Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লিটন যেখানে সবার চেয়ে এগিয়ে


২৯ নভেম্বর ২০২১ ১৫:৫৬

চট্টগ্রাম থেকে: কদিন আগেও লিটন কুমার দাসের চারপাশটা কতো কঠিনই না ছিল! টি-টোয়েন্টি বিশ্বকাপে ছিলেন চরম ব্যর্থ। তার আগে নিউজিল্যান্ড সিরিজেও হাসেনি লিটনের ব্যাট। যাতে টি-টোয়েন্টি দল থেকে বাদ পড়েছেন। সামাজিক যোগাযোগা মাধ্যম থেকে শুরু করে বিভিন্ন জায়গায় সমালোচকরা ছেঁকে ধরেছিল তাকে। সেই লিটনই চট্টগ্রাম টেস্টে ঝলক দেখালেন। রঙিন পোশাকের সাম্প্রতি পারফরম্যান্স যাচ্ছে-তা হলেও টেস্টে কিন্তু পুরো বছর ধরেই দারুণ ব্যাটিং করে চলেছেন লিটন।

বিজ্ঞাপন

এর আগের টেস্টে জিম্বাবুয়েতে ৯৫ রান করে আউট হয়ে সেঞ্চুরি মিস করেছিলেন। তার আগে ওয়েস্ট ইন্ডিজ সিরিজে রান করেছেন নিয়মিত। পাকিস্তানের বিপক্ষে চলতি চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসেই সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ ঘুচিয়েছেন। ৪৯ রানে চার উইকেট হারিয়ে বাংলাদেশ যখন ধুঁকছিল তখন ক্রিজে এসে মুশফিকুর রহিমের সঙ্গে দুর্দান্ত এক জুটি গড়েন।

২০৬ রানের জুটির পথে টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নেন লিটন। দ্বিতীয় ইনিংসেও ২৫ রানে চার উইকেট হারিয়ে ধুঁকছিল বাংলাদেশ, তারপর ৫৯ রানের একটা ইনিংস খেলে দলকে দুইশ রানের লিড এনে দিয়েছেন লিটন।

পরিসংখ্যান বলছে, চলতি বছর একটির বেশি টেস্ট খেলেছেন এমন উইকেটরক্ষক ব্যাটারদের তালিকায় টেস্টে লিটনের গড় ‘বিশ্বসেরা’। এ বছর ৬টি টেস্ট খেলে ১ সেঞ্চুরি, ৫ হাফ সেঞ্চুরিতে ৫৪৩ রান করেছেন লিটন, গড় ৫৪.৩০।

এ বছর একটির বেশি টেস্ট খেলা কোনো কিপার ব্যাটারই লিটনের চেয়ে বেশি গড়ে রান তুলতে পারেননি। গড়ের দিক দিয়ে লিটনের পেছনে আছেন পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান (গড় ৪০.২০), ভারতের রিষভ পন্ত (৪১.৫২), দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক (৪১.৮৫), শ্রীলংকার নিরোশান দিকওয়েলারা (৪২.০৯)।

টপ নিউজ বাংলাদেশ-পাকিস্তান সিরিজ লিটন দাস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর