Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিউজিল্যান্ডে না থেকেও ছিলেন সাকিব-তামিম


৫ জানুয়ারি ২০২২ ১৮:৪১

স্মরণীয় এক জয়ের আনন্দে ভাসছে বাংলাদেশ ক্রিকেট। নিউজিল্যান্ডের মাটিতে নিউজিল্যান্ডকে টেস্ট ম্যাচ হারিয়েছে বাংলাদেশ। দলীয় শক্তি এবং পরিসংখ্যান কোনটিই পক্ষে ছিল না মুমিনুল হকের দলের। তবু চার দিন এগিয়ে থেকে ম্যাচ জিতল বাংলাদেশ। অসাধারণ এই জয়ে ছিলেন না তামিম ইকবাল, সাকিব আল হাসান।

ইনজুরির কারণে নিউজিল্যান্ড সফরে যেতে পারেননি তামিম ইকবাল। সাকিব আল হাসান ব্যক্তিগত কারণে ছুটি নিয়েছেন সিরিজ থেকে। তবে দলের সঙ্গে না থেকেও কিন্তু ছিলেন বাংলাদেশ ক্রিকেটের অন্যতম সেরা দুই স্তম্ভ। দিনের খেলার মাঝের সময়ে টেস্ট অধিনায়ক মুমিনুল হককে ফোন করেন তামিম-সাকিব। দিয়েছেন গুরুত্বপূর্ণ পরামর্শ। স্মরণীয় জয়ের পর টেস্ট অধিনায়ক মুমিনুল হক নিজেই জানালেন এই কথা।

আরেক অভিজ্ঞ মুশফিকুর রহিম দলের সঙ্গেই আছেন। ফলে মুশফিকের পরামর্শ সব সময়ই পেয়েছেন মুমিনুল। ম্যাচ শেষে টেস্ট অধিনায়ক বলেন, ‘মুশফিক ভাই দলের সবাইকে অনুপ্রাণিত করার অনেক চেষ্টা করেছেন। আমার নিজেরও সবশেষ সিরিজটা ভালো যায়নি। তো এই সিরিজ শুরুর আগে তিনি আমার সঙ্গে অনেক কথা-বার্তা বলেছিলেন। তামিম ভাইও ফোন দিয়ে অনেক সহায়তা করেছিলেন। সাকিব ভাইও ফোন দিয়েছিলেন।’

মুশফিকের শটেই জয় নিশ্চিত হয়েছে আজ। দলের জয় নিশ্চিত হওয়ার সময় অপরাজিত ছিলেন ৭ রানে। প্রথম ইনিংসে ১২ রান করেছিলেন তিনি। তবে তার ১২ রানের ইনিংসটাও ছিল গুরুত্বপূর্ণ। এই ১২ রান করতে খেলেছিলেন ৫৪ বল। মুমিনুল-মুশফিক ১৮.২ ওভারে তোলেন ১৯ রান। এই জুটিটি নিউজিল্যান্ডের বোলারদের ক্লান্ত করতে বড় ভূমিকা রাখে।

ম্যাচ শেষে মুশফিকের উদযাপন ছিল বাঁধভাঙা। মুমিনুল বললেন অভিজ্ঞ মুশফিক আবেগীও, ‘মুশফিক ভাই ছিলেন সবচেয়ে অভিজ্ঞ। ম্যাচে উনি অনেক সম্পৃক্ত ছিলেন। ব্যক্তিগতভাবে উনি আমার সঙ্গে অনেক কথা বলেছেন। আমার কাছে মনে হয়, উনি সবচেয়ে ইমোশোনাল মানুষ। উনার অনেক ইমোশন ছিল। তরুণ অধিনায়ক হিসেবে আমাকে উনি অনেক সহায়তা করেছেন। মুশফিক ভাই সবচেয়ে সিনিয়র, উনি কথা বললে সেটা সবার মাঝে অন্যভাবে কাজ করে।’

মাউন্ট মঙ্গানুই টেস্টে ৮ উইকেটের জয় পেয়েছে বাংলাদেশ। প্রথমে ব্যাটিং করে প্রথম ইনিংসে ৩২৮ রান তোলে নিউজিল্যান্ড, পরে বাংলাদেশের ইনিংস থামে ৪৫৮ রানে। নিউজিল্যান্ডের দ্বিতীয় ইনিংস ১৬৯ রানে থামলে জয়ের জন্য মাত্র ৪০ রানের টার্গেট দাঁড়ায় বাংলাদেশের সামনে। দুই উইকেট হারিয়ে এই রান তুলে অবিস্মরণীয় জয় নিশ্চিত করেছে বাংলাদেশ।

টপ নিউজ বাংলাদেশ-পাকিস্তান সিরিজ মুমিনুল হক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর