Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ক্রাইস্টচার্চে রানের পাহাড় গড়ে কিউইদের ইনিংস ঘোষণা

স্পোর্টস ডেস্ক
১০ জানুয়ারি ২০২২ ০৭:৫৮

৪.০৪! এটাই ক্রাইস্টচার্চ টেস্টে নিউজিল্যান্ডের প্রথম ইনিংসে ওভার প্রতি রান তোলার রেট। অর্থাৎ প্রায় ওয়ানডে মেজাজেই প্রথম ইনিংসে খেলে রানের পাহাড় গড়েছে স্বাগতিকরা। হ্যাগলি ওভালের উইকেটে যেখানে ২৮২ রান প্রথম ইনিংসের গড় স্কোর, সেখানে বাংলাদেশের বিপক্ষে ১২৯ ওভার ব্যাট করে ৬ উইকেটে ৫২১ রান তুলে ইনিংস ঘোষণা করল নিউজিল্যান্ড।

মধ্যাহ্ন বিরতির পর ১০ ওভারে নিউজিল্যান্ড এক উইকেট হারিয়ে রান তুলেছে ৮০। অর্থাৎ ওভার প্রতি কিউইদের রান তোলার গড় ৮। টম লাথামের ৩৭৩ বলে ২৫২ আর শেষ দিকে টম ব্লান্ডেলের ৬০ বলে ৫৭ রানের ঝড়ো ইনিংস। সব মিলিয়ে বাংলাদেশের বোলারদের আরও একটু দুঃসময়ের সেশন।

ক্রাইস্টচার্চে বাংলাদেশের বোলারদের সুখকর স্মৃতি খুঁজে পাওয়া দুষ্কর। প্রথম দিনে শরিফুলের এক শিকার উইল ইয়ং। এরপর দ্বিতীয় দিনে এসে টাইগার সমর্থকদের মুখে কিছুটা হাসি ফোটালেন ইবাদত হোসেন। লাথামের ডাবল সেঞ্চুরিতে তলানিতে পড়ে যাওয়া বাংলাদেশকে খুশি বলতে সকাল বেলা রস টেইলর এবং হেনরি নিকোলসের উইকেট এনে দিয়েছেন ইবাদত হোসেন।

প্রথম দিন ২১ ওভারে ১১৪ রান দিয়ে ছিলেন উইকেটশূন্য। এরপর দ্বিতীয় দিনের শুরুর দিকেও তার ওভারে অনায়াসে রান নিচ্ছিলেন কিউই ব্যাটাররা। তবে ডেভন কনওয়ে রানআউট হয়ে ফেরার পর কিছুটা স্বস্তি পায় বাংলাদেশ। কনওয়ে ১৬৬ বলে ১০৯ রানে ফিরলে দ্বিতীয় উইকেটের স্বাদ পায় বাংলাদেশ। কিউইরা ৩৬৩ রানে হারায় নিজেদের দ্বিতীয় উইকেট।

এরপর কিছুটা ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। রস টেইলর  ৩৯ বলে ২৮ রান করে ১০৬তম ওভারে ইবাদতের ৪র্থ বলে শরিফুলের হাতে ক্যাচ দিয়ে ফেরেন। ৪১১ রানে তৃতীয় উইকেটের পতন ঘটে স্বাগতিকদের। এরপর হেনরি নিকোলসকে বেশি সময় টিকতে দেননি ইবাদত। ৪ বলে কোনো রান না করেই উইকেটের পেছনে নুরুল হাসান সোহানের গ্লাভসবন্দি হন তিনি। ৪১৪ রানে চতুর্থ উইকেট হারায় নিউজিল্যান্ড।

দারুণ বল করতে থাকেন শরিফুলের অপেক্ষা ফুরায় ১১৩তম ওভারে এসে। ড্যারিল মিচেল ১১ বলে ৩ রান করে সোহানের গ্লাভসে কটবিহাইন্ড হন। রিভিউ নিয়েও বাচতে পারেননি মিচেল। ৫ উইকেটে ৪২৩ রান নিয়ে মধ্যাহ্ন বিরতিতে যায় স্বাগতিকরা।

প্রথম দিনে কিউই অধিনায়ক টম লাথাম ১৮৬ রানে আর তার সঙ্গে ৯৯ রানে অপরাজিত থেকে দিনের ইতি টেনেছিলেন ডেভন কনওয়ে। সেই সঙ্গে উইল ইয়ংয়ের অর্ধশতকে প্রথম দিনে কিউইদের সংগ্রহ ছিল ১ উইকেটে ৩৪৯ রান। এরপর দ্বিতীয় দিনের শুরুতেই নিজের সেঞ্চুরি পূর্ণ করেন কনওয়ে।

১৪৮ বলে ৯৯ রানে অপরাজিত থেকে ক্রাইস্টচার্চে প্রথম দিন শেষ করেছিলেন কনওয়ে। এরপর দ্বিতীয় দিনের প্রথম বলেই ইবাদতকে বাউন্ডারি হাঁকিয়ে পূর্ণ করেন সেঞ্চুরি। এটি কনওয়ের ক্যারিয়ারের তৃতীয় শতক। মাউন্ট মঙ্গানুইয়ে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসেও শতক হাঁকিয়েছিলেন এই কিউই ব্যাটার।

১০১তম ওভারের তাসকিন আহমেদের করা দ্বিতীয় বলে ফ্রন্ট ফুটে ওয়াইড পয়েন্ট দিয়ে ড্রাইভ করে বল পাঠিয়ে দেন বাউন্ডারিতে, আর এতেই ডাবল সেঞ্চুরি পূর্ণ হয় লাথামের। ৩০৫ বলে ৩১টি বাউন্ডারিতে ডাবল সেঞ্চুরি পূর্ণ করেন কিউই অধিনায়ক। ১২৬তম ওভারে মুমিনুল হকের প্রথম তিন বলে ছক্কা, চার এবং ছক্কা হাঁকিয়ে পৌঁছে যান ২৫২ রানে। এরপরের বলেই ইয়াসির আলীর হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। লাথাম ফেরার পর দ্রুতই অর্ধশতক পূর্ণ করেন ব্লান্ডেল। ৫৬ বলে অর্ধশতক ছোঁয়ার পরেই ইনিংস ঘোষণা করেন কিউই অধিনায়ক।

বাংলাদেশের হয়ে দুটি করে উইকেট নেন শরিফুল ইসলাম এবং ইবাদত হোসেন আর একটি উইকেট নেন মুমিনুল হক।

সংক্ষিপ্ত স্কোরকার্ড

প্রথম ইনিংস

নিউজিল্যান্ড: ১২৮.৫ ওভার; ৫২১/৬ ইনিংস ঘোষণা; (লাথাম ২৫২, ইয়ং ৫৪, কনওয়ে ১০৯, টেইলর ২৮, নিকোলস ০, মিচেল ৩, ব্লান্ডেল ৫৭*, জেমিসন ৪*)); (তাসকিন ৩২.৫-৫-১১৭-০, শরিফুল ২৮-৯-৭৯-২, ইবাদত ৩০-৩-১৪৩-২, মিরাজ ৩১-২-১২৫-০, শান্ত ৪-০-১৫-০, মুমিনুল ৩-০-৩৪-১)।

সারাবাংলা/এসএস

ক্রাইস্টচার্চ টপ নিউজ দ্বিতীয় টেস্ট নিউজিল্যান্ড বনাম বাংলাদেশ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর