Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিপিএল শুরু ২১ জানুয়ারি, প্লেয়ার ড্রাফট ২৭ ডিসেম্বর

স্পোর্টস করেসপন্ডেন্ট
২২ ডিসেম্বর ২০২১ ২১:৫৯

এর আগে পূর্বনির্ধারিত ২০ জানুয়ারির কথা বলা হলেও শেষ পর্যন্ত দেশীয় টি-টোয়েন্টি ক্রিকেট আসর ‘বঙ্গবন্ধু বিপিএল ২০২২’ শুরুর তারিখ চূড়ান্ত হয়েছে ২১ জানুয়ারি। ১৮ ফেব্রুয়ারি ফাইনাল ম্যাচের মধ্য দিয়ে শেষ হবে এই আয়োজন। এর আগে এই টুর্নামেন্টের প্লেয়ার ড্রাফট হবে আগামী ২৭ ডিসেম্বর।

বুধবার (২২ ডিসেম্বর) রাতে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। এবারের বিপিএলে থাকছে ছয়টি দল। দলগুরো হলো— বরিশাল (ফরচুন গ্রুপ), চট্টগ্রাম (ডেল্টা স্পোর্টস), কুমিল্লা (কুমিল্লা লিজেন্ডস), ঢাকা (রুপা ফেব্রিকস অ্যান্ড মার্ন টিল), খুলনা (মাইন্ড ট্রি) ও সিলেট (প্রগতি গ্রিন অটো রাইস মিলস) এতে অংশ নেবে। টুর্নামেন্টে মোট ম্যাচ হবে ৩৪টি।

বিজ্ঞাপন

এবারের এই ঘরোয়া টি-টোয়েন্টি আসরের খেলা হবে তিনটি ভেন্যুতে। মিরপুরের শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামের সঙ্গে ভেন্যুর তালিকায় যুক্ত হয়েছে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম এবং সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম।

স্থানীয় ক্রিকেটারদের ছয়টি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। যাতে ‘এ’ ক্যাটাগরির মূল্য রাখা হয়েছে ৭০ লাখ টাকা, ‘বি’ ক্যাটাগরির ৩৫ লাখ, ‘সি’ ক্যাটাগরির ২৫ লাখ, ‘ডি’ ক্যাটাগরির ১৮, ‘ই’ ক্যাটাগরির ১২ ও ‘এফ’ ক্যাটাগরির জন্য ৫ লাখ টাকা। বলা হয়েছে, প্রতিট দল সর্বনিম্ন ১০জন দেশিয় ক্রিকেটারকে দলে রাখতে পারবে। এবং সর্বোচ্চ ১৪ জনকে। ড্রাফটের আগে একজন ক্রিকেটারকে সরাসরি নিতে পারবে প্রতিটি দল।

বিদেশি ক্রিকেটারদের ভাগ করা হয়েছে পাঁচটি ক্যাটাগরিতে। যাতে ‘এ’ ক্যাটাগরির ক্রিকেটারদের জন্য মূল্য রাখা হয়েছে ৭৫ হাজার মার্কিন ডলার (প্রায় ৬৪ লাখ ৩৪ হাজার টাকা), ‘বি’ ক্যাটাগরির জন্য ৫০, ‘সি’ ক্যাটাগরির ৪০, ‘ডি’ ক্যাটাগরির ৩০ ও ‘ডি’ ক্যাটাগরির ক্রিকেটারদের মূল্য ধরা হয়েছে ২০ হাজার মার্কিন ডলার। ড্রাফটের বাইরে তিনজন বিদেশি ক্রিকেটারকে দলে নিতে পারবে প্রতিটি দল। ড্রাফট থেকে প্রতিটি দল সর্বনিম্ন তিনজন এবং সর্বোচ্চ ৮ জন ক্রিকেটারকে নিতে পারবেন। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, একাদশে প্রতিটি দলকে তিনজন করে বিদেশি ক্রিকেটারকে নিতেই হবে।

বিজ্ঞাপন

ডাবল রাউন্ড রবিন লিগ ভিত্তিতে অনুষ্ঠিত হবে বিপিএল। প্রাইজমানি হিসেবে চ্যাম্পিয়ন দল পাবে ১ কোটি টাকা আর রানার্সআপ দল পাবে ৫০ লাখ টাকা।

সারাবাংলা/টিআর

টপ নিউজ বঙ্গবন্ধু বিপিএল বিপিএল

বিজ্ঞাপন
সর্বশেষ

গোলমরিচ যেভাবে দ্রুত ওজন কমায়
২০ অক্টোবর ২০২৪ ১৫:৫১

সম্পর্কিত খবর