Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারতের টেস্ট অধিনায়কত্বও ছেড়ে দিলেন কোহলি


১৬ জানুয়ারি ২০২২ ০০:২১

ভারতের টেস্ট দলের অধিনায়কত্ব থেকেও সড়ে দাঁড়ালেন বিরাট কোহলি। গত টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে টি-টোয়েন্টি অধিনায়কের দায়িত্ব ছাড়ার ঘোষণা দিয়েছিলেন। বিশ্বকাপের পর তাকে ওয়ানডে দলের অধিনায়কত্ব থেকে সরিয়ে দেয় ভারতীয় ক্রিকেট বোর্ড- বিসিসিআই। এবার টেস্ট দলের নেতৃত্ব থেকেও সড়ে দাঁড়ালেন তিনি। শেষ হয়ে গেল অধিনায়ক কোহলির অধ্যায়।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্ট জিতেও তিন ম্যাচের টেস্ট সিরিজটা শেষ পর্যন্ত ২-১ ব্যবধানে হেরেছে ভারত। সিরিজের শেষ টেস্টে স্ট্যাম্প মাইকের সামনে গিয়ে কোহলির কথা বলা নিয়ে সমালোচনার ঝড় উঠেছে। নিজ দেশেও সমালোচনা হচ্ছে। এসবের মধ্যেই টেস্টের নেতৃত্ব ছাড়ার ঘোষণা দিলেন সময়ের অন্যতম সেরা ক্রিকেটার।

বিজ্ঞাপন

শনিবার (১৫ ডিসেম্বর) নিজের ভেরিফাইড টুইটার অ্যাকাউন্টে অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দেন কোহলি। লম্বা বিবৃতিতে কোহলি লিখেছেন, ‘দলকে ঠিক পথে এগিয়ে নিতে কঠোর পরিশ্রম, খাটুনি, নিরন্তর সাধনার সাত বছর হয়ে গেল। চরম সততার সঙ্গে এ কাজটা করেছি, কোনো কিছুতে পিছপা হইনি। সবকিছুরই একটা মুহূর্তে গিয়ে থেমে যেতে হয়, ভারতের টেস্ট অধিনায়ক হিসেবে আমার এখন সে সময়। অনেক উত্থান-পতন ছিল এ ভ্রমণে, তবে কখনোই বিশ্বাস বা নিবেদনের ঘাটতি ছিল না। আমি সব সময়ই বিশ্বাস করে এসেছি, যেটিই করি না কেন, ১২০ শতাংশ দিয়ে করব। সেটা যদি না পারি, তাহলে নিজের জন্য এটা উপযুক্ত কাজ নয়। মনের দিক দিয়ে আমি পুরোপুরি পরিষ্কার এ ব্যাপারে, না হলে দলের প্রতি অন্যায় করা হবে।’

দায়িত্ব ছাড়ার সময়ে বোর্ড ও সতীর্থদের ধন্যবাদ জানাতে ভুল করেননি কোহলি। লিখেছেন, ‘এ লম্বা সময় ধরে দেশকে নেতৃত্ব দেওয়ার সুযোগের জন্য বিসিসিআইকে ধন্যবাদ দিতে চাই। তবে এর চেয়েও গুরুত্বপূর্ণ হলো, সতীর্থদের ধন্যবাদ দেওয়া। যারা প্রথম দিন থেকেই দলকে নিয়ে আমার লক্ষ্য পূরণ করে গেছে, কোনো পরিস্থিতিতেই পিছপা হয়নি। তোমরা আমার এ ভ্রমণকে স্মরণীয় ও সুন্দর করে তুলেছ।’

বিজ্ঞাপন

অধিনায়ক কোহলি কোচ হিসেবে সবচেয়ে বেশি পেয়েছেন রবি শাস্ত্রীকে। মহেন্দ্র সিং ধোনি নেতৃত্ব ছাড়ার পর নেতৃত্ব পেয়েছিলেন তিনি। আলাদাভাবে স্মরণ করেছেন এই দুজনকে, ‘টেস্ট ক্রিকেটে ধারাবাহিকভাবে উন্নতি করে যাওয়ার পেছনে যে যন্ত্র, সেটির ইঞ্জিন হিসেবে কাজ করা রবি (শাস্ত্রী) ভাই এবং সাপোর্ট স্টাফের উদ্দেশে বলতে চাই, আপনাদের ভূমিকা বিশাল ছিল। সবার শেষে এম এস ধোনিকে অনেক বড় একটা ধন্যবাদ, যে অধিনায়ক হিসেবে আমার ওপর আস্থা রেখেছিলেন, আমাকে ভারত ক্রিকেটকে এগিয়ে নিতে সমর্থ হিসেবে ভেবেছিলেন।’

ওয়ানডে নেতৃত্ব থেকে বাদ পড়ার বিষয়ে মুখোমুখি অবস্থানে দাঁড়িয়েছিল কোহলি এবং বিসিসিআই। বিসিসিআইয়ের পক্ষ থেকে বলা হয়েছিল রঙিন পোশাকের ক্রিকেটে দুজন অধিনায়ক রাখতে চায় না বলেই কোহলিকে বাদ দেওয়া হয়েছে। রঙিন পোশাকের ক্রিকেটে দুজন অধিনায়ক কল্পনা করা সম্ভব না বলে কোহলিকে টি-টোয়েন্টির অধিনায়ক থাকার অনুরোধ করা হয়েছিল বলেও জানায় বিসিসিআই।

কিন্তু কোহলি বলেন এই দাবি সত্য নয়। বোর্ডের সঙ্গে পরামর্শ করেই টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব ছেড়েছেন বলেন তিনি। এবং এটাও বলেন ওয়ানডে দলের অধিনায়কত্ব থেকে ছেটে ফেলার আগে জানানো হয়নি তাকে।

২০১৪ সাল থেকে ভারতের টেস্ট অধিনায়কের দায়িত্ব পালন করছিলেন কোহলি। মহেন্দ্র সিং ধোনি হঠাৎ অধিনায়কত্ব ছাড়লে দায়িত্ব পান তিনি। তারপর থেকে ভারতকে রেকর্ড ৬৮ ম্যাচে নেতৃত্ব দেন। যাতে দল জিতেছে ৪০ ম্যাচ, সাফল্যের হার ৫৮.৮২। ভারতকে সবচেয়ে বেশি টেস্ট জেতানো অধিনায়ক তিনি।

টপ নিউজ বিরাট কোহলি

বিজ্ঞাপন
সর্বশেষ

২ দিনে আয় ২৮৯ কোটি টাকা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩২

মৌসুমী হামিদের সংসার যেমন চলছে
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৬

সম্পর্কিত খবর