Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পূর্ণ শক্তির দল নিয়েই পাকিস্তানে যাচ্ছে অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক
৮ ফেব্রুয়ারি ২০২২ ১১:৪৮

১৯৯৮ সালের পর প্রথমবারের মতো পাকিস্তান সফরে যাচ্ছে অস্ট্রেলিয়া। পূর্ণাঙ্গ সিরিজ খেলতে পাকিস্তানে অজিদের সফর নিশ্চিত হওয়ার পর গুজব উঠেছিল নিজেদের সর্বোচ্চ শক্তির দল দেশটিতে পাঠাবে তো অস্ট্রেলিয়া? তবে ২৪ বছর পর দেশটিতে সফর করতে যাওয়া অস্ট্রেলিয়া দুর্বল দল পাঠানোর সাহস দেখায়নি। প্যাট কামিন্সকে অধিনায়ক করে ১৭ সদস্যের দল ঘোষণা করেছে অস্ট্রেলিয়া।

সদ্যই দাপুটে পারফরম্যান্সে ইংল্যান্ডকে গুড়িয়ে ৪-০ ব্যবধানে অ্যাশেজ জিতেছে অস্ট্রেলিয়া। সম্ভবনা ছিল ধবলধোলাইয়েরও। বৃষ্টি বাগড়া না দিলে ধবলধোলাইটাও হয়ে যেত। টেস্ট র‍্যাংকিংয়েরও শীর্ষে উঠে এসেছে অস্ট্রেলিয়া। টেস্টের শীর্ষ দলের মুকুট পরেই পাকিস্তান সফরে যাচ্ছে অস্ট্রেলিয়া। তিন টেস্টের সিরিজ দিয়ে শুরু হওয়া পূর্ণাঙ্গ এই সফর দিয়ে ২৪ বছরের অতৃপ্তি ঘোচাবে দলটি।

২০২১ সালের নভেম্বরে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) এবং ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) এর মধ্যে আলোচনার পর পুর্ণাঙ্গ সিরিজের সূচি ঘোষণা করা হয়। তবে তখনই শঙ্কার ঘনকাল মেঘ কেটে যায়নি। নানান প্রতিবন্ধকতার কারণে অনিশ্চিত ছিল চূড়ান্ত সিদ্ধান্ত।

শুক্রবার (৪ ফেব্রুয়ারি) দুই বোর্ড জানিয়েছে চূড়ান্ত সিদ্ধান্ত। পাকিস্তানের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে দেশটিতে সফর করবে অস্ট্রেলিয়া। ১৯৯৮-৯৯ মৌসুমে অস্ট্রেলিয়ার সবশেষ পাকিস্তান সফরে ১-০ ব‍্যবধানে তিন ম‍্যাচের টেস্ট সিরিজ জিতেছিল অস্ট্রেলিয়া আর তিন ম‍্যাচের ওয়ানডে সিরিজে স্বাগতিকদের করেছিল হোয়াইটওয়াশ। এর ২৪ বছর পর আবারও পাকিস্তানে সফর করতে যাচ্ছে অস্ট্রেলিয়া।

হ্যাজলউড ও ঝাই রিচার্ডসনের চোটের কারণে অ্যাশেজে সুযোগ পেয়েছিলেন পেসার স্কট বোলান্ড। চমক জাগানো পারফরম্যান্সের পাকিস্তান সফরের দলেও জায়গা করে নিয়েছেন। চোট এ সফর থেকে রিচার্ডসনকে ছিটকে দিয়েছে। অ্যাশেজে দলে ফেরা পাকিস্তানি বংশোদ্ভূত উসমান খাজাও সুযোগ পেয়েছেন পাকিস্তান সফরে।

অফ স্পিনার নাথান লায়নের সঙ্গে বাঁহাতি স্পিনার অ্যাশটন অ্যাগার ও লেগ স্পিনার মিচেল সুইপসনকে স্কোয়াডে রেখেছে অস্ট্রেলিয়া। আপাতত শুধু টেস্ট সিরিজের দল ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। আগামী ২৫ মার্চ সিরিজের তৃতীয় টেস্ট ম্যাচ শেষ হওয়ার আগে ওয়ানডে ও টি-টোয়েন্টির দল জানিয়ে দেবে তারা।

আগে ঘোষিত সূচিতে সামান্য কিছু পরিবর্তন এসেছে। প্রথম টেস্ট শুরু হওয়ার কথা ছিল ৩ মার্চ, করাচিতে। একদিন পিছিয়ে ভেন্যু পরিবর্তন করে প্রথম টেস্টটি এখন হবে রাওয়ালপিন্ডিতে। করাচিতে ১২ মার্চ শুরু হবে দ্বিতীয় টেস্ট আর লাহোরে তৃতীয় টেস্ট শুরু হবে ২১ মার্চ। ম‍্যাচগুলো টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ।

অস্ট্রেলিয়ার পাকিস্তান সফরের টেস্ট দল

প্যাট কামিন্স (অধিনায়ক), স্টিভ স্মিথ (সহ-অধিনায়ক), মিচেল স্টার্ক, ডেভিড ওয়ার্নার, জশ হ্যাজলউড, মার্নাস লাবুশেন, নাথান লায়ন, উসমান খাজা, অ্যালেক্স ক্যারি, ক্যামেরন গ্রিন, স্কট বোলান্ড, ট্রাভিস হেড, জশ ইংলিশ, মিচেল মার্শ, মাইকেল নেসের, মিচেল সুইপসন, অ্যাশটন অ্যাগার।

সারাবাংলা/এসএস

অস্ট্রেলিয়ার দল ঘোষণা ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) পাকিস্তান বনাম অস্ট্রেলিয়া পাকিস্তান সফর


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর