Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোববার নতুন বিশ্বচ্যাম্পিয়ন পাচ্ছে ক্রিকেট


১২ নভেম্বর ২০২১ ১৮:২৪

১৬টি দলকে নিয়ে শুরু হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ লড়াই এখন দুই দলের। দুই দলের মধ্যে শিরোপার মীমাংসা হবে আগামী ১৪ নভেম্বর। তবে শিরোপা যাদের হাতেই উঠুক না কেন এবার যে নতুন বিশ্বচ্যাম্পিয়নের দেখা মিলছে তা নিশ্চিত। কারণ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠা নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া কেউই আগে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেনি।

নিউজিল্যান্ড ক্রিকেটের ক্ষুদ্রতম এই সংস্করনের ফাইনালেই উঠল এই প্রথম। অস্ট্রেলিয়া ২০১০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে ফাইনালে উঠেছিল বটে। তবে সেবার ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ডের কাছে হারতে হয়েছিল অজিদের।

বিজ্ঞাপন

১১ বছর পর আর একটি ফাইনালে উঠে নিশ্চয় সেই আক্ষেপ ঘুচাতে চাইবে অস্ট্রেলিয়া। এবারের বিশ্বকাপের আগে অজিদের খুব বেশি ফেভারিট মানেননি অনেকেই। বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ইংল্যান্ডের রীতিমতো উড়ে গিয়েছিল দলটি। কিন্তু ফর্ম হারিয়ে বসা ডেভিড ওয়ার্নার নিজেকে ফিরে পেলে এবং অ্যারন ফিঞ্চ আরও ধারালো হয়ে উঠলে দৃশ্যাপট পাল্টে যায়।

সুপার টুয়েলভে ইংল্যান্ড ছাড়া বাকি সব দলের বিপক্ষেই জিতেছে অস্ট্রেলিয়া। সেমিফাইনালে দুর্দান্ত খেলতে থাকা পাকিস্তানকে হটিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করেছেন অজিরা।

ওপর দিকে নিউজিল্যান্ড ভারতের মতো শক্ত দলকে হটিয়ে সুপার টুয়েলভ থেকে সেমিফাইনাল নিশ্চিত করেছিল। সেমিফাইনালে টুর্নামেন্টের হট ফেভারিট ইংল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনাল নিশ্চিত করেছে কিউইরা। তিন বছরে নিউজিল্যান্ডের এটা তৃতীয় ফাইনালে উঠার ঘটনা।

গত বছর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালেও উঠেছিল দলটি। ভারতকে হারিয়ে শিরোপাও জিতেছে। কিন্তু তার আগে ওয়ানডে বিশ্বকাপের উঠেও হতাশ হতে হয়েছে সেই ইংল্যান্ডের কাছে। বিতর্কিত নিয়মের ফাঁকে ইংল্যান্ডের কাছে শিরোপা স্বপ্ন বিসর্জন দিতে হয়েছিল কিউইদের। অস্ট্রেলিয়ার বিপক্ষে পূর্বের একটা হিসেব চুকানোর তাড়াও হয়তো থাকবে নিউজিল্যান্ডের।

বিজ্ঞাপন

২০১৯ ওয়ানডে বিশ্বকাপের মতো ২০১৫ বিশ্বকাপেও ফাইনালে উঠেছিল নিউজিল্যান্ড। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের যৌথ আয়োজনে ওই বিশ্বকাপের পুরো সময়টাই দুর্দান্ত খেলে নিউজিল্যান্ড। কিন্তু ফাইনালে গিয়ে হারতে হয় অস্ট্রেলিয়ার বিপক্ষেই।

নিউজিল্যান্ড সেই বেদনার ‘প্রতিশোধ’ নিতে পারবে নাকি দুঃখ আরও বাড়বে উত্তর মিলবে ১৪ নভেম্বর। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বিশ্বকাপের ফাইনাল ম্যাচটা শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়।

ভারতের আয়োজনে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত হচ্ছে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিশ্বকাপের খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন https://www.rabbitholebd.com/

অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড সিরিজ টি-টোয়েন্টি বিশ্বকাপ

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর