Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জিততে জিততে হারা ম্যাচে বিপ্লবকে নিয়ে রহস্য


১৯ নভেম্বর ২০২১ ১৯:৫১

বিশ্বকাপ ভরাডুবির ক্ষত নিয়ে পাকিস্তান সিরিজ খেলতে নামা বাংলাদেশ আজ প্রথমে ব্যাটিং করে তুলতে পেরেছে মাত্র ১২৭ রান। তবুও একটা সময় মনে হচ্ছিল, ম্যাচের শেষ হাসি হয়তো হাসবে বাংলাদেশই। ১২৭ রানের জবাব দিতে নামা পাকিস্তান ২৪ রানেই হারিয়ে বসল যে ৪ উইকেট। তবে পরে পথ হারিয়ে শেষ পর্যন্ত ৪ উইকেটে ম্যাচ হেরেছে বাংলাদেশ। জিততে জিততে হারা ম্যাচে অনেকে প্রশ্ন তুলেছেন আমিনুল ইসলাম বিপ্লবকে ইনিংসের ২০তম ওভারে বোলিংয়ে আনা প্রসঙ্গে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে স্ট্যান্ডবাই ছিলেন তরুণ লেগ স্পিন অলরাউন্ডার বিপ্লব। বিশ্বকাপের মাঝামাঝিতে তাকে দেশে পাঠিয়ে নতুন একজনকে স্ট্যান্ডবাই হিসেবে যুক্ত করে বাংলাদেশ। বিশ্বকাপে বাংলাদেশের পারফরম্যান্স ছিল ভয়াবহ। আট ম্যাচ খেলে শুধু পপুয়া নিউগিনি ও ওমানের বিপক্ষেই জয় পেয়েছে বাংলাদেশ। হারতে হয়েছে স্কটল্যান্ডের মতো দলের বিপক্ষে।

তারপর দলে অমুল পরিবর্তন এনেছেন নির্বাচকরা। পাকিস্তান সিরিজের দলে রাখা হয়নি বিশ্বকাপ দলে থাকা ছয় ক্রিকেটার। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু বলছিলেন, এটা বাংলাদেশের নতুন পথচলা। নতুন পথচলায় বেশ কয়েকজন তরুণের সঙ্গে দলে ডাকা হয়েছে বিপ্লবকেও। টিম ম্যানেজমেন্ট আজ একাদশেও ডেকেছেন বিপ্লবকে। কিন্তু ঠিক কোন ভূমিকায় বিপ্লবকে ডাকা হলো একাদশে সেই রহস্য থেকেই গেল।

ঘরোয়া এবং বয়সভিত্তিক ক্রিকেটে লেগস্পিন অলরাউন্ডার হিসেবে পরিচিত বিপ্লবকে একজন লেগ স্পিনার হিসেবেই গড়ে তোলার চেষ্টা করছে বিসিবি। বিশ্বের প্রায় সব দলেই ভালো মানের লেগ স্পিনার থাকলেও বাংলাদেশ একজন লেগ স্পিনার হন্য হয়ে খুঁজছে বহু বছর ধরে। সেই শূন্যতা পূরণের পরিকল্পনা করা হচ্ছে বিপ্লবকে দিয়ে। অর্থাৎ জাতীয় পর্যায়ে ব্যাটিংয়ের চেয়ে বিপ্লবের লেগ স্পিন সত্ত্বাটিকেই বেশি গুরুত্ব দেওয়া হয়। কিন্তু আজ দেখা মিলল অন্য দৃশ্য।

বাংলাদেশ-পাকিস্তান টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে বিপ্লবকে এমন সময় বোলিংয়ে আনা হলো যখন বাংলাদেশের হার প্রায় নিশ্চিত। ম্যাচ জিততে ইনিংসের শেষ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল মাত্র দুই রান। সেই সময় ষষ্ঠ বোলর হিসেবে প্রথম বোলিংয়ে আনা হয় বিপ্লবকে! স্বাভাবিকভাবেই কিছু করতে পারেননি তরুণ স্পিনার। কিন্তু এর আগে বিপ্লবের হাতে কেন বল তুলে দেওয়া হলো না সেটাই রহস্য।

২৪ রানে ৪ উইকেট হারিয়ে ফেলা পাকিস্তানকে আরও চেপে ধরতে পারত বিপ্লবের লেগ স্পিন। আন্তর্জাতিক ক্রিকেটে অনিয়মিত বোলার মাহমুদউল্লাহকেও আজ তিন ওভার বোলিং করতে দেখা গেছে। তবু কেন বিপ্লবের হাতে বোলিং তুলে দেওয়া হলো না, এমন প্রশ্নে অধিনায়ক মাহমুদউল্লাহ ম্যাচ শেষে বলছিলেন, ‘পরিকল্পনা ছিল (বিপ্লবকে) বোলিং করানোর। কিন্তু যেহেতু তাদের (পাকিস্তান) দুটি বাঁহাতি ব্যাটসম্যান ক্রিজে ছিল, তাই আমাকে বোলিং করতে হয়।’

আমিনুল ইসলাম বিপ্লব বাংলাদেশ-পাকিস্তান সিরিজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর