Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এই জয়টা খুবই দরকার ছিল: মুমিনুল

স্পোর্টস ডেস্ক
৫ জানুয়ারি ২০২২ ০৭:৫৯

হঠাতই সাকিব আল হাসান ক্রিকেট থেকে নিষেধাজ্ঞায় পড়ায় সাদা পোশাকে বাংলাদেশের নেতৃত্বের ভার তুলে দেওয়া হলো মুমিনুল হকের কাঁধে। এরপর ১১টি টেস্ট খেলে বাংলাদেশ ৮টিতেই হেরেছিল, যার মধ্যে চারটিতে ইনিংস ব্যবধানে, একটিতে ২০০ রানের ওপরে, একটিতে ৮ উইকেটে, একটিতে ১৭ রানে এবং আরেকটিতে ৩ উইকেটের ব্যবধানে হার। জয় বলতে জিম্বাবুয়ের সঙ্গে ঘরের মাঠে একটি আর জিম্বাবুয়ের মাঠে একটি। এবার সবকিছুকে পেছনে ফেলে নিউজিল্যান্ডের মাটিতে ইতিহাস গড়া হলো ওই মুমিনুলের হাত ধরেই। তাই তো ম্যাচ শেষে বাড়তি আবেগ এই জয়ের প্রতি। টাইগার অধিনায়ক মুমিনুল হক জানিয়ে দিলেন, এই জয়টা নিজেদের আরও এক ধাপ এগিয়ে নেওয়ার জন্য খুবই দরকার ছিল।

নিউজিল্যান্ডের মাটিতে ২১ বছরে নেই কোনো জয়। সাদা পোশাক কিংবা রঙিন পোশাকের দুই ফরম্যাট যাই হোক না কেন ফলাফলে নেই কোনো পরিবর্তন। অপেক্ষার পালা শেষ হলো। ইবাদত হোসেনের আগুন ঝরা বোলিংয়ে দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ডকে ১৬৯ রানে যখন বাংলাদেশ যখন আটকে দিল তখন জয়ের লক্ষ্য হিসেবে সামনে দাঁড়াল মাত্র ৪০ রান। হেসে খেলেই সেই লক্ষ্য ছুঁয়ে ফেলল টিম টাইগার্স।

মুমিনুল বলেন, ‘আমরা শেষ কয়েকটি টেস্ট ভালো খেলিনি। তাই এই জয়টা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ ছিল। টেস্ট ক্রিকেটে আমাদের আরও এক ধাপ এগিয়ে যাওয়ার জন্য এই জয়টা অপরিহার্য ছিল।’

ম্যাচ জয়ের নায়ক ইবাদত নেই তাতে কোনো সন্দেহ। তবে ব্যাট হাতে অধিনায়ক মুমিনুলের ৮৮ রানের দুর্দান্ত এক ইনিংস আবার প্রথম ইনিংসে বল হাতে বিপদজ্জন ডেভন কনওয়ের সঙ্গে হেনরি নিকোলসের উইকেটও পকেটে পুরেছিলেন তিনিই। তবে নিজের কৃতিত্বকে বড় করতে দেখছেন না টাইগার অধিনায়ক। সকল প্রশংসা ঢেলে দিলেন দলের ওপর এবং পেসার ইবাদতের ওপর।

মুমিনুল বলেন, ‘এই জয়টা আমাদের দলগত প্রচেষ্টা ছিল। সবাই ম্যাচ জেতার জন্য উদগ্রীব হয়েছিল। সবাই সবার জায়গা থেকে দারুণ সমর্থন দিয়েছে। আমরা জিতেছি কেবল আআদের বোলারদের জন্য। বোলাররা সঠিক লাইন এবং লেন্থ মেনে বল করেছে। ইবাদত দুর্দান্ত বল করেছে। সে অসাধারণ ছিল।’

তবে ঐতিহাসিক এই জয়ের পরেই সবকিছুর ঊর্ধ্বে ভাবছেন না মুমিনুল হক। এই ম্যাচের শেষ এখানেই টানছেন তিনি। আর তাকাচ্ছেন সামনের ম্যাচের দিকে।

টাইগার অধিনায়ক বলেন, ‘এই ম্যাচ এখানেই শেষ করতে হবে। আর আমাদের ভাবতে হবে ক্রাইস্টচার্চের ম্যাচ নিয়ে।’

নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টে আগামী রোববার (৯ জানুয়ারি) ক্রাইস্টচার্চে মাঠে নামবে বাংলাদেশ।

সারাবাংলা/এসএস

ঐতিহাসিক জয় নিউজিল্যান্ড বনাম বাংলাদেশ প্রথম টেস্ট বাংলাদেশ টেস্ট অধিনায়ক মুমিনুল হক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর