সাফয়ান শরীফ।

দলীয় ৫২ রানের মাথায় ডেভন কনওয়ে মাত্র ১ রান করে ফিরলে মনে হচ্ছিল ‘আজও কী স্কটল্যান্ড রূপকথা!’ সেই সম্ভবনা ধুলিষ্যত করেছেন মার্টিন গাপটিল। একপ্রান্ত আগলে রেখে ৯৩ রানের দুর্দান্ত একটা ইনিংস খেলেছেন নিউজিল্যান্ডের অভিজ্ঞ ওপেনার। ৭ রানের জন্য সেঞ্চুরি মিস করার জন্য আবাহাওয়াকেও দায় দিবেন হয়তো গাপটিল।

দুবাইয়ের গরমর সঙ্গে মানিয়ে নিতে না পারা গাপটিলকে একটা সময় দেখে খুবই ক্লান্ত মনে হয়েছে। মাঠে বসে পড়তে দেখা গেল কয়েকবার। এই ক্লান্তিই শেষ দিকে উজ্জিবিত থাকতে দিল না গাপটিলকে। ৫৬ বল খেলে শেষ পর্যন্ত ৯৩ রান করে ফিরেছেন। গাপটিল চার মেরেছেন ৬টি, ছক্কা ৭টি। গ্লেন ফিলিপস ৩৭ বলে ১ ছয়ে করেছেন ৩৩ রান।

শেষ দিকে ৬ বলে ১০ রান করে নিউজিল্যান্ডকে একশ সত্তোরের ওপারে নিয়েছেন। ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৭২ রান তেলে নিউজিল্যান্ড। সাফয়ান শরীফ ২৮ রানে নিয়েছেন দুই উইকেট।

ভারতের আয়োজনে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত হচ্ছে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিশ্বকাপের খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন https://www.rabbitholebd.com/

টি-টোয়েন্টি বিশ্বকাপ


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর