Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডিআরএসের বদলে বিপিএলে এডিআরএস


২৮ জানুয়ারি ২০২২ ১০:৩১

বঙ্গবন্ধু অষ্টম বিপিএলের বড় আলোচনা ডিআএস’কে ঘিরে। করোনাভাইরাসের বিধিনিষেধের কারণে এবারের বিপিএলে ডিআরএস পরিচালনার টেকনিশিয়ানদের আনতে পারেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ডিআরএস না থাকায় আম্পায়ারিং কেমন হবে  তা নিয়ে প্রশ্ন আগে থেকেই ছিল। ইতোমধ্যে সেটা বেড়েছেও। বিপিএলের ঢাকা পর্বে আম্পায়ারের বেশ কিছু ভুল সিদ্ধান্ত দেখা গেছে। এদিকে, এর মধ্যেই নতুন এক সংযোজন আনল বিসিবি।

বিজ্ঞাপন

ডিআরএসের বিকল্প হিসেবে বিপিএলে অল্টারনেটিভ ডিসিশন রিভিউ সিস্টেম (এডিআরএস) ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ডিআরএস প্রযুক্তি আসার আগে ব্যবহৃত হতো এই এডিআরএস। আজ শুক্রবার (২৮ জানুয়ারি) থেকে শুরু হচ্ছে বিপিএলে চট্টগ্রাম পর্ব। এই পর্বের প্রথম ম্যাচ থেকেই এডিআরএস প্রযুক্তি ব্যবহার করা হবে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) রাতে এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে বিসিবি। বলা হয়েছে, প্রতিটি দলের অধিনায়ক, কোচ ও ম্যানেজার, বিপিএলের গভর্নিং কাউন্সিল, প্লেয়িং কন্ট্রোল টিম ও বিপিএলের প্রোডাকশন টিমের সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রতিটি দল সম্মত হয়েছে বলেই টুর্নামেন্টের প্লেয়িং কন্ডিশনে এটি যোগ করা হয়েছে।

এই পদ্ধতিতেও সর্বোচ্চ দুটি রিভিউ নিতে পারবে প্রতি দল। রিভিউ নিতে হবে ১৫ সেকেন্ডের মধ্যে। তবে ডিআরএসের মতো এখানে সব সুবিধা পাওয়া যাবে না। শুধুমাত্র এলবিডব্লিউ সিদ্ধান্তের ক্ষেত্রে রিভিউ নিতে পারবে দলগুলো।

এই পদ্ধতিতে শেডেড এরিয়ার মাধ্যমে দেখানো হবে যে বল কোথায় পিচ করেছে এবং বলের ইমপ্যাক্ট কোথায় ছিল। স্বচ্ছ চিত্র ধারণ করে বল উইকেটে হিট করেছে কিনা সেটা দেখানো হবে। আর আলট্রা এজ এবং স্নিকোমিটার না থাকায় মাইকের আওয়াজ ও টিভি রিপ্লের সহযোগিতা নেওয়া হবে। অনফিল্ড আম্পায়ারের সঙ্গে কথা বলে এসব বিবেচনা করে সিদ্ধান্ত নিবেন টিভি আম্পায়ার।

বিপিএল টেকনিক্যাল কমিটির প্রধান ও বিসিবির প্রধান ম্যাচ রেফারি রকিবুল হাসান বলেন, আশা করি, এতে অন্তত পঞ্চাশ ভাগ ভুল আমরা কমিয়ে আনতে পারব।

বিপিএলে ঢাকা পর্বে আম্পায়ারিং নিয়ে বেশ কয়েকবার প্রশ্ন উঠেছে। সিলেট সানরাইজার্সের বিপক্ষে একই ওভারে ঢাকার দুই ব্যাটার নাইম শেখ ও আন্দ্রে রাসেলকে এলবিডব্লিউ দিয়েছিলেন আম্পায়ার। কিন্তু  টিভি রিপ্লেতে দেখা যায় রাসেলের প্যাডে লাগার আগে বল ব্যাটে লেগেছিল। নাইমের গ্লাভসে বল লেগেছিল। বিষয়টি নিয়ে চতুর্থ আম্পায়াররের কাছে অভিযোগ করতে দেখা গেছে তামিম ইকবালসহ ঢাকার কয়েকজন ক্রিকেটারকে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের আয়োজনে অনুষ্ঠিত ২০২২ বিপিএলের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিপিএলের খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন https://www.rabbitholebd.com/

এডিআরএস ডিআরএস বঙ্গবন্ধু বিপিএল-২০২২ বিপিএল

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর