Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দলে নতুন ৪ মুখ— টি-টোয়েন্টিতে কার পারফরম্যান্স কেমন

স্পোর্টস ডেস্ক
১৬ নভেম্বর ২০২১ ১৯:৪৯

বিশ্বকাপের ভরাডুবির পর নতুন করে গড়ে তোলার চেষ্টা চলছে বাংলাদেশ দল। সেই লক্ষ্যেই পাকিস্তান সিরিজ সামনে রেখে বিশ্বকাপ স্কোয়াডে বড় ধরনের পরিবর্তনই এসেছে। বিশ্বকাপের পারফরম্যান্স বিবেচনায় অনুমিতভাবেই বাদ পড়েছেন কয়েকজন, সিনিয়রদের কয়েকজন বিশ্রাম নিয়েছেন। সেই সুযোগে স্কোয়াডে প্রথমবারের মতো টি-টোয়েন্টি স্কোয়াডে অন্তর্ভুক্ত করা হয়েছে চার ক্রিকেটারকে।

টি-টোয়েন্টি দলের ওপেনিং স্লটে প্রথমবারের মতো ডাক পেয়েছেন সাইফ হাসান। ঘরোয়া ক্রিকেটে হার্ডহিটার হিসেবে পরিচিত ইয়াসির আলী রাব্বিকেও ডাকা হয়েছে দলে। জাতীয় দলের পাইপলাইনে থাকা অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জেতানো অধিনায়ক উইকেটরক্ষক ব্যাটার আকবর আলীর জন্যও জাতীয় দলের দরজা খুলেছে প্রথমবারের মতো। এছাড়াও ডাক পেয়েছেন সম্ভাবনাময় পেসার শহিদুল ইসলাম।

মঙ্গলবার (১৬ নভেম্বর) পাকিস্তানের সঙ্গে তিন ম্যাচ সিরিজকে সামনে রেখে ১৬ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিশ্বকাপের স্কোয়াড থেকে নতুন ঘোষিত দলে জায়গা হারিয়েছেন ছয় ক্রিকেটার। সেই জায়গা পূরণেই টি-টোয়েন্টিতে প্রথমবার ডাক পেয়েছেন নতুন চার জন। বাকি দু’জন এর আগেও বিভিন্ন সময় টি-টোয়েন্টিতে সুযোগ পেয়েছেন।

আরও পড়ুন-

নতুন ডাক পাওয়া এই চার ক্রিকেটারদের মধ্যে সাইফ হাসান বাংলাদেশের টেস্ট দলের নিয়মতই ডাক পেয়ে আসছেন। আর ইয়াসির আলী রাব্বি বেশ কয়েকবার স্কোয়াডে ডাক পেলেও হয়নি অভিষেক। আর আকবর আলী ও শহিদুল ইসলাম এবারই প্রথম ডাক পেলেন জাতীয় দলে। ঘরোয়া ক্রিকেটে চার ক্রিকেটারের কে কেমন পারফরম্যান্স করেছেন, দেখে নেওয়া যাক একনজরে—

সাইফ হাসান

টেস্টে বাংলাদেশের নিয়মিত মুখই বলা চলে সাইফ হাসানকে। তবে এবারই প্রথম টি-টোয়েন্টিতে ডাক পেলেন এই ওপেনার। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এখনো অভিষেকের অপেক্ষায় থাকা এই ওপেনার ঘরোয়া ক্রিকেটে এখন পর্যন্ত খেলেছেন ২৮টি ম্যাচ। ২৮.৪১ গড়ে সাইফের রান ৬৮২। ক্যারিয়ারজুড়ে ১১৫.৫৯ স্ট্রাইকরেটে ব্যাট করে হাঁকিয়েছেন ৫টি অর্ধশতক, যেখানে সর্বোচ্চ রানের ইনিংস ৬১।

ইয়াসির আলী রাব্বি

লোয়ার মিডল অর্ডারে ব্যাট করে দ্রুত রান তুলতে পারদর্শী— ইয়াসির আলী রাব্বির পরিচিতিটা এমনই। এই ব্যাটার বেশ কয়েকবার জাতীয় দলে ডাক পেয়েছেন, কিন্তু এখনো অভিষেক হয়নি কোনো ফরম্যাটেই। তবে ঘরোয়া টি-টোয়েন্টিতে মোটামুটি উজ্জ্বল তার ক্যারিয়ার। ৫৪টি ম্যাচ খেলা ইয়াসির আলী রান করেছেন ১১৫৭। ২৬.৯৩ গড়ে ব্যাট করে ৭টি অর্ধশতক হাঁকিয়েছেন তিনি। আর ব্যাট করেছেন ১২৩.৫৮ স্ট্রাইকরেটে।

আকবর আলী

অনূর্ধ্ব-১৯ দলকে বিশ্বকাপ এনে দেওয়া উইকেটরক্ষক ব্যাটার এবং অধিনায়ক আকবর আলী এবার প্রথমবারের মতো ডাক পেলেন জাতীয় দলে। লোয়ার মিডল অর্ডারে খেলা আকবর আলী এখন পর্যন্ত ঘরোয়া ক্রিকেটে ২৯টি টি-টোয়েন্টি খেলে রান করেছেন ২২৭। ২১.০৬ গড়ে ব্যাট করা আকবরের নামের পাশে নেই কোনো অর্ধশতক। সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস অপরাজিত ৪৫। উইকেটের পেছনে দাঁড়িয়ে ১৪টি ক্যাচ নেওয়ার পাশাপাশি আকবর করেছেন ৬টি স্ট্যাম্পিংও।

শহিদুল ইসলাম

দীর্ঘদিন ধরেই জাতীয় লিগের নিয়মিত পারফর্মার পেসার শহিদুল ইসলাম। এবার পেলেন অপেক্ষার ফল। প্রথমবারের মতো ডাক পেলেন জাতীয় দলে। অভিষেকের অপেক্ষায় থাকা শহিদুল এখন পর্যন্ত টি-টোয়েন্টি খেলেছেন ৩৭টি, নিয়েছেন ৫৪টি উইকেট। ৭.৮২ ইকোনমি রেটে বল করা এই পেসার ৪ বার নিয়েছেন ৪টি করে উইকেট। সেরা বোলিং ফিগার ১৭ রানে ৪ উইকেট।

১৯ নভেম্বর শুরু হবে বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যকার তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। এরপর ২৬ নভেম্বর শুরু হবে দুই দলের মধ্যকার দুই ম্যাচের টেস্ট সিরিজটি। ইতোমধ্যেই শক্তিশালী দল ঘোষণা করেছে পাকিস্তান।

বাংলাদেশ স্কোয়াড: মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), সাইফ হাসান, নাঈম শেখ, নাজমুল হোসেন শান্ত, আফিফ হোসেন, নুরুল হাসান সোহান (উইকেটরক্ষক), ইয়াসির আলী রাব্বি, আকবর আলী (উইকেটরক্ষক) শেখ মেহেদী হাসান, শামীম হোসেন পাটোয়ারি, নাসুম আহমেদ, মোহাম্মদ শহিদুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তাসকিন আহমেদ এবং আমিনুল ইসলাম বিপ্লব।

সারাবাংলা/এসএস/টিআর

আকবর আলী ইয়াসির আলি রাব্বি চার নতুন মুখ টপ নিউজ টি-টোয়েন্টি সিরিজ বাংলাদেশ বনাম পাকিস্তান মোহাম্মদ শহিদুল ইসলাম সাইফ হাসান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর