Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শেষ জুটির রোমাঞ্চে ম্যাচ বাঁচাল ইংল্যান্ড


৯ জানুয়ারি ২০২২ ১৮:০৮

নখ কামড়ানো উত্তেজনা! একটা সময় দেখা গেল ইংল্যান্ডের শেষ ব্যাটার জেমস অ্যান্ডারসনকে ঘিরে ধরেছেন অস্ট্রেলিয়ার ১০জন ফিল্ডার। অ্যাশেজে অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের মধ্যকার সিডনি টেস্টের শেষভাগে উত্তেজনা কেমন ছিল এতেই অনেকটা বুঝা যায়। একটা উইকেটের আশায় মৌমাছির মতো ছেঁকে ধরেছিলেন অস্ট্রেলিয়ার ফিল্ডাররা। জেমস আন্ডারসন ও স্টুয়ার্ট ব্রড সেই জাল কেটে টিকে রইলেন শেষ পর্যন্ত। উত্তেজনা শেষে সিডনি টেস্টে হার এড়াতে পেরেছে ইংল্যান্ড।

বিজ্ঞাপন

ধারাভাষ্যকাররা বারবার বলছিলেন টেস্ট ক্রিকেটের মজাটাই এখানে। অ্যাশেজের চতুর্থ টেস্ট ম্যাচটি ড্র হয়েছে। এই ড্র’তে সিরিজ ৪-০ করার লক্ষ্য পুরণ হলো না অস্ট্রেলিয়া।

সিডনির এই টেস্ট ক্রিকেট ভক্তরা মনে রাখবে অনেকদিন। ইংল্যান্ডের ইনিংসের ৯১.২তম ওভারে যখন জনি বেয়ারস্টো আউট হলেন তারপর থেকেই জয় দেখছিল অস্ট্রেলিয়া। কারণ তারপর জিততে মাত্র দুই উইকেট লাগত অজিদের, ক্রিকেট ছিলেন ইংল্যান্ডের বোলাররা। শেষ দিনের বাকি ছিল ১০ ওভার ৪ বল। তারপর থেকেই উত্তেজনার শুরু, ম্যাচের শেষভাগে যেটা বেড়েছে কয়েকগুণে।

জ্যাক লিচ ও স্টুয়ার্ট ব্রড নবম উইকেট জুটিতে প্রাণপন টেস্টা করলেন। কিন্তু দিনের খেলা শেষ হওয়ার দুই ওভার আগে লিচ ফিরে গেলে নতুন মোড় নেয় ম্যাচে। পেসার জেমস আন্ডারসন কি পারবেন কয়েকটা বল ঠেকিয়ে দিতে? তার পরের সময়টাতেই দশজন ফিল্ডারকে কাছাকাছি নিয়ে এসেছিলেন অস্ট্রেলিয়ান অধিনায়ক প্যাট কামিন্স। সেই দৃশ্যটি ইতোমধ্যেই ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

ম্যাচ জিততে আজ ৩৮৮ রান লাগত ইংল্যান্ডের। শেষ দিনে সেটা যে সম্ভব নায় তা ধরে নিয়েই ম্যাচ ড্রয়ের লক্ষ্যে দাঁতে দাঁত কামড়ে উইকেটে পড়ে থাকতে চেয়েছেন ইংলিশ ব্যাটাররা। কিন্তু শুরুটা ভালো হয়নি। বিনা উইকেটে ৩০ রান নিয়ে দিন শুরু করা ইংল্যান্ড ওপেনার হাসিব হামিদকে হারায় দলীয় ৪৬ রানে। তবে ফেরার আগে ৯ রান করতে খেলেছেন ৫৮ বল। তিনে নেমে ডেভিড মালান ২৯ বলে ফিরেন ৪ রান করে। তবে অপর প্রান্তে জ্যাক ক্রলি ছিলেন অবিচল। মধ্যহ্ন বিরতির আগে আর উইকেট হারায়নি ইংল্যান্ড। বিরতির পর দলীয় ৯৬ রানের মাথায় ৭৭ রান করে ফিরেন ক্রলি।

বিজ্ঞাপন

এরপর জো রুট এবং বেন স্টোকসের মধ্যে ভালো একটি জুটি হয়েছে। তবে দুজন ফিরেছেন অল্প রানের ব্যবধানে। রুট ফেরেন ২৫ রানে,  স্টোকস ৬০ রানে। এরপর একে একে জস বাটলার, মার্ক উড, জনি বেয়ারস্টোরা ফিরলে উত্তেজনা বেড়ে যায় ম্যাচে। শেষ পর্যন্ত সেই উত্তেজনা শেষে অস্ট্রেলিয়ার জয় ঠেকিয়ে দিলেন স্টুয়ার্ট ব্রড, জেমন আন্ডারসন।

সিডনি টেস্টে ৮ উইকেটে ৪১৬ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। পরে ইংল্যান্ডের প্রথম ইনিংস থামে ২৯৪ রানে। অস্ট্রেলিয়া ৬ উইকেটে ২৬৫ রান তুলে দ্বিতীয় ইনিংস ঘোষণা করলে ৩৮৮ রানের টার্গেট পায়  ইংল্যান্ড। শেষ পর্যন্ত ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস থেমেছে ৯ উইকেটে ২৭০ রানে।

অস্ট্রেলিয়া-ইংল্যান্ড সিরিজ অ্যাশেজ জেমস অ্যান্ডারসন প্যাট কামিন্স

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর