Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জয়-নাসুম-ইবাদত যে কারণে ওয়ানডে দলে


১৪ ফেব্রুয়ারি ২০২২ ২০:৩৪

আফগানিস্তানের বিপক্ষে আসন্ন ওয়ানডে সিরিজের জন্য চূড়ান্ত দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ওয়ানডে দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন মাহমুদুল হাসান জয়, নাসুম আহমেদ ও ইবাদত হোসেন। সম্ভবনার কথা চিন্তা করেই তিন তরুণকে ওয়ানডে দলে ডাকা হয়েছে বলেছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদন নান্নু।

তিনজন প্রথমবার ওয়ানডে দলে ডাক পেলেও জাতীয় দলের হয়ে খেলার অভিজ্ঞতা কিন্তু হয়েছে তিনজনেরই। টেস্ট খেলেছেন ইবাদত হোসেন চৌধুরী ও মাহমুদুল হাসান জয়। তরুণ স্পিনার নাসুম আহমেদ অনেকদিন যাবতই নিয়মিত টি-টোয়েন্টি খেলছেন।

বিজ্ঞাপন

গত ডিসেম্বরে পাকিস্তান সিরিজে টেস্ট ক্রিকেটে অভিষেক মাহমুদুল হাসান জয়ের। অভিষেকে অবশ্য সুবিধা করতে পারেননি। কিন্তু নিউজিল্যান্ডে গিয়ে কঠিন কন্ডিশনে দুর্দান্ত এক ইনিংস খেলেছেন তরুণ ব্যাটার। মাউন্ট মঙ্গানুই টেস্টে ২২৮ বল খেলে ৭৮ রানের ঝলমলে এক ইনিংস খেলেন জয়। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে চলতি বিপিএলেও বেশ ভালো খেলছেন। ৯ ম্যাচ খেলে ৩২.১৯ গড়ে করেছে ২২৫। জয়ের মধ্যে ভবিষ্যতের আশা দেখছেন নান্নু।

সোমবার (১৪ ফেব্রুয়ারি) দল ঘোষণার পর মিরপুরে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু বলেন, ‘নিউজিল্যান্ড সিরিজে অসাধারণ একটা ইনিংস খেলেছে টেস্টে। আমরা ৫০ ওভারের ওয়ানডে ফরম্যাটের ক্রিকেটেও ওর কাছ থেকে ভালো কিছু আশা করি। আগামী দিনে ওর থেকে আরও ভালো সার্ভিস পাবো।’

প্রধান নির্বাচক বলেন, ‘ও (মাহমুদুল হাসান) যেই স্টাইলে ব্যাটিং করে তাতে আমরা যথেষ্ট আত্মবিশ্বাসী। আমাদের মিডল অর্ডারে। অনেক নির্ভরশীল ও আত্মবিশ্বাসী ব্যাটিং করে। যদি এভাবেই আত্মবিশ্বাস নিয়ে ব্যাটিং করে তাহলে অনেক দিন দেশকে সার্ভিস দিতে পারে।’

বিজ্ঞাপন

২০১৯ সালের মার্চে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়া ইবাদত এতোদিন শুধু টেস্টই খেলেছেন। গত নিউজিল্যান্ড সিরিজে সাদা পোশাকের ক্রিকেটে দুর্দান্ত বোলিং করেছেন ইবাদত। ওয়ানডে দল থেকে  ডাক এলো তার পুরস্কার হিসেবেই।

মিনহাজুল আবেদিন বলেন, ‘এবাদত আমাদের টেস্ট বোলার, এখন ওকে আমরা ওয়ানডে ফরম্যাটের জন্য চিন্তা ভাবনা করছি। সার্বিকভাবে ও যেভাবে কাজ করছে আমাদের সেটা দারুণ। আমরা ওর পারফরম্যান্সে যথেষ্ট খুশি। সংক্ষিপ্ত ফরম্যাটে আমরা দেখছি ওর নিয়ন্ত্রণ লাল বলের ক্রিকেটে যথেষ্ট ভালো। এ জন্য ওকে বিবেচনা করা।’

তরুণ নাসুম আহমেদ ঘরের মাটিতে গত অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড টি-টোয়েন্টি সিরিজে বোলিং করেছেন দুর্দান্ত। চলতি বিপিএলেও দারুণ পারফর্ম করে চলেছেন। দারুণ ধারাবাহিকতা মনে ধরেছে নির্বাচকদের।

মিনহাজুল আবেদিন বলেন, ‘নাসুম কিন্তু ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিকভাবে ভালো পারফর্ম করে যাচ্ছে এবং আমাদের টি-টোয়েন্টি ফরম্যাটে যথেষ্ট ভালো করছে। ওই ধারাবাহিকতায় তাকে ডাকা হয়েছে। আমরা যথেষ্ট আত্মবিশ্বাসী ওকে নিয়ে, ও ভালো করবে।’

আসন্ন সফরে বাংলাদেশে তিনটি ওয়ানডের সঙ্গে দুটি টি-টোয়েন্টি খেলবে আফগানিস্তান। সিরিজ খেলতে গত ১২ ফেব্রুয়ারি বাংলাদেশ এসে পৌঁছেছে আফগানিস্তান ক্রিকেট দল। সিলেটে পাঁচ দিনের অনুশীলন ক্যাম্প করবেন আফগানরা। সেখান থেকে চলে যাবে বন্দর নগরী চট্টগ্রামে। ২৩, ২৫, ও ২৮ ফেব্রুয়ারি তিনটি ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। ৩ ও ৫ মার্চ মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে দুটি টি-টোয়েন্টি ম্যাচ।

বাংলাদেশের ওয়ানডে স্কোয়াড: তামিম ইকবাল (অধিনায়ক), লিটন কুমরা দাস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, আফিফ হোসেন ধ্রুব, মেহেদি হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, ইবাদত হোসেন, নাসুম আহমেদ, ইয়াছির আলি চৌধুরী ও মাহমুদুল হাসান জয়।

 

টপ নিউজ বাংলাদেশ-আফগানিস্তান সিরিজ বিসিবি মিনহাজুল আবেদিন নান্নু

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর