Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উদ্বোধনী জুটির রেকর্ড বইয়ে মিঠুন-মিজানুর

স্পোর্টস ডেস্ক
১৩ ডিসেম্বর ২০২১ ১৭:১১

বাংলাদেশের প্রথম শ্রেণির ক্রিকেটে উদ্বোধনী জুটির সর্বোচ্চ রানের জুটি ৩৫০ রানের। সোমবার ওয়াল্টন মধ্যাঞ্চলের হয়ে মোহাম্মদ মিঠুন এবং মিজানুর রহমান এই রেকর্ডের অনেক কাছে পৌঁছেও শেষ পর্যন্ত ছুঁতে পারেননি। প্রথমবারের মতো ইনিংসের গোড়াপত্তন করতে নেমে মিঠুন খেলেছেন দেড়শ রানের দুর্দান্ত ইনিংস। মিজানুর রহমান ১৬২ রানে আউট হলে ভাঙে ৩২৭ রানের জুটি।

বঙ্গবন্ধু বাংলাদেশ ক্রিকেট লিগে (বিসিএল) উত্তরাঞ্চলের বিপক্ষে আজ সেঞ্চুরি পেয়েছেন মধ্যাঞ্চলের দুই ওপেনার। অথচ গতকালই রবিউল হক-শুভাগত হোমদের দারুণ বোলিংয়ে প্রথম ইনিংসে ২১৯ রানে গুটিয়ে গিয়েছিল উত্তরাঞ্চল।

বিজ্ঞাপন

এরপর দ্বিতীয় ইনিংসে রেকর্ড বুকে স্থান করে নিয়েছেন তারা। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে করা ওপেনিংয়ের এই জুটি প্রথম শ্রেণির ক্রিকেটের ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ।

২০১৮ সালে আবদুল মজিদ-রনি তালুকদার সর্বোচ্চ ৩৫০ রানের জুটিটি গড়েছিলেন। দ্বিতীয় সর্বোচ্চ জুটিতেও আছে মিজানুরের নাম। নাজমুল হোসেন শান্তর সঙ্গে ২০১৭ সালে ৩৪১ রানের জুটি গড়েছিলেন এই ব্যাটার।

বাংলাদেশের অধিকাংশ পিচ নিয়ে যখন সমালোচনা চলছে, তখন চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের ২২ গজ যেন আশ্চর্য ব্যতিক্রম! সত্যিকারের স্পোর্টিং উইকেট বলতে যা বোঝায়, তার সবটুকুই পূরণ করতে পেরেছে চট্টলার উইকেট। যে উইকেটে ব্যাটাররা ধৈর্যের পরীক্ষা দিতে পারলে রান পান, স্পিনাররা টার্ন পান, পেসাররাও ভালো জায়গায় বল ফেলে সুবিধা আদায় করে নিতে পারেন।

আগের দিনের ৪৩ রান নিয়ে আজ দ্বিতীয় দিন শুরু করেছিলেন মিঠুন। দিনের শুরুতেই দেখা পান ফিফটির। পরে তুলে নেন সেঞ্চুরিও। ১৪৫ বলে প্রথম শ্রেণির ক্যারিয়ারের ১৩ তম সেঞ্চুরি পূরণ করেন মিঠুন। বিসিএলের নবম আসরে এটিই প্রথম সেঞ্চুরি।

বিজ্ঞাপন

প্রথম শ্রেণির ক্রিকেটে এই প্রথম ওপেনিংয়ে নেমেছেন মিঠুন। নতুন পজিশনে প্রথম ম্যাচটিই স্মরণীয় করে রাখলেন তিনি। মিঠুনের পথ ধরে সেঞ্চুরি তুলে নিয়েছেন মিজানও। তানভীর হায়দারকে ছক্কা মেরে ১৬৩ বলে তিন অঙ্ক স্পর্শ করেছেন তিনি।

প্রথম শ্রেণিতে ওপেনিং জুটির সর্বোচ্চ রান

৩৫০- আব্দুল মজিদ, রনি তালুকদার (ঢাকা বিভাগ, অক্টোবর ২০১৮)।

৩৪১- নাজমুল হোসেন, মিজানুর রহমান (রাজশাহী বিভাগ, ডিসেম্বর ২০১৭)।

৩২৭- মোহাম্মদ মিঠুন, মিজানুর রহমান (ওয়ালটন সেন্ট্রাল জোন-বিসিবি নর্থ জোন, ডিসেম্বর ২০২১)।

৩১৪- আব্দুল মজিদ, রনি তালুকদার (ঢাকা বিভাগ, ফেব্রুয়ারি ২০১৫)।

৩১২- তামিম ইকবাল, ইমরুল কায়েস (বাংলাদেশ, এপ্রিল ২০১৫)।

৩১১- নাজমুল হোসেন শান্ত, মিজানুর রহমান, রাজশাহী ২০১৯)।

৩০৪- রনি তালুকদার, আব্দুল মজিদ (ঢাকা বিভাগ, ২০১৭)।

সারাবাংলা/এসএস

বাংলাদেশ ক্রিকেট লিগ (বিসিএল) মিজানুর রহমান মোহাম্মদ মিঠুন রেকর্ড গড়া জুটি

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর