Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১৮৯৪ সালের পর কামিন্সই প্রথম

স্পোর্টস ডেস্ক
৮ ডিসেম্বর ২০২১ ১৪:২১

এর থেকে ভালো শুরু আর হতে পারতো কি অ্যাশেজের? অস্ট্রেলিয়ার অধিনায়ক হিসেবে প্রথম ম্যাচেই ৫ উইকেট নেওয়ার কীর্তি গড়ার রেকর্ড ছিল কেবল একজনেরই। ১৮৯৪ সালে মিডিয়াম পেস বোলিং অলরাউন্ডার জর্জ গিফেন অধিনায়ক হিসেবে প্রথম ম্যাচেই নিয়েছিলেন ছয় উইকেট। এরপর ১২৭ পর এসে সেই রেকর্ডে ভাগ বসালেন প্যাট কামিন্স।

অ্যাশেজে অস্ট্রেলিয়ার হয়ে সবশেষ ৫ উইকেট নেওয়া অধিনায়ক ছিলেন রিচি বেনো। ১৯৬২ সালে এই ব্রিজবেনেই ১১৫ রানে ৬ উইকেট নিয়েছিলেন লেগ স্পিনিং অলরাউন্ডার বেনো। এবার ২০২১ সালে এসে অ্যাশেজের শুরুর দিনে সেই ব্রিজবেনেই বুধবার ৩৮ রানে ৫ উইকেট নেন কামিন্স। নেতৃত্বের প্রথম দিনটি স্মরণীয় করে রাখলেন অজি অধিনায়ক।

অ্যাশেজের শুরুটা ইংলিশদের ব্যাটিং দিয়ে। প্রথম দিনের প্রথম বলেই উইকেট! মিচেল স্টার্কের বলে বোল্ড ররি বার্নস। অ্যাশেজের শুরুটা এর চেয়ে ভালো হতে পারত না অস্ট্রেলিয়ার জন্য। দিনটি তাদের আরও রঙিন হয়ে উঠল পরে। দুর্দান্ত বোলিংয়ে সামনে থেকেই নেতৃত্ব দিলেন প্যাট কামিন্স। অধিনায়কত্বের অভিষেকেই ৫ উইকেট নিয়ে এই ফাস্ট বোলার নাম লেখালেন রেকর্ড বইয়ে।

ফাস্ট বোলার অধিনায়ক হিসেবে টেস্টের প্রথম দিনই ৫ উইকেট নেওয়ার প্রথম ঘটনাটি অবশ্য আরও অনেক পুরোনো, ১৮৮৯ সালে। ইংল্যান্ডের সিএ স্মিথ পোর্ট এলিজাবেথে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ফাস্ট বোলার অধিনায়ক হিসেবে টেস্টের প্রথম দিনই ৫ উইকেট পেয়েছিলেন। এর পরের ঘটনাটি ১৯৩৬ সালের। ইংল্যান্ডের জিওবি অ্যালেন ভারতের বিপক্ষে লর্ডসে পেয়েছিলেন ৫ উইকেট।

কামিন্সের সঙ্গে স্টার্ক ও জশ হ্যজেলউডদের দুর্দান্ত বোলিংয়ে ইংল্যান্ড ১৪৭ রানে গুটিয়ে দেয় স্বাগতিকরা। আর দিনের খেলা মাত্র ৫০ ওভার হওয়ার পর খেলা শেষ ঘোষণা করা হয়। আলোক স্বল্পতার কারণে আরও প্রায় ৪০ ওভার বাকি থাকতেই দিনের খেলা শেষ করেন আম্পায়াররা।

সংক্ষিপ্ত স্কোরবোর্ড

প্রথম ইনিংস

ইংল্যান্ড: ১৪৭/১০; (বার্ন্স ০, হামিদ ২৫, মালান ৬, রুট ০, স্টোকস ৫, পোপ ৩৫, বাটলার ৩৯, ওকস ২১, রবিনসন ০, উড ৮, লিচ ২*); (স্টার্ক ১২-২-৩৫-২, হ্যাজেলউড ১৩-৪-৪২-২, ১৩.১-৩-৩৮-৫, লায়ন ৯-২-২১-০, গ্রিন ৩-১-৬-১)

সারাবাংলা/এসএস

অস্ট্রেলিয়া বনাম ইংল্যান্ড কামিন্সের রেকর্ড দ্য অ্যাশেজ প্যাট কামিন্স


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর