Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কমনওয়েলথ গেমসের মূল দলে জায়গা হয়নি জাহানারার

স্পোর্টস ডেস্ক
৮ জানুয়ারি ২০২২ ০৯:০১

২০২২ কমনওয়েলথ গেমস বাছাইয়ের জন্য ১৫ সদস্যের নারী দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আর ১৫ সদস্যের এই দলে জায়গা হয়নি তারকা পেসার জাহানারা আলমের। প্রথমবার মূল দল থেকে বাদ পড়লেন এই অলরাউন্ডার। তবে মূল দল থেকে বাদ পড়লেও স্ট্যান্ডবাই হিসেবে দলের সঙ্গে মালয়েশিয়া যাবেন জাহানারা।

২০২০ সালের শুরুতে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ক‍্যারিয়ারের সেরা সময় কাটাচ্ছিলেন জাহানারা। এই সংস্করণে এর আগের চার আন্তর্জাতিক ম‍্যাচে নিয়েছিলেন ১১ উইকেট। লম্বা সময় পর খেলতে নেমে গত নভেম্বরে জিম্বাবুয়ে সফরে দুই ওয়ানডে ম্যাচে ৫ উইকেট নিয়েছিলেন তিনি। তবে উইকেটশূন্য থাকেন এই সংস্করণের বিশ্বকাপ বাছাইয়ে পাকিস্তানের বিপক্ষে ম্যাচে।

জাহানারার জায়গায় দলে জায়গা পেয়েছেন সুরাইয়া আজমিন ছন্দা। মালয়েশিয়ায় এই টুর্নামেন্টে নতুন অধিনায়ক পাচ্ছে বাংলাদেশ। ওয়ানডের পর টি-টোয়েন্টি দলেরও নেতৃত্ব পেয়েছেন উইকেটরক্ষক ব্যাটার নিগার সুলতানা। তার আগে সবশেষ এই সংস্করণে অধিনায়ক ছিলেন অভিজ্ঞ সালমা খাতুন।

এ ছাড়া মূল দলে পরিচিত মুখগুলোই আছে। ১৫ সদস্যের দলের সঙ্গে স্ট্যান্ডবাই হিসেবে যাচ্ছেন তিনজন। জাহানারা ছাড়াও সেখানে আছেন নুজহাত তাসনিয়া, খাদিজা-তুল-কুবরা।

২০২১ সালের ১ এপ্রিলের নারীদের টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের ওপর ভিত্তি করে স্বাগতিক ইংল্যান্ড ও র‌্যাংকিংয়ের শীর্ষ ছয়টি দল সরাসরি মূল পর্বে জায়গা পেয়েছে আগেই। শীর্ষ ছয় দলের পাঁচটি হলো ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। আর ওয়েস্ট ইন্ডিজের জায়গায় নিজেদের মধ্যে বাছাই পেরিয়ে ক্যারিবিয়ান অঞ্চল থেকে উঠে এসেছে বারবাডোজ।

বাছাইয়ে অংশ নিতে শনিবার কুয়ালালামপুরের উদ্দেশে দেশ ছাড়বে বাংলাদেশ দল। সেখানে পৌঁছে সাত দিন থাকতে হবে কোয়ারেনটাইনে। ১৭ জানুয়ারি মালয়েশিয়ার বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচ খেলবেন নিগার-সালমারা। পরদিন নিজেদের প্রথম ম্যাচে কেনিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ। ১৯ জানুয়ারি মালয়েশিয়া, ২৩ জানুয়ারি স্কটল্যান্ড ও ২৪ জানুয়ারি তাদের প্রতিপক্ষ শ্রীলংকা।

বাংলাদেশ নারী দল

নিগার সুলতানা জ্যোতি (অধিনায়ক), রুমানা আহমেদ, সালমা খাতুন, ফারজানা হক পিংকি, শামীমা সুলতানা, ফাহিমা খাতুন, রিতু মনি, মুর্শিদা খাতুন, নাহিদা আকতার, শারমিন আকতার সুপ্তা, লতা মণ্ডল, শোভানা মোস্তারি, ফারিহা ইসলাম তৃষ্ণা, সানজিদা আকতার মেঘলা, সুরাইয়া আজমিম।

স্ট্যান্ড বাই

জাহানারা আলম, নুজহাত তাসনিয়া, খাদিজা-তুল-কুবরা।

সারাবাংলা/এসএস

কমনওয়েলথ গেমস জাহানারা আলম বাংলাদেশ নারী ক্রিকেট দল মূল দলে নেই জাহানারা


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর