Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মুমিনুল বললেন— আমাদের শক্তির জায়গা ব্যাটিং

স্পোর্টস ডেস্ক
৩ ডিসেম্বর ২০২১ ১৫:৪৪

পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে বাংলাদেশের শোচনীয় হার। প্রথম ইনিংসে মুশফিকুর রহিম এবং লিটন দাস ছাড়া ব্যাট হাতে দাঁড়াতে পারেননি কেউই। এরপর দ্বিতীয় ইনিংসে এক লিটন ছাড়া ব্যর্থ সবাই। ব্যাটারদের ব্যর্থতার কারণে পাকিস্তানের সামনে মাত্র ২০২ রানের লক্ষ্য ছুঁড়ে দেয় বাংলাদেশ। তবে দ্বিতীয় টেস্টের আগে সংবাদ সম্মেলনে অধিনায়ক মুমিনুল হক জানিয়ে দিলেন, আমাদের শক্তির জায়গাটাই ব্যাটিং।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে মাত্র ৪৯ রানে ৪ উইকেট হারায় বাংলাদেশ। এর মধ্যে ১৪ রান করে ফিরেছিলেন সাদমান ইসলাম, সাইফ হাসান এবং নাজমুল হোসেন শান্ত। ৩৩ রানে ২ উইকেট হারানোর পর উইকেটে আসেন অধিনায়ক মুমিনুল হক। প্রাথমিক বিপর্যয় এড়ানোর জন্য শুরু থেকেই রক্ষণাত্মক ভঙ্গিতে খেলতে থাকেন অধিনায়ক মুমিনুল হক। তবে দলকে বিপর্যয় এড়াতে সাহায্য কি উল্টো ১৯ বলে মাত্র ৬ রান করে দলকে আরও বড় বিপর্যয়ে ফেলে ড্রেসিং রুমে ফেরেন মুমিনুল। এরপর স্কোরবোর্ডে আর মাত্র ২ রান যোগ হওয়ার পর নাজমুল হোসেন শান্তও ফিরে যান।

অর্থাৎ টপ অর্ডারে চার ব্যাটার দলীয় রান অর্ধশতক ছোঁয়ার আগেই ফিরে যান। প্রথম ইনিংসে ব্যাট হাতে উজ্জ্বল কেবল ওই মুশফিকুর রহিম এবং লিটন দাস। এছাড়া লোয়ার অর্ডারে ইয়াসির আলী ৪ আর মেহেদী হাসান মিরাজ করেন মাত্র ৩৮।

দ্বিতীয় ইনিংসে তো ব্যাটারদের পরিসংখ্যান আরও ভয়াবহ। ব্যাট হাতে কেবল প্রথম ইনিংসে সেঞ্চুরি হাঁকানো লিটন দাসই হাসলেন। বাংলাদেশের হয়ে ব্যক্তিগত সর্বোচ্চ ৫৯ রান তার ব্যাট থেকে। প্রথম ইনিংসে যেখানে ৪৯ রানে ৪ উইকেট হারিয়েছিল স্বাগতিকরা, দ্বিতীয় ইনিংসে ৪৩ রানেই নেই সেই চার ব্যাটার। এবারেও ব্যর্থ টপ অর্ডারের চার ব্যাটার। দলের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ রান আসে ইয়াসির আলীর ব্যাট থেকে। রিটায়ার্ড হার্ট হয়ে উঠে যাওয়ার আগে তিনি করেন ৩৬ রান।

ব্যাটারদের এই বেহাল দশায় ১৫৭—তেই অলআউট হয় স্বাগতিকরা। যেখানে শেষ ৪ উইকেট হারায় ৪ রানে। অর্থাৎ ব্যাটারদের ব্যর্থার কারনেই লড়াই করার মতো পুঁজিও দাঁড় করাতে পারলেন না বাংলাদেশ।

তবে টাইগার ব্যাটারদের এমন ব্যর্থতার পরেও দ্বিতীয় টেস্টের আগে সংবাদ সম্মেলনে অধিনায়ক মুমিনুল হক জানালেন বাংলাদেশের শক্তির জায়গাটা নাকি ব্যাটিং।

মুমিনুল বলেন, ‘আমার কাছে টেস্ট ম্যাচে সবচেয়ে গুরুত্বপূর্ণ যে সময়টা সেটা হলো প্রথম এক ঘন্টা। প্রথমে আমরা কিংবা ওরা (পাকিস্তান) অথবা যেই আগে ব্যাট করুক না কেন যারা ভালো শুরু করবে তারাই ভালো করবে। আর সবাই জানে আমাদের শক্তির জায়গা হলো ব্যাটিং।’

চট্টগ্রাম টেস্টে বাংলাদেশ যেখানে প্রথম ইনিংসে চার সেশন ব্যাট করে স্বাগতিকরা। সেখানে দ্বিতীয় ইনিংসে দুই ইনিংস ব্যাট করেই গুটিয়ে যায় বাংলাদেশি ব্যাটাররা। সেখানে অধিনায়ক মুমিনুল হক বলছেন ছয় সেশন ব্যাট করার কথা। তিনি বলেন, ‘ব্যাটিং শক্তিতে আমরা যদি ছয় সেশন ব্যাট করতে পারি তাহলে গেমে ফিরতে পারব।’

শনিবার (৪ ডিসেম্বর) বাংলাদেশ সময় সকাল ১০টায় শুরু হবে পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্ট। মিরপুর শের-ই-বাংলায় গড়াবে এই ম্যাচটি।

সারাবাংলা/এসএস

২য় টেস্ট উইকেট টপ নিউজ বাংলাদেশ বনাম পাকিস্তান মিরপুর টেস্ট মুমিনুল হক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর