Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিউজিল্যান্ডে এটাই বাংলাদেশের সেরা দিন?


২ জানুয়ারি ২০২২ ২০:৩১

‘আমাদের খুব বেশি সুযোগ দেয়নি। তারা অনেক বল ছেড়েছে। এটা আমাদের প্রশ্নের মুখে ফেলে দিয়েছে এবং উইকেট নেওয়া কঠিন করে তুলেছে। পুরো কৃতিত্ব তাদের। তারা ভালো বলও ছেড়েছে এবং ভালো রক্ষণও করেছে।’- মাউন্ট মঙ্গানুইয়ে টেস্টের দ্বিতীয় দিনের খেলা শেষে কথাগুলো বলছিলেন নিউজিল্যান্ডের তারকা পেস বোলার নিল ওয়াগনার। কিউই পেসারের কণ্ঠে অসহায়ত্ব। মাঠের ক্রিকেটেও ছিল তেমনটা। মাউন্ট মঙ্গাুইয়ে আজ পুরো দিন দাপট দেখিয়েছে বাংলাদেশ।

বিজ্ঞাপন

আজ কী না করেছে বাংলাদেশ! পেস বোলারদের দাপট, শেষ দিকে উইকেট তুলে নেওয়ার দাবি মিটিয়েছেন স্পিন ডিপার্টমেন্ট। দুই মিলিয়ে মাত্র ৭০ রানে নিউজিল্যান্ডের শেষ পাঁচ উইকেট তুলে নিয়েছে বাংলাদেশ। তারপরও যে অনেক কিছুই বাকি ছিল সেটা তখন কে-ই বা ভেবেছিল! এরপর ব্যাটিং জৌলুস দেখিয়েছে সফরকারীরা।

ওপেনার সাদমান ইসলাম অনিক ২২ রান করে ফেরার পর দ্বিতীয় উইকেটে ১০৪ রানের অসাধারণ এক জুটি গড়েছেন নাজমুল ইসলাম শান্ত ও মাহমুদুল হাসান জয়। নিউজিল্যান্ডের পেস আক্রমণকে বলা হচ্ছে বর্তমান বিশ্বের সেরা। কেউ কেউ ওয়েস্ট ইন্ডিজের সোনালী প্রজন্মের পেস আক্রমণের সঙ্গেও তুলনা করছেন। একই সঙ্গে দুর্দান্ত ফর্মে থাকা ট্রেন্ট বোল্ট, টিম সাউদি, নিল ওয়াগনার ও কাইল জেমিসনের মতো পেসার আছে কিউইদের ভান্ডারে। গতিময় পিচে এমন পেস আক্রমণের বিপক্ষে শান্ত-জয় যেভাবে লড়াই করল সেটা মুগ্ধ করেছে অনেককে।

একের পর এক বল ছেড়েছেন দুজন। বাড়তি ঝুঁকি নেননি কখনোই। আবার মারার বল মেরেও দিয়েছেন। এতে করে নিউজিল্যান্ড যে হতাশ হয়ে পড়েছিল সেটা তাদের শরীরী ভাষাতেই বুঝা গেছে। শেষ বিকেলে নাজমুল হাসান শান্ত ৬৪ রান করে ফিরেছেন। আজ সাদমান ও শান্ত এই দুই উইকেটই হারিয়েছে বাংলাদেশ, দিন শেষে স্কোর ১৭৫/২।

টেস্ট ক্রিকেটে বাজে সময়ের মধ্য দিয়ে যাওয়া বাংলাদেশ আজ বোলিং, ব্যাটিং মিলিয়ে যেমন ক্রিকেট খেলল এক কথায় অনবদ্য। নিশ্বন্দেহে টেস্টে বিদেশের মাটিতে বাংলাদেশের অন্যতম সেরা দিনগুলোর একটি।

সম্প্রতি বিদেশের মাটিতে টেস্টে বাংলাদেশের ভালো দিনগুলোর মধ্যে অন্য একটিও নিউজিল্যান্ডের মাটিতে। ২০১৭ সালে সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমের রেকর্ড ৩৫৯ রানের জুটির দিনে মাত্র ৪ উইকেট হারিয়ে ৩৮৮ রান তুলেছিল বাংলাদেশ। সেটা ছিল টেস্টের দ্বিতীয় দিনের ঘটনা। ২০১৩ সালে শ্রীলংকার বিপক্ষে গল টেস্টে মুশফিকুর রহিমের ডাবল সেঞ্চুরি ও মোহাম্মদ আশরাফুলের ১৯০ রান তোলার দিনে ২ উইকেটে ৩০৩ রান তুলেছিল বাংলাদেশ। সেটা ছিল টেস্টের তৃতীয় দিনের ঘটনা। গত এপ্রিলে শ্রীলংকার বিপক্ষে পাল্লেকেলেতে তামিম ইকবালের ৯০, নাজমুল হাসান শান্তর সেঞ্চুরি ও মুমিনুল হকের সেঞ্চুরির দিনে ২ উইকেটে ৩০২ রান তুলেছিল বাংলাদেশ। সেটা ছিল টেস্টের প্রথম দিন।

বিজ্ঞাপন

তবে ব্যাটিং, বোলিং দুই বিভাগ মিলিয়েই দাপট দেখানোর হিসেবে মাউন্ট মঙ্গানুইয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে কাটানো আজকের দিনটাকেই এগিয়ে রাখছেন অনেক ক্রিকেট বিশ্লেষক । নিউজিল্যান্ডের মাটিতে এটা যে বাংলাদেশের অন্যতম সেরা দিন তাতে সন্দেহ নেই নিউজিল্যান্ডের কিংবদন্তি ক্রিকেটার ব্রেন্ডন ম্যাককালামের।

আজ টেস্টের দ্বিতীয় দিনের খেলা শেষে খেলার বিশ্লেষণ করতে গিয়ে ম্যাককালাম বলেছেন, ‘নিউজিল্যান্ডের বোলাররাও বাংলাদেশ দলের টপ অর্ডারের ওপর দাপট দেখাতে পারেনি। আমার মনে হয় বাংলাদেশের জন্য আজকের দিনটা নিউজিল্যান্ডের মাটিতে অন্যতম সেরা দিন।’

সব ফরম্যাট মিলিয়ে নিউজিল্যান্ডের মাটিতে দলটির বিপক্ষে ৩২ ম্যাচ খেলে প্রতিটিতেই হেরেছে বাংলাদেশ। তবে আজকের দিনের পারফরম্যান্স মুগ্ধ করেছে আরেক কিউই সাবেক ক্রেইগ ম্যাকমিলানকেও।

ম্যাককালামের সুরে তিনিও বলেছেন, ‘ভালো দিন, খুবই ভালো দিন গেল বাংলাদেশের। ওরা যেভাবে দিনটা শুরু করেছে, সেখান থেকে চিন্তা করে দেখুন। নিউজিল্যান্ডকে এত দ্রুত অলআউট করে তারা তাদের বোলিং সামর্থ্য দেখিয়েছে। নিউজিল্যান্ডের আরও ৫০-৭০ রান করা দরকার ছিল। সেদিক থেকে দিনটা খুব ভালো শুরু হয়েছে। এরপর বাকি দিন দাপটটা ওদের ব্যাটসম্যানদের। ওদের ব্যাটসম্যানদের বিদায় করতে নিউজিল্যান্ড সব চেষ্টাই করেছে। কিন্তু জয় ও শান্ত সফরকারীদের চালকের আসনে বসিয়ে রেখেছে।’

টপ নিউজ নাজমুল হোসেন শান্ত নিল ওয়াগনার বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজ ব্রেন্ডন ম্যাককালাম মাহমুদুল হাসান জয়

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর