Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হতশ্রী বাংলাদেশ অসহায় মুমিনুল


৮ ডিসেম্বর ২০২১ ২১:১৭

ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনের শুরুতেই ‘বাউন্সার’ ধেয়ে গেল মুমিনুল হকের দিকে- আড়াই দিন বৃষ্টিতে ভেসে যাওয়ার পরও বাংলাদেশ টেস্ট হারল, কি ব্যাখ্যা দিবেন? মিরপুর টেস্টে পাকিস্তানি বোলিং আক্রমণের বিপক্ষে রীতিমতো অসহায় মনে হয়েছে বাংলাদেশের ব্যাটিং লাইনআপকে। সংবাদ সম্মেলনে এমন কঠিন সব প্রশ্নের বিপক্ষেও তেমনই মনে হলো বাংলাদেশের টেস্ট অধিনায়ককে।

টি-টোয়েন্টি বিশ্বকাপে হতশ্রী পারফরম্যান্স দেখানো বাংলাদেশ দেশের মাটিতে পাকিস্তান সিরিজেও হলো বিধ্বস্ত। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার পর দুই ম্যাচের টেস্ট সিরিজে দাঁড়াতেই পারল না টাইগাররা। মিরপুর টেস্টের হারটা বড্ডই অনাকাঙ্খিত। ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে সৃষ্ট বৈরি আবহাওয়ায় টেস্টের আড়াই দিনের বেশি গেছে বৃষ্টির পেটে। এই ম্যাচে ফলাফল নির্ধারণকেই মনে হচ্ছিল কঠিন। ভূতুরে ব্যাটিং ব্যর্থতায় সেই কঠিন কাজটাই করে দেখালো বাংলাদেশ!

বিজ্ঞাপন

প্রথম ইনিংসে মাত্র ৮৭ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। বাংলাদেশি স্পিনাররা যে উইকেটে ব্যর্থ হলেন সেই উইকেটেই একাই আট উইকেট তুলে নেন পাকিস্তানি স্পিনার সাজিদ খান। দ্বিতীয় ইনিংসেও সাজিদ খানের স্পিনে ভুগল বাংলাদেশ। সাজিদ তুলে নেন চার উইকেট। তার আগে পেস ভেল্কি দেখান দুই পেসার শাহিন শাহ আফ্রিদি ও হাসান আলী। মাঠে বারবারই পাকিস্তানের ভালো বোলিংয়ের চেয়ে বাংলাদেশের বাজে ব্যাটিংয়ের চিত্র ফুটে উঠেছে। এমন হতশ্রী পারফরম্যান্সের পর কি-ই বা বলার থাকে! মুমিনুল হক ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে এসে তেমন কিছু বলতেও পারলেন না।

করোনাভাইরাসের কারণে অনেকদিন ধরেই ক্রিকেটারদের সংবাদ সম্মেলন হচ্ছে ভার্চ্যুয়ালী। ভার্চ্যুয়ালী সংবাদ সম্মেলনেই বারবার ফুটে উঠছিল মুমিনুলের অসহায়ত্ব। দলের পারফরম্যান্স, টপ অর্ডারের ব্যর্থতা, অধিনায়কত্বের সফলতা, পেস বোলিং ডিপার্টমেন্টের অনুন্নতি ইত্যাদি কঠিন সব প্রশ্নের উত্তর দিতে হলো মুমিনুলকে।

বিজ্ঞাপন

দলের পারফরম্যান্স প্রশ্নে অধিনায়কের সোজা জবাব, ‘আমার কাছে মনে হয় পুরো হতাশার। বিশেষ করে ১ থেকে ৪ নম্বার ব্যাটাররা, মানে এক কথাল বলব খুবই বাজে দিন ছিল গতকাল। এক সেশনে ৭ উইকেট হারিয়েছি। এখানে অজুহাত দেয়ার কিছু নেই। আমরা খুব বাজে ব্যাট করেছি। এরকম অবস্থায় ফিরে আসা কঠিন। কিন্তু দ্বিতীয় ইনিংসে মুশফিক-সাকিব ভাই ও লিটন-মিরাজ খুব ভাল চেষ্টা করেছে।’

টেস্ট অধিনায়কের দায়িত্ব পাওয়ার পর টেস্ট দলকে গুছিয়ে তোলার কথা বলেছিলেন মুমিনুল। কতোটুকু পেরেছেন? নিশ্চয় পারেননি, টেস্টে বাংলাদেশের পারফরম্যান্সের গ্রাফ যে দিনকে দিন নিম্নমুখী!

স্বীকার করে নিলেন মুমিনুল নিজেও, ‘আমি হয়তো পারিনি, সত্যি কথা এটা। আমি বলেছিলাম চেষ্টা করবো, কিন্তু পারিনি। দিন শেষে আমরা সবাইতো আসলে রেজাল্ট দেখি। আমরা যেহেতু রেজাল্ট অরিয়েন্টেড, আমরা রেজাল্টটা বেশি কাউন্ট করি। প্রসেসে হয়তো আমরা বিশ্বাস করি না। আমার কাছে মনে হয় আপনি যতই প্রসেস নিয়ে আগান, রেজাল্ট না করলে খুবই কঠিন। রেজাল্ট যেহেতু হয়নি, আমি আপনার সাথে একমত।’

পাকিস্তানের বিপক্ষে মিরপুর টেস্টে ইনিংস ও ৮ রানে হেরেছে বাংলাদেশ। চট্টগ্রামে সিরিজের প্রথম টেস্টে আট উইকেটে হেরেছিল মুমিনুল হকের বাংলাদেশ।

টপ নিউজ বাংলাদেশ-পাকিস্তান সিরিজ মুমিনুল হক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর