Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পঞ্চপাণ্ডবই সব নয়: সাকিব


৭ জানুয়ারি ২০২২ ২১:৪০

মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ- বাংলাদেশ ক্রিকেটের পঞ্চপাণ্ডব বলা হয় এই পাঁচজনকে। দীর্ঘদিন জাতীয় ক্রিকেট দলের হয়ে পারফর্ম করেছেন তারা। গত এক, দেড় যুগে বাংলাদেশ ক্রিকেট এগুচ্ছে এই পাঁচজনের কাঁধে চড়েই। প্রতিটি জয়েই যেন পাঁচ জনের মধ্যে এক-দুই জনের বড় অবদান থাকে। কিন্তু নিউজিল্যান্ডে ঘটল অন্য ঘটনা।

নিউজিল্যান্ডের মাটিতে অবিস্মরণীয় এক টেস্ট জয় পেয়েছে বাংলাদেশ। এই জয়ে পঞ্চপাণ্ডবের অবদান নেই বললেই চলে! মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ তো দলেই ছিলেন না। মুশফিকুর রহিম থাকলেও দুই ইনিংস মিলিয়ে রান করেছেন ১৭। প্রথম ইনিংসে ১২, দ্বিতীয় ইনিংসে অপরাজিত ৫। তরুণ মাহমুদুল হাসান জয়, নাজমুল হাসান শান্ত, লিটন দাস, ইবাদত হোসেন, তাসকিন আহমেদ, মেহেদি হাসান মিরাজরাই গড়ে দিয়েছেন জয়ের ভিত। তরুণদের কাঁধে চড়ে পাওয়া এমন জয়ের পর সাকিব আল হাসান বললেন, পঞ্চপাণ্ডবই সব নয়। তরুণদেরও সামর্থ আছে বাংলাদেশ ক্রিকেটকে এগিয়ে নেওয়ার।

পারিবারিক কারণে নিউজিল্যান্ড সিরিজ থেকে ছুটি নিয়েছেন সাকিব। ওয়ানডে ফরম্যাটের বিসিএল খেলতে বৃহস্পতিবার দেশে ফিরেছেন। শুক্রবার (৭ জানুয়ারি) একটি পণ্যের শুভেচ্ছাদূত হয়েছেন সাকিব।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সাংবাদিকদের মুখোমুখি হয়ে সাকিব বলেন, ‘এটা অবশ্যই ভালো দিক। আপনারা যেভাবে মনে করেন যে আমরা চার-পাঁচজন ছাড়া ভালো ক্রিকেটার নেই, সেটা ভুল প্রমাণিত হল আমার ধারণা। এবং তাদের (তরুণদের) যদি এভাবে আরও দায়িত্ব দেয়া যায় তাহলে আমার মনে হয় ওরা আরও ভালো করবে।’

বিসিএলের ওয়ানডে ফরম্যাটে ওয়ালটন মধ্যাঞ্চলের হয়ে খেলবেন সাকিব। সেই লক্ষ্যে শনিবার সিলেটে দলের সঙ্গে যোগ দেওয়ার কথা তার। শনিবার দলের সঙ্গে অনুশীলনও শুরু করবেন সাকিব। বললেন, এই টুর্নামেন্ট আন্তর্জাতিক ক্রিকেটের প্রস্তুতি।

তিনি বলেন, ‘দেখুব এগুলো সবই প্রস্তুতি পর্ব। কারণ এর পরই আমাদের টানা আন্তর্জাতিক সিরিজ রয়েছে। আমার লক্ষ্য এটাই যে সেরা ফিটনেস ও প্রস্তুতি নিয়ে যেন আমি আন্তর্জাতিক ক্রিকেটটা শুরু করতে পারি। তার জন্য এটা ভালো একটা প্রস্তুতি বলে আমি মনে করি। বিসিএলের কয়েকটা ম্যাচ আমি খেলতে পারি, এরপর বিপিএলে ম্যাচগুলা থেকে আত্মবিশ্বাস নিতে পারি। এরপর আফগানিস্তানের সাথে ওয়ানডে ও টি-টোয়েন্টি আছে। আমার মনে হয় সেই সিরিজটাকে এগুলা (বিসিএল ও বিপিএল) খুব ভালো সাহায্য করবে। সে কারণেই আসলে প্রস্তুতিটা নেয়া।’

তামিম ইকবাল বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজ মাশরাফি বিন মুর্তজা সাকিব আল হাসান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর