Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শ্রীলংকার কাছে হেরে বাছাইপর্বেই থামল বাংলাদেশের মেয়েরা

স্পোর্টস ডেস্ক
২৪ জানুয়ারি ২০২২ ১২:৩৪

কমনওয়েলথ গেমসের মূল পর্বে জায়গা করে নিতে শ্রীলংকার বিপক্ষে জয়ের বিকল্প ছিল না বাংলাদেশের মেয়েদের। আর তাই তো লিগ পর্বের ম্যাচ হলেও এই ম্যাচটি হয়ে উঠেছিল ফাইনাল। তবে শেষ পর্যন্ত ফাইনাল জেতা হলো টাইগ্রেসদের। শ্রীলংকার কাছে ২২ রানে হার দিয়ে বাছাইপর্ব শেষ করল বাংলাদেশ। আর দারুণ এই জয়ে মূল পর্বে জায়গা করে নিল শ্রীলংকার মেয়েরা।

দুই দলই গ্রুপ পর্বে নিজেদের তিনটি করে ম্যাচ জিতেছিল। আর তাই তো শেষ ম্যাচটি ফাইনালে পরিণত হয়। আর ফাইনালে শেষ হাসিটা হেসেছে লংকনরা। আগামী জুলাই-অগাস্টে বার্মিংহামে কমনওয়েলথ গেমসে খেলবে লংকানরাই।

কুয়ালালামপুরে সোমবার শ্রীলংকা ২০ ওভারে তোলে ১৩৬ রান। বাংলাদেশ নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১১৪ রানে থামে। আর এতেই লংকানরা ২২ রানের জয় নিয়ে কাটে মূলপর্বের টিকিট।

ফাইনালে টাইগ্রেসদের ভয় ছিল লংকান অধিনায়ক আতাপাত্তুকে নিয়েই। আর ম্যাচের পার্থক্যও গড়ে দিয়েছেন তিনিই। প্রথমে ব্যাট হাতে ওপেনিংয়ে নেমে ২৮ বলে ৪৮ রানের ঝড়ো এক ইনিংস এরপর বল হাতে ক্যারিয়ার সেরা বোলিংয়ে ১৭ রানে নেন ৩ উইকেট। এতেই বাংলাদেশের হার রচিত হয়।

টস জিতে ব্যাটিংয়ে নামা লংকানদের তৃতীয় ওভারে ধাক্কা দেন সুরাইয়া আজমিন। বাংলাদেশের পেসার বিদায় করে দেন ওপেনার ভাস্মি গুনারাত্নেকে। তবে আরেক প্রান্তে আতাপাত্তু বাউন্ডারি আদায় করতে থাকেন নিয়মিত। সুরাইয়াকে দুটি বাউন্ডারি মারেন তিনি। বাংলাদেশের সেরা স্পিনার নাহিদা আক্তারকে ছক্কায় ওড়ান পরপর দুই ওভারে। লেগ স্পিনার রুমানা আহমেদের এক ওভারে মারেন চার ও ছক্কা।

অবশেষে ইনিংসের ১০ম ওভারে এসে রুমানা আতাপাত্তুকে তুলে নেন। তবে তার আগে দলকে শক্ত ভিত গড়ে দিয়েছিলেন এই ওপেনার। শেষ পর্যন্ত লংকানরা ১৩৬ রান দাঁড় করায় স্কোরবোর্ডে।

জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই ওপেনার শামিমা সুলতানাকে হারায় বাংলাদেশ। দ্বিতীয় উইকেটে মুর্শিদা খাতুন ও ফারজানা হক ৫০ রানের জুটি গড়লেও তাতে লেগে যায় ৯ ওভার। এই দুজনের কেউ ইনিংস বড়ও করতে পারেননি। ৩৬ বলে ৩৬ করা মুর্শিদাকে ফিরিয়ে জুটি ভাঙেন আতাপাত্তু। বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা পারেননি দ্রুত রান তুলতে। ২১ বলে ২০ রান করেন তিনি আর সোবহানা মোস্তারি করেন ১৩ বলে ১১*।

তবে তিনে নেমে ফারজানা হক শেষ ওভারে ৩৯ বলে ৩৩ রান করে ফেরেন। আর বাংলাদেশ এতেই লক্ষ্যে পৌঁছাতে পারেনি। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১১৪ রানে থামে বাংলাদেশের ইনিংস।

সংক্ষিপ্ত স্কোরকার্ড:

শ্রীলংকা : ২০ ওভারে ১৩৬/৬ (গুনারত্নে ৭, আতাপাত্তু ৪৮, হাসিনি ৭, হার্শিথা ১৯, নিলাকশি ২৮, আনুশকা ২০*, কাঞ্চনা ০, দিলহারি ১*; সালমা ৪-০-১৪-১, সুরাইয়া ২-০-১২-১, নাহিদা ৪-০-৩৪-২, রুমানা ৪-০-৩৩-১, রিতু ৩-০-২৩-০, মেঘলা ৩-০-১৭-০)।

বাংলাদেশ: ২০ ওভারে ১১৪/৫ (শামিমা ৬, মুর্শিদা ৩৬, ফারজানা ৩৩, নিগার ২০, সোবহানা ১১*, রিতু ০, রুমানা ২*; উদেশিকা ২-০-২২-০, দিলহারি ৪-০-২১-০, কাঞ্চনা ২-০-১৩-১, রানাভিরা ৪-০-২২-০, নিসানসালা ৪-০-১৭-০, আতাপাত্তু ৪-০-১৭-৩)।

ফল: শ্রীলংকা ২২ রানে জয়ী।

প্লেয়ার অব দ্যা ম্যাচ: চামারি আতাপাত্তু।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের আয়োজনে অনুষ্ঠিত হচ্ছে ২০২২ বিপিএল। এবারের বিপিএলের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিপিএলের খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন https://www.rabbitholebd.com/

সারাবাংলা/এসএস

কমওয়েলথ গেমস বাংলাদেশ মেয়ে দল বনাম শ্রীলংকা মেয়ে দল বাংলাদেশের হার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর