Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মাউন্ট মঙ্গানুইয়ে ইতিহাস, সুখময় স্বপ্নের দিন

স্পোর্টস ডেস্ক
৫ জানুয়ারি ২০২২ ০৭:২৬

অফস্টাম্পের সামান্য বাইরে লেন্থ বল করেছিলেন কাইল জেমিসন। ব্যাকওয়ার্ড পয়েন্ট দিয়ে স্টিয়ার করলেন মুশফিকুর রহিম। বল চলে গেল সীমানার বাইরে। সঙ্গে সঙ্গে তৈরি হলো ইতিহাস। নন-স্ট্রাইক প্রান্ত থেকে ছুটে এসে বুক মেলালেন ক্যাপ্টেন মুমিনুল হক। স্কোরবোর্ডে লেখা হলো, মাউন্ট মঙ্গানুইয়ে সিরিজের প্রথম টেস্টে স্বাগতিক নিউজিল্যান্ডকে ৮ উইকেটে হারিয়েছে বাংলাদেশ! টেস্ট ক্রিকেটে এই প্রথম দেশটিকে পরাজয় উপহার দিলো বাংলাদেশ, যারা কি না এই মুহূর্তে টেস্টে বিশ্বচ্যাম্পিয়ন!

ড্রেসিং রুমে তখন আনন্দের হিল্লোল। গ্যালারিতে সামান্য কিছু দর্শক হলেও ‘বাংলাদেশ বাংলাদেশ’ ধ্বনি ছড়িয়ে পড়ল আকাশে-বাতাসে। বাংলাদেশে তখন ভরা শীত মৌসুমের ভোর সোয়া ৬টা বলে উন্মাতাল চিৎকারটা শোনা যায়নি। তবে এই ভোরেও ফেসবুক ফিড বলছে, কোটি বাংলাদেশির চোখ আটকে ছিল টিভি বা মোবাইলের স্ক্রিনেই।

অথচ দলের নিউজিল্যান্ড সফরে যাত্রা হাজারও চাপ নিয়ে। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ঘরের মাটিতে পাকিস্তান সিরিজেও ছিল অসহায় আত্মসমর্পণ। ক্রিকেটারদের ন্যূনতম কমিটমেন্ট নিয়ে প্রশ্ন পর্যন্ত উঠছিল। দল নির্বাচন থেকে শুরু করে সবকিছু নিয়েই হাজারও বিতর্ক। ভক্ত হলেও এমন আলোচনাতেই অনেকেই মেতেছেন, নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট তৃতীয় দিনে টেনে নিতে পারবে তো বাংলাদেশ!

কিন্তু না, মাউন্ট মঙ্গানুইয়ে প্রথম দিন থেকেই দেখা গেল ভিন্ন এক বাংলাদেশকে। প্রথম সেশনেই বলে আগুন ঝরিয়েছেন তাসকিন, শরিফুল, ইবাদত। আশানুরূপ সাফল্য শুরুতেই ধরা না দিলেও হাল ছাড়েননি। সেই কাঙ্ক্ষিত সাফল্য মিলতে শুরু করে প্রথম দিনের তৃতীয় সেশন থেকেই। আর পিছু ফিরে তাকাতে হয়নি। বোলারদের পর ব্যাটাররাও দেখিয়েছেন, ‘ভালো’ পিচে বিশ্বমানের পূর্ণ শক্তির পেস আক্রমণ সামলে নেওয়ার সক্ষমতা তাদেরও রয়েছে!

বোলার-ব্যাটারদের যৌথ প্রয়াসে তাই বলতে গেলে প্রথম দিনের ওই শেষ সেশন থেকে শুরু করে ম্যাচের বাকি প্রতিটি সেশনই দখলে ছিল বাংলাদেশের। এর মধ্যে দ্বিতীয় এবং তৃতীয় দিন বলা যায় ‘পারফেক্ট’ ছিল। চতুর্থ দিনে কিছু ক্যাচ মিস আর বাজে রিভিউ থাকলেও মোটের ওপর এই দিনটিও ছিল বাংলাদেশেরই। তাতেই ডানা মেলতে শুরু করে স্বপ্ন।

চার দিনের পারফরম্যান্স সবকিছু ভুলিয়ে দিচ্ছিল টাইগারভক্তদের। ‘ভালো’ পিচ পেয়ে পেসারদের অবিস্মরণীয় বোলিং, ব্যাটিংয়ে মাটি কামড়ে পড়ে থাকা উইকেটে। সেশনের পর সেশন করায়ত্ত হচ্ছিল। সবই যেন হচ্ছিল স্বপ্নের মতো। তবু ‘চুনে মুখ পোড়া’র অভিজ্ঞতা ‘দই’কেও যেন পুরোপুরি বিশ্বাস করতে দিতে বাধা দিচ্ছিল।

না, শেষ পর্যন্ত গৌরবময় অনিশ্চয়তা নয়, ক্রিকেটীয় পারফরম্যান্সের ধারাবাহিকতার জয় হয়েছে। টেস্টের প্রথম দুই সেশন বাদে বাকি পুরোটা ম্যাচে দাপট দেখানো বাংলাদেশই স্বাচ্ছন্দ্যেই শেষ হাসি হেসেছে মাউন্ট মংগানুইয়ে। তৈরি হয়েছে ইতিহাস। নিউজিল্যান্ডের মাটিতে নিউজিল্যান্ডকেই প্রথমবারের মতো হারিয়েছে বাংলাদেশ। তাও আবার টেস্ট ক্রিকেটে, ব্যবধানটাও ৮ উইকেটের! টাইগারদের ভক্তদের জন্য এ এক সুখময় স্বপ্নের দিন।

এর আগ পর্যন্ত নিউজিল্যান্ডের মাটিতে কোনো ফরম্যাটের ক্রিকেটেই জয় ছিল না বাংলাদেশের। নিউজিল্যান্ডও নিজেদের মাটিতে সেই ২০১৭ সাল থেকে টেস্টে টানা ১৭ ম্যাচ অপরাজিত। এই নিউজিল্যান্ড বর্তমানের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের চ্যাম্পিয়নও বটে। সেই নিউজিল্যান্ডকেই কি না বাংলাদেশের জয় নিশ্চিত জেনেই পঞ্চম দিনের প্রথম সেশনটা খেলতে হলো সময় বাড়িয়ে নিয়ে। হারতে হলো ৮ উইকেটে।

নিউজিল্যান্ড সিরিজের প্রথম ম্যাচের এই জয় নানা কারণেই মহা গুরুত্বপূর্ণ। প্রায় ভঙ্গুর অবস্থায় পৌঁছে যাওয়া দলের জন্য এটি টনিক হিসেবে কাজ করতে পারে। ক্রমাগত বাজে খেলতে খেলতে তলানিতে ঠেকে যাওয়া আত্মবিশ্বাস ফিরে আসতে পারে ক্রিকেটারদের। এগুলো সব টাইগার ক্রিকেটের জন্য ইতিবাচক দিক। কিন্তু এই জয় থেকে শিক্ষাটা নিতে হবে বোর্ড আর নীতিনির্ধারকদেরও। ভালো পিচ পেলে আমাদের পেসাররাও কী করতে পারে, তার নমুনা তো দেখাই গেল। ব্যাটাররাও দেখালেন, দুয়েক জায়গায় টিউনিং লাগলেও ভালো পিচে তারাও একেবারে ফেলে দেওয়ার মতো নন। দেশের মাটিতে স্পিন সুবিধার মোহমুক্ত হয়ে তবে পেসার আর ব্যাটারদের ভালো পিচে খেলার সেই সুযোগ কি করে দেওয়া যাবে?

এক জয়েই বাংলাদেশের ক্রিকেট বদলে যায়নি। এক জয়েই বদলে যায় না সবকিছু। এর আগেও এমন ঐতিহাসিক জয় বাংলাদেশ কখনো পায়নি, তা না। তবে তাতেই সব খোলনলচে পাল্টে যায়নি। তারপরও সবকিছুরই শুরু থাকে। দেয়ালে পিঠ ঠেকে গেলে ঘুরে দাঁড়ানোর জন্যও ‘মোমেন্টাম’ লাগে। মাউন্ট মঙ্গানুইয়ের ঐতিহাসিক এই জয় সেই ‘মোমেন্টাম’ হয়ে উঠুক, এটুকুই প্রত্যাশা টাইগার ভক্তদের।

সারাবাংলা/টিআর/এসএস

টপ নিউজ টেস্ট জয় নিউজিল্যান্ড বনাম বাংলাদেশ প্রথম টেস্ট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর