Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দাপটের সঙ্গে প্রথম দিন শেষ করল নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক
৯ জানুয়ারি ২০২২ ১১:৩৯

ক্রাইস্টাচার্চে রোববার (৯ জানুয়ারি) কেবল টসটাই হেরেছে নিউজিল্যান্ড। দিনের বাকি সময়টা ছিল কেবলই কিউইময়। হ্যাগলি ওভালে ৯০ ওভারে মাত্র ১ উইকেট হারিয়ে ৩৪৯ রানে প্রথম দিন শেষ করেছে নিউজিল্যান্ড। ক্যারিয়ার সেরা ১৮৬ রানে টম লাথাম আর ৯৯ রানে অপরাজিত থেকে দিন শেষ করেছেন ডেভন কনওয়ে।

টস জিতে বল করতে নামা বাংলাদেশকে একটুও স্বস্তি দেয়নি নিউজিল্যান্ডের ব্যাটাররা। উইল ইয়ং অর্ধশতক আর টম লাথাম সেঞ্চুরি হাঁকালে প্রথম দিনের দুই সেশনেই নিজেদের আধিপত্য দেখায় স্বাগতিকরা।

এরপর শেষ সেশনে তো পুরোটাই যেন ওয়ানডের মতো করেই খেললেন লাথাম আর কনওয়ে। শেষ সেশনে ৩৬ ওভারে ১৪৭ রান তুলেছেন দুই কিউই ব্যাটার লাথাম এবং কনওয়ে।

সিরিজের প্রথম ম্যাচে উদ্বোধনী জুটির ব্যর্থতা যেন এই ম্যাচ দিয়েই পুষিয়ে দিলেন কিউইরা। লাথাম এবং ইয়ংয়ের উদ্বোধনী জুটি থেকে আসে ২২৮ বলে ১৪৮ রান। এরপর কনওয়ের সঙ্গে দুর্দান্ত আরেকটি জুটি গড়ে দিন শেহ করেন লাথাম। ৩১২ বলে ২০১ রানে অটুট রয়েছে এই জুটি।

শুরু থেকেই দারুণ বোলিং করতে থাকেন টাইগার পেসাররা। শরিফুল ইসলাম এবং তাসকিন আহমেদ শুরুর ৮ ওভারে দেন মাত্র ২২ রান। পরে ৯ম ওভারে অধিনায়ক মুমিনুল বল হাতে তুলে দেন প্রথম টেস্টের জয়ের নায়ক ইবাদত হোসেনের হাতে।

বল হাতে নিয়েই টাইগারদের সফলতা এনে দিয়েছিলেন ইবাদত। ৯ম ওভারের দ্বিতীয় বলে টম লাথামকে এলবিডাব্লিউ করেন ইবাদত। তবে রিভিউ নিয়ে বেঁচে যান লাথাম। ওই ওভারের পঞ্চম বলে আবারও আঘাত হানেন ইবাদত। এবারেও তার শিকার লাথাম। এবারেও সঙ্গে সঙ্গে রিভিউ নেন লাথাম। এবারেও দেখা মেলে স্টাম্পের একটুখানি ওপর দিয়ে বল বেরিয়ে যায়। আর তাতেই রক্ষা পান লাথাম।

আর এরপরেই আক্রমনাত্মক হয়ে ওঠেন কিউই অধিনায়ক টম লাথাম। একেবারে ওয়ানডে মেজাজে খেলতে শুরু করেন। চড়াও হন বাংলাদেশের পেসারদের ওপর। আর কোনো সুযোগ না দিয়ে ঝড়ো গতিতে রান তুলতে থাকেন ক্রাইস্টচার্চের ঘাসের গালিচায়।

দ্রুত রান তুলতে থাকা টম লাথাম মাত্র ৬৫ বলেই পূর্ণ করেন নিজের অর্ধশতক। লাথাম যেখানে ঝড়ো গতিতে রান তুলেছেন অন্যদিকে উইল ইয়ং দেখে শুনে খেলছেন বাংলাদেশের বোলারদের। মধ্যাহ্ন বিরতির পর ফিরে রানের চাকা আরও দ্রুত ছোটাতে থাকেন কিউইরা। বিরতি থেকে ফিরেই অর্ধশতক তুলে নেন ইয়ংও। ৯৮ বলে তিনি পূর্ণ করেন অর্ধশতক।

এরপর আর বেশি সময় টিকতে পারেননি ইয়ং। শরিফুল ইসলামের বলে পয়েন্টে থাকা মোহাম্মদ নাঈমের হাতে ক্যাচ তুলে ফেরেন ইয়ং। দলীয় ১৪৮ রানে ভাঙে উদ্বোধনী জুটি। ইয়ং ফেরেন ১১৪ বলে ৫৪ করে।

ইয়ং ফিরলে উইকেটে আসেন কনওয়ে। দ্বিতীয় উইকেটে তাকে নিয়ে ধীর শুরু করেন লাথাম। ঠান্ডা মাথায় ১৩৩ বলে তুলে নেন সেঞ্চুরি। চা-বিরতির পর পুরোটা সময় ওয়ানডের মতো করেই ব্যাট চালালেন দুই কিউই ব্যাটার কনওয়ে এবং লাথাম।

তৃতীয় সেশন থেকে ৪.১ ইকোনমিরেটে রান তুলেছে স্বাগতিকরা। শেষ দিকে এসে মেহেদি হাসান মিরাজের বলে লাথামকে কট বিহাইন্ডের আবেদন করে বাংলাদেশ কিন্তু আম্পায়ার নট আউট জানালে রিভিউ নেয় সফরকারীরা। কিন্তু রিভিউতে দেখা মেলে ব্যাটে স্পর্শ করেনি বল, রিভিউ হারে বাংলাদেশ।

এরপর দিনের বাকি সময়টা আর কোনো বিপদ ঘটতে দেয়নি কিউইরা। শেষ পর্যন্ত কনওয়ে ১৪৮ বলে ১০ চার ও এক ছক্কায় ৯৯ রানে অপরাজিত আর ২৭৮ বলে ২৮ চারে ১৮৬ রানে টম লাথাম অপরাজিত থেকে দিন শেষ করেছেন।

সংক্ষিপ্ত স্কোরকার্ড

প্রথম ইনিংস

নিউজিল্যান্ড: ৯০ ওভার (প্রথম দিন); ৩৪৯/১; (লাথাম ১৮৬*, ইয়ং ৫৪, কনওয়ে ৯৯*); (তাসকিন ২২-৫-৬৮-০, শরিফুল ১৮-৬-৫০-১, ইবাদত ২১-১-১১৪-০, মিরাজ ২৫-১-৯৫-০, শান্ত ৪-০-১৫-০)।

সারাবাংলা/এসএস

দ্বিতীয় টেস্ট নিউজিল্যান্ড বনাম অস্ট্রেলিয়া প্রথম ইনিংস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর