Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিয়মরক্ষার ম্যাচেও বাংলাদেশের নজর র‍্যাংকিংয়ে

স্পোর্টস ডেস্ক
৪ নভেম্বর ২০২১ ১২:৩৬

বিশ্বকাপ থেকে বিদায় আগেই নিশ্চিত হওয়ায় অস্ট্রেলিয়ার সঙ্গে শেষ ম্যাচটি নিতান্তই নিয়মরক্ষা। কিন্তু তবুও সেটাকে সহজভাবে নিচ্ছে না বাংলাদেশ। কেননা অজিদের বিপক্ষে জিতলে একে তো মুখ রক্ষা হবে, অন্যদিকে আগামী বিশ্বকাপে সরাসরি সুপার টুয়েলভে খেলার সম্ভাবনাও উজ্জ্বল হবে টাইগারদের।

বৃহস্পতিবার (৪ নভেম্বর) বাংলাদেশ সময় বিকেল ৪টায় দুবাইয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠ নামবে মহমুদউল্লাহ রিয়াদের দল। আর এর মধ্য দিয়েই শেষ হতে যাচ্ছে টাইগারদের বিশ্বকাপ সফর।

বিজ্ঞাপন

অস্ট্রেলিয়ার বিপক্ষে দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে নিয়মরক্ষার ম্যাচে বাংলাদেশের নজর থাকবে র‍্যাংকিংয়েও। আইসিসির সবশেষ হালনাগালকৃত র‍্যাংকিংয়ে টাইগারদের অবস্থান ৯-এ। এ ম্যাচ জিতলে র‍্যাংকিংয়ের সাতে চলে আসবে মাহমুদউল্লাহ-মুশফিকরা। আর হেরে গেলে থাকবে নবম স্থানেই।

বাংলাদেশের সামনে আগামী বিশ্বকাপের সুপার টুয়েলভে সরাসরি খেলার সুযোগ থাকছে। তবে তার জন্য আগামী ১৫ নভেম্বর পর্যন্ত থাকতে হবে র‍্যাংকিংয়ের ৮ নম্বরের ভেতর। ফাইনালে খেলা দুই দল ছাড়া ১৫ নভেম্বর পর্যন্ত র‍্যাংকিংয়ের সেরা ছয়ে থাকতেই হবে। ধরে নেয়া যায়, এবারের বিশ্বকাপ জিতবে র‍্যাংকিংয়ে সেরা ৮-এ থাকা কোনো দল। সেক্ষেত্রে অন্তত ৮-এ থেকে এবারের বিশ্বকাপ শেষ করলেই চলবে বাংলাদেশের।

আর বাংলাদেশ যদি অস্ট্রেলিয়ার কাছে হেরেও বসে তাহলেও আগামী বিশ্বকাপের সুপার টুয়েলভে সরাসরি খেলার সুযোগ একেবারেই শেষ হয়ে যাচ্ছে না। সেক্ষেত্রে তাকিয়ে থাকতে হবে ওয়েস্ট ইন্ডিজের দিকে। নিজেদের শেষ দুই ম্যাচে শ্রীলংকা এবং অস্ট্রেলিয়ার কাছে হারতে হবে ক্যারিবীয়দের। তাহলেই আটে থেকে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে সরাসরি খেলতে পারবে বাংলাদেশ।

বিজ্ঞাপন

গত আগস্টে এই অস্ট্রেলিয়ার বিপক্ষেই ঘরের মাঠে ৪-১ ব্যবধানে সিরিজ জিতেছিল বাংলাদেশ। তবে সেটা ছিল মিরপুরের চেনা পরিবেশে নিজেদের পছন্দের উইকেটে। এবার বদলে গেছে হিসাব। সংযুক্ত আরব আমিরাতে চিরচেনা সেই স্লো এবং টার্নিং উইকেট নেই বাংলাদেশের জন্য। আর তাতেই হতশ্রী পারফরম্যান্সে বাংলাদেশের মুখোশ উন্মোচিত হয়েছে আগেই।

তবে বিশ্বকাপের শুরু থেকেই দুবাইয়ের উইকেট স্পিনারদের বাড়তি সুবিধা পেতে দেখা যাচ্ছে। আজও তার ব্যতিক্রম হওয়ার সম্ভাবনা নেই। বাংলাদেশ তাই শেখ মাহেদি এবং নাসুম আহমেদ দুই স্পিনারকেই হয়তো খেলাবে। এদিকে, নুরুল হাসান সোহানের তলপেটের ব্যথা না কমায় একাদশে ফেরা হচ্ছে না তার। ফলে আজকের ম্যাচে অপরিবর্তিত একাদশ নিয়েই মাঠে নামার কথা বাংলাদেশের।

অপরিবর্তিত থাকতে পারে অস্ট্রেলিয়ার একাদশও। আগের ম্যাচের একাদশ থেকে বাদ পড়া পেস বোলিং অলরাউন্ডার মিচেল মার্শের একাদশে ফেরার কথা থাকলেও, দুবাইয়ের স্পিনিং উইকেট দেখে হয়তো সিদ্ধান্ত বদলেছে অস্ট্রেলিয়ান টিম ম্যানেজমেন্ট। জানা গেছে, বাড়তি স্পিনার হিসেবে অ্যাস্টন অ্যাগারই থাকবেন একাদশে।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: লিটন দাস, নাইম শেখ, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), আফিফ হোসেন, শামীম পাটোয়ারী, শেখ মাহেদি হাসান, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ এবং শরিফুল ইসলাম।

অস্ট্রেলিয়ার সম্ভাব্য একাদশ: ডেভিড ওয়ার্নার, অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), স্টিভ স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিস, ম্যাথু ওয়েড, প্যাট কামিন্স, অ্যাস্টন অ্যাগার, মিচেল স্টার্ক, জশ হ্যাজেলউড, অ্যাডাম জাম্পা।

ভারতের আয়োজনে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত হচ্ছে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিশ্বকাপের খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন — https://www.rabbitholebd.com/

সারাবাংলা/এসএস

টি-টোয়েন্টি বিশ্বকাপ বাংলাদেশ বনাম অস্ট্রেলিয়া সুপার টুয়েলভ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর