Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশকে ৩৫০ রানের মধ্যেই বেঁধে রাখতে চায় পাকিস্তান


২৬ নভেম্বর ২০২১ ১৭:৪৭

চট্টগ্রাম থেকে: গত মাস দেড়েকের ধারাবাহিকতায় চট্টগ্রাম টেস্টেও বাংলাদেশের শুরুটা হয়েছিল ভুতুড়ে। পাকিস্তানের বিপক্ষে প্রথমে ব্যাটিং করতে নেমে মাত্র ৪৯ রানেই চার উইকেট হারিয়ে ধুঁকছিল বাংলাদেশ। সেখান থেকে মুশফিকুর রহিম ও লিটন কুমার দাসের দুর্দান্ত প্রতিরোধ। দিনের বাকি সময়ে এই দুজনের জুটি ভাঙতে পারেনি পাকিস্তানের শক্তিশালী বোলিং আক্রমণ। সেই চার উইকেটেই ২৫৩ রান তুলে প্রথম দিনের খেলা শেষ করেছে বাংলাদেশ। সেঞ্চুরি করে অপরাজিত আছেন লিটন দাস। মুশফিকুর রহিম দিন শেষ করেছেন সেঞ্চুরির প্রত্যাশায় থেকে। এমন অবস্থায় পাকিস্তানের টার্গেট, ৩৫০ রানের আগেই গুটিয়ে দিতে হবে বাংলাদেশকে।

বিজ্ঞাপন

শুক্রবার (২৬ নভেম্বর) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম দিনের খেলা শেষে পাকিস্তানের তারকা পেসার হাসান আলী বলছিলেন, ‘আমার মনে হয় তারা (বাংলাদেশ) ভালো পজিশনে আছে। ২৫০ পেরিয়ে গেছে তারা। আমরা যদি তাদের ৩৫০ রানের মধ্যে গুটিয়ে দিতে পারি সেটা দারুণ হবে। পিচ যেমন, আমাদের ব্যাটিং অর্ডার দারুণ ক্যাপাবল এবং ফর্মেও আছে। তো আমরাও ইনশাআল্লাহ লম্বা রানের স্কোর করতে পারব।’

বাংলাদেশকে ৩৫০ রানের আগে গুটিয়ে দিতে হলে নিশ্চয় মুশফিক-লিটনের জুটি দ্রুত ভাঙতে হবে পাকিস্তানকে। এই জুটির পর স্বীকৃত ব্যাটার হিসেবে অপরাজিত আছেন কেবল অভিষিক্ত ইয়াসির আলী রাব্বি। অর্থাৎ আর দুটি উইকেট হারিয়ে ফেললেই ব্যাটিং অর্ডারের লেজ বেড়িয়ে পড়বে বাংলাদেশের। তবু কাজটা যে সহজ হবে না সেটি আজ বুঝিয়ে দিয়েছেন মুশফিক-লিটন।

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের পিচ এখনো বেশ ব্যাটিং সহায়ক। আগামীকাল ম্যাচের দ্বিতীয় দিনেও উইকেট থেকে সহায়তা পাওয়ার কথা ব্যাটারদের। তবে তৃতীয় দিন থেকে হয়তো ভাঙবে উইকেট। সেক্ষেত্রে কঠিন হয়ে পড়বে ব্যাটিং।

হাসান আলী বলছিলেন, বাংলাদেশকে দ্রুত গুটিয়ে দিতে সঠিক জায়গায় বোলিংয়ে মনোযোগ থাকবে তাদের, ‘দেখেন পিচ মন্থর । এখানকার পিচ মন্থরই হয়। আমাদের সঠিক জায়গায় বোলিং করে যেতে হবে। আমাদের প্রত্যাশা আমরা সঠিক জায়গায় বোলিং করব যাতে ব্যাটাররা ভুল করে। এবং আমাদের উইকেট নেওয়ার বেশি সুযোগ তৈরি হয়।’

দিন শেষে ১১৩ রান করে অপরাজিত ছিলেন লিটন। তার ২২৫ বলের ইনিংসটিতে চারের মার ১১টি, ছক্কা ১টি। মুশফিকুর রহিম অপরাজিত ৮২ রানে। ১৯০ বল খেলে এই রান করার পথে মুশি চার মেরেছেন ১০টি।

বিজ্ঞাপন

টপ নিউজ বাংলাদেশ-পাকিস্তান সিরিজ হাসান আলী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর