Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দ.আফ্রিকার বিপক্ষে বিশ্বকাপ শুরু বাংলাদেশের মেয়েদের

স্পোর্টস ডেস্ক
১৫ ডিসেম্বর ২০২১ ১২:০৮

প্রথমবারের মতো মেয়েদের বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে বাংলাদেশ। ৫ মার্চ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে বাংলাদেশের মেয়েদের বিশ্বকাপ যাত্রা শুরু হবে। ডানেডিনের ইউনিভার্সিটি ওভালে বাংলাদেশের উদ্বোধনী ম্যাচটি অনুষ্ঠিত হবে।

বুধবার (১৫ ডিসেম্বর) মেয়েদের ওয়ানডে বিশ্বকাপের সূচি প্রকাশ করে আইসিসি। টুর্নামেন্ট মাঠে গড়াবে ৪ মার্চ স্বাগতিক নিউজিল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার ম্যাচ দিয়ে। করোনা মহামারির বিরতির পর এই টুর্নামেন্ট দিয়েই মেয়েদের বিশ্ব আসর ফিরছে আবার।

বিজ্ঞাপন

৮ দলের বিশ্বকাপে প্রাথমিক পর্বে সব দল পরস্পরের বিপক্ষে লড়বে একবার করবে। শীর্ষ চার দল খেলবে সেমিফাইনালে। ৩১ দিনের টুর্নামেন্টে ম্যাচ হবে মোট ৩১টি। নিউজিল্যান্ডের ৬টি শহরজুড়ে চলবে এই টুর্নামেন্টের খেলা। শহরগুলো হচ্ছে- ডানেডিন, তাওরাঙ্গা, অকল্যান্ড, ক্রাইস্টচার্চ, ওয়েলিংটন ও হ্যামিল্টন।

৩০ মার্চ ওয়েলিংটনে হবে প্রথম সেমি-ফাইনাল, পরদিন দ্বিতীয় সেমিফাইনাল ক্রাইস্টচার্চে। ফাইনালও ক্রাইস্টচার্চেই, ৩ এপ্রিল।

বাংলাদেশ দ্বিতীয় ম্যাচও খেলবে ডানেডিনেই, আগামী ৭ মার্চ প্রতিপক্ষ সেখানে নিউজিল্যান্ড। এরপর ১৪ মার্চ হ্যামিল্টনে লড়াই পাকিস্তানের সঙ্গে, ১৮ মার্চ তাওরাঙ্গায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে, ২২ মার্চ হ্যামিল্টনে ভারতের বিপক্ষে, ২৫ মার্চ ওয়েলিংটনে অস্ট্রেলিয়ার বিপক্ষে ও ২৭ মার্চ একই ভেন্যুতে লড়াই ইংল্যান্ডের বিপক্ষে।

করোনাভাইরাসের প্রকোপে নারী বিশ্বকাপের বাছাইপর্বের বাকি তিনটি ম্যাচ বাতিল করেছে আইসিসি। আর এটাই বাংলাদেশের জন্য আশীর্বাদ হয়ে এসেছে। দীর্ঘ অপেক্ষার পর প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপের মূলপর্বে নিজেদের জায়গা অর্জন করলেন সালমা খাতুন, জাহানারা আলমরা। বাছাইপর্ব বাতিল হয়ে যাওয়ায় র‍্যাংকিংয়ে এগিয়ে থাকায় বাংলাদেশ, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপে জায়গা করে নিয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

নারী ওয়ানডে বিশ্বকাপ বাংলাদেশ নারী দল বিশ্বকাপের সূচি প্রকাশ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর