Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাকিস্তান সফর নিশ্চিত করল অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক
৪ ফেব্রুয়ারি ২০২২ ১৯:০১

সবকিছু ঠিকঠাক হয়েছিল আগেই। ১৯৯৮ সালের পর প্রথমবারের মতো পাকিস্তান সফরে যাচ্ছে অস্ট্রেলিয়া। অবশেষে এলো চূড়ান্ত সিদ্ধান্ত, পাকিস্তানের মাটিতে খেলবে অস্ট্রেলিয়া।

২০২১ সালের নভেম্বরে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) এবং ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) এর মধ্যে আলোচনার পর পুর্ণাঙ্গ সিরিজের সূচি ঘোষণা করা হয়। তবে তখনই শঙ্কার ঘনকাল মেঘ কেটে যায়নি। নানান প্রতিবন্ধকতার কারণে অনিশ্চিত ছিল চূড়ান্ত সিদ্ধান্ত।

বিজ্ঞাপন

শুক্রবার (৪ ফেব্রুয়ারি) দুই বোর্ড জানিয়েছে চূড়ান্ত সিদ্ধান্ত। পাকিস্তানের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে দেশটিতে সফর করবে অস্ট্রেলিয়া।

১৯৯৮-৯৯ মৌসুমে অস্ট্রেলিয়ার সবশেষ পাকিস্তান সফরে ১-০ ব‍্যবধানে তিন ম‍্যাচের টেস্ট সিরিজ জিতেছিল অস্ট্রেলিয়া আর তিন ম‍্যাচের ওয়ানডে সিরিজে স্বাগতিকদের করেছিল হোয়াইটওয়াশ।

এর ২৪ বছর পর আবারও পাকিস্তানে সফর করতে যাচ্ছে অস্ট্রেলিয়া। দুই যুগ পর আবারও ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ নিশ্চিত হওয়ায় দারুণ খুশি পিসিবির প্রধান নির্বাহী ফয়সাল হাসনাইন।

‘আমরা উচ্ছ্বসিত যে, ক্রিকেট অস্ট্রেলিয়া তাদের দলের পাঁচ-সপ্তাহের সফরের আনুষ্ঠানিক অনুমোদন দিয়েছে এবং নিশ্চিত করেছে তাদের সেরা ক্রিকেটাররা ২৪ বছরে প্রথমবারের মতো পাকিস্তান সফরে আসবে। প্যাট কামিন্স ও তার দলের বিপক্ষে খেলা আয়োজনের জন্য আমরা বেশ রোমাঞ্চিত। একটি হাড্ডাহাড্ডি লড়াইয়ের সিরিজের জন্য মুখিয়ে আছি, যেখানে রয়েছে তিনটি করে টেস্ট ও ওয়ানডে এবং একটি টি-টোয়েন্টি।’

আগে ঘোষিত সূচিতে সামান্য কিছু পরিবর্তন এসেছে। প্রথম টেস্ট শুরু হওয়ার কথা ছিল ৩ মার্চ, করাচিতে। একদিন পিছিয়ে ভেন্যু পরিবর্তন করে প্রথম টেস্টটি এখন হবে রাওয়ালপিন্ডিতে। করাচিতে ১২ মার্চ শুরু হবে দ্বিতীয় টেস্ট আর লাহোরে তৃতীয় টেস্ট শুরু হবে ২১ মার্চ। ম‍্যাচগুলো টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ।

বিজ্ঞাপন

এরপর ২৯ মার্চ শুরু হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। সিরিজের বাকি দুই ম্যাচ হবে ৩১ মার্চ ও ২ এপ্রিল। এই তিন ম‍্যাচ আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের অংশ। একমাত্র টি-টোয়েন্টি ম্যাচটি মাঠে গড়াবে ৫ এপ্রিল। সীমিত ওভারের চারটি ম্যাচই হবে রাওয়ালপিন্ডিতে।

১৯৯৮ সালের পর থেকে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলা চারটি হোম সিরিজই পাকিস্তান আয়োজন করেছে ঘরের বাইরে। যার তিনটি হয়েছিল সংযুক্ত আরব আমিরাতে। যেখানে শেষবার ২০১৮-১৯ মৌসুমে পাকিস্তান ১-০ ব্যবধানে জিতেছিল দুই টেস্টের সিরিজ।

সারাবাংলা/এসএস

অস্ট্রেলিয়ার পাকিস্তান সফর পাকিস্তান বনাম অস্ট্রেলিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর